• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

প্রস্রাবের যে সমস্যা মূত্রাশয় ক্যানসারের ইঙ্গিত দেয়

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ মে ২০২৩  

প্রস্রাবের বিভিন্ন সমস্যায় কমবেশি সবাই ভোগেন। বিশেষ করে প্রস্রাবে জ্বালাপোড়ার সমস্যায় ভোগেন ছোট-বড় অনেকেই। তবে এ লক্ষণই কিন্তু হতে পারে মূত্রাশয় ক্যানসারের লক্ষণ। মূত্রাশয় ক্যানসার তখনই হয়, যখন মূত্রাশয়ের আস্তরণে অস্বাভাবিক টিস্যু (টিউমার) বেড়ে যায়।

অ্যাকশন ব্লাডার ক্যানসার ইউকে অনুসারে, প্রাথমিক অবস্থায় এই ক্যানসার শনাক্ত করা গেলে রোগীর বেঁচে থাকার হার বেড়ে যায় ৮০ শতাংশ। তবে বেশিরভাগ ক্ষেত্রেই দেরিতে ধরা পড়ে এই ক্যানসার। এজন্য রোগীকে বাঁচানো মুশকিল হয়ে ওঠে চিকিৎসকদের।

নারীদের মধ্যে মূত্রাশয় ক্যানসারের ঝুঁকি বেশি। তাই প্রস্রাবে জ্বালাপোড়া, অনিয়মিত প্রস্রাব কিংবা প্রস্রাবের সঙ্গে রক্ত যাওয়ার মতো সমস্যা দেখা দিলে কখনো অবহেলা করবেন না। জেনে নিন মূত্রাশয় ক্যানসারের লক্ষণসমূহ-

প্রস্রাবে রক্ত

এনএইচএস ইউকে অনুসারে, প্রস্রাবে রক্ত দেখা (হেমাটুরিয়া) দেওয়া একটি প্রধান লক্ষণ হতে পারে মূত্রাশয় ক্যানসারের। এই লক্ষণ ৮৫ শতাংশ রোগীর মধ্যে দেখা দিতে পারে।

সব সময় টকটকে লাল রক্ত নয় বরং প্রস্রাবের রং গোলাপি, উজ্জ্বল লাল, বাদামি বা লালচে দেখা দিলে সতর্ক হতে হবে। এই সতর্কতা চিহ্ন সাধারণত ব্যথাহীন।

তবে সব সময় হেমাটুরিয়া মানে কিন্তু মূত্রাশয় ক্যানসার নয়। এটি মূত্রনালির সংক্রমণ (ইউটিআই), মূত্রাশয় পাথর, একটি অতিরিক্ত সক্রিয় মূত্রাশয় বা পুরুষদের একটি বর্ধিত প্রস্টেটের লক্ষণ হতে পারে। তােই সতর্ক থাকতে হবে।

অন্যান্য সতর্কতা চিহ্ন

প্রস্রাবে রক্ত ছাড়াও, মূত্রাশয় ক্যানসারের ক্ষেত্রে প্রস্রাব সম্পর্কিত বিভিন্ন উপসর্গ দেখা দিতে পারে যেমন- ঘন ঘন প্রস্রাবের তাগিদ, হঠাৎ প্রস্রাব করার তাগিদ, প্রস্রাব করার সময় জ্বলন্ত সংবেদন, তলপেটে বা পিঠে ব্যথা, ক্লান্ত বোধ, ক্ষুধা হ্রাস ও হাড়ের ব্যথা।

মূত্রাশয় ক্যানসারের ঝুঁকি কমানোর উপায়

আমেরিকান ক্যানসার সোসাইটির মতে, যারা ধূমপান করেন তাদের ছেড়ে দেওয়া উচিত কারণ এটি ক্যানসার বিকাশের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।

প্রতিদিন পর্যাপ্ত পানি পান করা উচিত, কারণ পানি মূত্রাশয় ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে বলে বিশ্বাস করা হয়। ফল ও শাকসবজি সমৃদ্ধ স্বাস্থ্যকর খাবার খাওয়া কিছু ধরনের ক্যানসারের ঝুঁকি প্রতিরোধে সাহায্য করে।

আজ মূত্রাশয় ক্যানসার সচেতনতা দিবস। প্রতি বছর ৭ মে পালিত হয় দিবসটি। এদিনে মূত্রাশয় ক্যানসারের লক্ষণ, কারণ ও চিকিত্সা সম্পর্কে জনসাধারণকে সচেতনতা বার্তা দেওয়া হয় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে। মূত্রাশয় ক্যানসার বিশ্বব্যাপী ১০তম সবচেয়ে সাধারণ ক্যানসার।