• মঙ্গলবার   ২৮ মার্চ ২০২৩ ||

  • চৈত্র ১৪ ১৪২৯

  • || ০৫ রমজান ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
রমজানে আন্দোলনের ডাক দেয়ায় বিএনপির সমালোচনা প্রধানমন্ত্রীর বাইরে নালিশ করা, কান্নাকাটি করা বিএনপির চরিত্র: শেখ হাসিনা স্বাধীনতা দিবসের শুভেচ্ছায় বাইডেন বললেন ‘জয় বাংলা’ ‘জিয়াউর রহমান নির্বিচারে হাজার হাজার মানুষ হত্যা করেছেন’ অস্বাভাবিক সরকার ক্ষমতায় থাকলে কিছু লোকের কদর বাড়ে: প্রধানমন্ত্রী বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল পরিচালনা ও হ্যান্ডলিং করতে চায় জাপান মুক্তিযুদ্ধে আত্মত্যাগের ঋণ কখনো শোধ হবে না: প্রধানমন্ত্রী পাক হানাদাররা নিরস্ত্র বাঙালির ওপর অতর্কিত আক্রমণ চালায় স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বঙ্গভবনে রাষ্ট্রপতির সংবর্ধনা গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি চেয়েছেন প্রধানমন্ত্রী স্বাধীনতা দিবস উপলক্ষে দেশবাসীকে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা স্বাধীনতা দিবসে যেসব কর্মসূচি নিয়েছে সরকার আমরা যুদ্ধ-সংঘাত চাই না: প্রধানমন্ত্রী গণহত্যা দিবসের স্বীকৃতি আদায়ে সবাইকে ভূমিকা রাখতে হবে ২৫ মার্চ ১৯৭১: রক্ত আর আর্তচিৎকারের ভয়াল রাত যে কোনো অর্জনেই ত্যাগ স্বীকার করতে হয়: প্রধানমন্ত্রী গুণীজনদের হাতে স্বাধীনতা পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে বলেই আজকের উন্নয়ন সম্ভব হয়েছে স্বাধীনতা পুরস্কার প্রদান করলেন প্রধানমন্ত্রী বাংলাদেশকে প্লেন চলাচলের কেন্দ্রে পরিণত করতে রোডম্যাপ জরুরি

রাতে ঢেকে রাখা পানি সকালে খাওয়া কী স্বাস্থ্যকর?

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ মার্চ ২০২৩  

শরীরের যে কোনও সমস্যা নিয়ন্ত্রণে রাখতে পর্যাপ্ত পানি খাওয়া জরুরি। স্বাস্থ্য সচেতন অনেকেই আবার শরীর ভালো রাখতে বাসি পানি খেয়ে থাকেন। বিশেষ করে রাত থেকে বোতল বা গ্লাসে রেখে দেয়া পানি সকালে উঠে খালি পেটে খেলে আদৌ কোনও উপকার হয় কি? পুষ্টিবিদরা বলছেন, পানির কল বা ফিল্টার থেকে ভরা পানির কোনো বিকল্প হয় না। রাত থেকে পানি রেখে দিলে পানির স্বাদ কিন্তু পাল্টে যেতে পারে।

গবেষণায় প্রমাণিত হয়েছে সারা রাত রেখে দেয়া পানির মধ্যে কার্বন-ডাইঅক্সাইডের পরিমাণ অনেকটাই বেশি। যা পানিতে থাকা পিএইচের মাত্রা কমিয়ে দেয়। ফলে পানির স্বাদও পাল্টে যায়। যদিও যথাযথ গবেষণা ছাড়া বাসি পানি খাওয়ার প্রভাব শরীরে ভালো না মন্দ, তা নিয়ে নিশ্চিতভাবে কিছু বলা সম্ভব নয়।

রাত থেকে ধরে রাখা পানি খেলে কি ক্ষতি হয়?
প্লাস্টিকের যে পাত্রে পানি ধরে রাখছেন, সেখান থেকে ওই যৌগগুলো পানির মধ্যে সারা রাত ধরে মিশতে থাকে। তৎক্ষণাৎ কিছু না হলেও দীর্ঘদিন ধরে এমনটা হতে থাকলে তার ফল উল্টোই হতে পারে।

পানি খাওয়ার সঠিক নিয়ম কি?
বাসি পানি না খেয়ে কল বা ফিল্টার থেকে পানি ভরে যখন ইচ্ছে খাওয়া যেতেই পারে। রাতে শোয়ার অন্তত পক্ষে ঘণ্টা দুয়েক আগে পানি খেয়ে নেয়ার চেষ্টা করুন। রাত থেকে যে পাত্রে পানি ধরে রাখাছেন, সকালে উঠে সেই পাত্র থেকে পানি না খেতেই পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।