• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী

ডায়াবেটিস রোগীর ত্বকে গুরুতর যে ১০ লক্ষণ দেখা দেয়

আলোকিত ভোলা

প্রকাশিত: ১ এপ্রিল ২০২৩  

ডায়াবেটিসকে ‘সাইলেন্ট কিলার’ বলা হয়, কারণ এর স্থায়ী কোনো চিকিৎসা নেই। একবার যে এর কবলে পড়ে, তাকে সারা জীবন এর সঙ্গে লড়াই করতে হয়। অনিয়ন্ত্রিত ব্লাড সুগার রোগীর শরীরের প্রতিটি অঙ্গের ক্ষতি করতে শুরু করে। এই রোগ শুধু কিডনি, লিভার বা চোখকে প্রভাবিত করে না বরং শরীরের প্রতিটি অঙ্গকে ক্ষতিগ্রস্ত করে।

আমেরিকান একাডেমি অব ডার্মাটোলজি অ্যাসোসিয়েশন (এএডি) অনুসারে, ডায়াবেটিস আপনার ত্বক সহ শরীরের অনেক অংশকে প্রভাবিত করতে পারে।

রক্তে শর্করার পরিমাণ বেড়ে গেলে ত্বকে নানা লক্ষণ ফুটে ওঠে। কিছু লক্ষণ আছে যা টের পেলে বুঝে নিতে হবে আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। জেনে নিন লক্ষণগুলো সম্পর্কে-

ত্বকে হলুদ, লাল বা বাদামি দাগ

ডাক্তারি ভাষায় একে বলে নেক্রোবায়োসিস লিপোয়েডিকা। এটি ডায়াবেটিসের একটি চিহ্ন। এক্ষেত্রে ত্বকে ছোট ছোট দানা দেখা যায়, যা দেখতে ব্রণের মতো। পরে এটি দাগের আকার নেয়, যা হলুদ, লাল বা বাদামিরঙা হতে পারে।

ত্বকে কালচে দাগ

রক্তে শর্করার পরিমাণ বাড়তে শুরু করলে ঘাড়, বগল, কুঁচকি বা অন্যান্য জায়গায় গাঢ় দাগ দেখা দিতে পারে। এর অর্থ হতে পারে যে আপনার রক্তে শর্করার পরিমাণ বেড়ে গেছে। এটি প্রায়শই প্রি ডায়াবেটিসের লক্ষণ। ডাক্তারি ভাষায় একে বলা হয় অ্যাকান্থোসিস নিগ্রিক্যানস।

ত্বক শক্ত হওয়া

অনেক সময় আঙুল ও পায়ের আঙুলের ত্বক শক্ত বা পুরু হয়ে যায়, যাকে ডিজিটাল স্ক্লেরোসিস বলে। এতে আঙুল শক্ত হয়ে যেতে পারে ও নড়াচড়া করতে অসুবিধা হতে পারে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে না আনলে পিঠ, কাঁধ ও ঘাড়ের ত্বকও পুরু হয়ে যেতে পারে।

ফোসকা পড়া

এটি বিরল, তবে ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের ত্বকে হঠাৎ ফোসকা দেখা দিতে পারে। এটি এক বা একাধিক হতে পারে। হাত, পায়ে, পায়ে বা বাহুতে ফোসকা পড়ে সাধারণত।

ত্বকের সংক্রমণ

যাদের ডায়াবেটিস আছে তাদের ত্বকের সংক্রমণ বেশি হয়। এটি ত্বকে ব্যথা, ফোলা ও কখনো কখনো চুলকানি বা ফুসকুড়ি হতে পারে। অনেকের মধ্যে ছোট ফোসকা ও শুষ্ক আঁশযুক্ত ত্বকের মতো উপসর্গ থাকতে পারে।

ক্ষত না সারা

আপনার যদি এমন কোনো ক্ষত থাকে যা সহজে সারছে না, তাহলে বুঝতে হবে এটি ডায়াবেটিসের লক্ষণ। দীর্ঘদিন ধরে উচ্চ রক্তে শর্করার কারণে স্নায়ুর ক্ষতি হওয়ার ঝুঁকি থাকে। এটি রক্ত প্রবাহকে ব্যাহত করে, ক্ষতগুলো নিরাময় করা কঠিন করে তোলে।

ডায়াবেটিসের অন্যান্য লক্ষণ

ডায়াবেটিস থাকলে পায়ের কাফ মাসল বা পেশীতে লম্বা দাগ তৈরি হতে পারে, যাকে ডায়াবেটিক ডার্মোপ্যাথি বলা হয়। এছাড়া ত্বকে লাল-হলুদ ফুসকুড়ি হতে পারে, যা প্রায়ই পিম্পলের মতো দেখায়।

অনেক সময় দেখা যায় ডায়াবেটিস রোগীদের ত্বকের অতিরিক্ত চুলকানি ও শুষ্কতার সম্মুখীন হতে হয়। এছাড়া চোখের পাতার উপর ও চারপাশে হলুদ আঁশযুক্ত ছোপ তৈরি হতে পারে, যাকে জ্যানথেলাসমা বলা হয়।