• বুধবার ১৯ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৫ ১৪৩১

  • || ১১ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে

টিভি-স্মার্টফোন কাছ থেকে দেখলে শিশুর চোখে যে ব্যাধি হয়

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৮ মার্চ ২০২৩  

বর্তমানে কমবেশি সব শিশুরাই ইলেক্টনিক্স ডিভাইসে আসক্ত। বিশেষ করে স্মার্টফোন বা কম্পিউটারে কার্টুন দেখা কিংবা গেইম খেলা’সহ টিভি দেখা তো আছেই।

শিশুর ঘণ্টার পর ঘণ্টা টিভি দেখা বা স্ক্রিনের সামনে থাকার কারণে প্রায়ই অভিভাবকদের মনে প্রশ্ন জাগে যে টিভি বা কম্পিউটারের খুব কাছাকাছি বসে থাকার কারণে শিশুর চোখের ক্ষতি হবে না তো!

এ বিষয়ে ভারতের গাজিয়াবাদের সাই আই কেয়ার অ্যান্ড মেডিকেল সেন্টার ফ্যাকো ও রিফ্র্যাক্টিভ সার্জন ডা. ললিত সিংগাল জানান, অতিরিক্ত স্ক্রিনের সামনে থাকার কারণে শিশুর চোখে মায়োপিয়া বা অদূরদর্শিতা হতে পারে।

এই বিশেষজ্ঞের মতে, শিশুদের চোখ নরম ও তাদের চোখের কর্নিয়ার কোলাজেন খুব নরম। যখনই শিশুরা এই গ্যাজেটগুলো ব্যবহার করে, তারা তাদের চোখ ঠিকমতো পলক ফেলে না। প্রতিসরণ সূচক কম থাকা সত্ত্বেও তারা দীর্ঘক্ষণ টিভি বা স্ক্রিন দেখার জন্য তাদের চোখকে চাপ দেয়।

এই শিশুদের যখন একজন চক্ষু বিশেষজ্ঞের কাছে দেখানো হয়, তখন এই শিশুদের মাঝারি থেকে উচ্চ মায়োপিয়া বা অ্যাস্টিগমেটিজম বা উভয়ই ধরা পড়ে।

প্রাথমিকভাবে এই পরিবর্তনগুলো সংশোধন করা যেতে পারে, তবে এটি প্রতিটি ক্ষেত্রে সম্ভব নয়। যদি শিশুটি ছোট পর্দায় ঘনিষ্ঠভাবে দেখে, তবে এই প্রতিসরণ ত্রুটির ঝুঁকি বেশি।

আমেরিকান অপটোমেট্রিক অ্যাসোসিয়েশনের মতে, দীর্ঘদিন ধরে কম্পিউটার, ট্যাবলেট, মোবাইল বা স্ক্রিন ব্যবহার করলে চোখের ওপর চাপ পড়ে এবং চোখ ও চোখ সংক্রান্ত সমস্যা হওয়ার আশঙ্কা থাকে। একে কম্পিউটার ভিশন সিন্ড্রোম বলা হয়।

তবে মন্ট্রিল চিলড্রেন'স হসপিটাল বলছে, টিভি বন্ধ করে দেখা চোখের ক্ষতি করে এমন কোনো প্রমাণ নেই। তবে এটি অবশ্যই কিছু সময়ের জন্য চোখের উপর চাপ দেয়।

যদি আপনার শিশু টিভি, কম্পিউটার বা স্ক্রিনের দিকে বেশিক্ষণ তাকিয়ে থাকে, তাহলে সে হয়তো কম পলক ফেলবে। শিশুকে এ বিষয়ে সতর্ক করুন ও তাকে দূর থেকে টিভি ইত্যাদি দেখতে বলুন।

কীভাবে শিশুকে মোবাইল থেকে দূরে রাখবেন?

আসলে প্রাপ্তবয়স্কদের তুলনায়, শিশুরা আরও ঘনিষ্ঠভাবে ফোকাস করতে সক্ষম হয় ও তাদের চোখের উপর খুব বেশি চাপ পড়ে না। তবে কোনো অবস্থাতেই খুব কাছ থেকে পর্দার দিকে তাকানো ঠিক নয়।

আপনার সন্তান যদি অতিরিক্ত স্ক্রিনের দিকে তাকিয়ে থাকে, তবে তার এরই মধ্যেই দৃষ্টিশক্তি দুর্বল হতে পারে। এমন পরিস্থিতিতে অবিলম্বে চক্ষু বিশেষজ্ঞের কাছে যেতে হবে।

দীর্ঘক্ষণ ধরে টিভি দেখার ফলে শুধু মায়োপিয়া বা চোখের সমস্যাই হতে পারে না, শিশুর স্থূলতার ঝুঁকিও বেড়ে যেতে পারে। তাই অভিভাবকের উচিত শিশুর দিকে খেয়াল রাখা।