• বুধবার ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৪ ১৪৩০

  • || ১৬ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে পবিত্র রমজানে নিত্যপণ্যের সংকট হবে না: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা

যে খাবার বেশি খেলে কম বয়সেই দাঁতের এনামেল ক্ষয় হতে পারে

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ মে ২০২৩  

দাঁত থাকতে দাঁতের মর্ম বোঝা জরুরি। নয়তো পরবর্তীকালে দাঁত নিয়েই নাজেহাল হতে হবে। চকলেট থেকে আইসক্রিম- দাঁতের ক্ষতি করতে পারে এমন খাবারই সবচেয়ে বেশি খাওয়া হয়। তাতে মন ভালো থাকলেও দাঁত কিন্তু ভালো থাকছে না। বেশকিছু খাবার রয়েছে যেগুলো অজান্তেই দাঁতের ক্ষতি করে চলেছে। কম বয়সেই দাঁতের সমস্যায় নাজেহাল হতে না চাইলে কোন খাবারগুলো থেকে দূরে থাকা জরুরি?

তাই চলুন জেনে নিই কোন খাবারগুলো খেলে কম বয়সেই দাঁতের এনামেল ক্ষয়ে যেতে পারে-

১। সাইট্রাসজাতীয় ফল

সাইট্রাসজাতীয় ফলে ভিটামিন সি থাকে ভরপুর পরিমাণে। ফলে প্রতিরোধক্ষমতা বাড়ানো থেকে সংক্রমণের ঝুঁকি কমানো— এই ধরনের ফল উপকারী। তবে দাঁতের স্বাস্থ্যের যেন ততটাও ভালো নয়। লেবু, আঙুর, পাতিলেবুর এই গোত্রে পড়ে। স্বাস্থ্যকর হলেও দাঁতের স্বার্থে এই ফলগুলো বেশি পরিমাণে না খেলেই ভালো।

২। সোডাজাতীয় পানীয়
তৃষ্ণা মেটাতে এই ধরনের পানীয় আমাদের সবচেয়ে বেশি খাওয়া হয়। এ ধরনের পানীয় সাময়িক শান্তি দিলেও আসলে সোডা, নরম পানীয় দাঁতের ক্ষতি করে। এই পানীয়তে চিনির পরিমাণ বেশি। ফলে চিনি যে দাঁতের জন্য ভালো নয়, তা কমবেশি সবাই জানেন।

৩। চকলেট
ক্যান্ডি, চকলেট দাঁতের জন্য একেবারেই ভালো নয়, সে কথা জেনেও অনেকেই এগুলো থেকে দূরে থাকতে পারে না। এই ধরনের খাবারে বিভিন্ন ধরনের অ্যাসিড থাকে, যা দাঁতের এনামেলের ক্ষয় করে। তা ছাড়া চিবিয়ে খাওয়ার ফলে দীর্ঘক্ষণ সেগুলো দাঁতের সংস্পর্শে থাকছে, যা দাঁতের জন্য একেবারেই ভালো নয়।

৪। ড্রাই ফ্রুটস
অ্যাপ্রিকট, কিশমিশ, খেজুর শরীর ভালো রাখতে সাহায্য করে। তবে দাঁত ভালো রাখতে নয়। কারণ এই খাবারগুলোতে চিনির পরিমাণ অনেক বেশি। চিনি দাঁতের এনামেল ক্ষয়ে যাওয়ার কারণ। এ ছাড়া দাঁতে ব্যথা, দাঁত পড়ে যাওয়ার মতো সমস্যাও দেখা দেয়।

আরও পড়ুন: যে ৩ ব্যায়ামেই সমাধান মিলবে কোমর ও হাঁটুর ব্যথার

৫। চা এবং কফি
ক্লান্তি দূর করতে ঘন ঘন চা, কফির কাপে চুমুক বসালে শরীর হয়তো চাঙা হয়। বারোটা বাজে দাঁতের। এমনিতে খুব গরম পানীয় খেলে দাঁতের ক্ষতি হয়। আর সেই পানীয় যদি হয় কফি, তা হলে মুশকিল আরও। তাই চা, কফি খাওয়ার পর যদি মুখ কুলকুচি করে নেয়া যায়, তা হলে আর সমস্যা হওয়ার কথা নয়।