• সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান

পুরুষের শরীরে ৫ লক্ষণ হতে পারে মরণব্যাধির ইঙ্গিত

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৯ আগস্ট ২০২৩  

কর্মব্যস্ত জীবনে অনেক পুরুষই আলাদা করে নিজের যত্ন নেওয়ার সময় পান না। শরীরে কিছু অস্বস্তি হলেও সেগুলোকে তেমন গুরুত্ব দেন না। ফলে সমস্যা বাড়লে যতক্ষণে চিকিৎসকের কাছে দৌড়ান, তখন অনেকটাই দেরি হয়ে যায়।

চিকিৎসকদের মতে, বয়স ৪০ পার হলেই শরীরের প্রতি বাড়তি নজর দেওয়া প্রয়োজন সবারই। তবে কিছু লক্ষণ আছে যা পুরুষদের মধ্যে দেখা দিলেই দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এসব লক্ষণ কখনো কখনো মরণব্যাধির ইঙ্গিত হতে পারে।

বুকে ব্যথা

অনেক সময় বুকে ব্যথা হলে গ্যাসের ব্যথা ভেবে উপেক্ষা করেন অনেকে। তবে বুকে ব্যথার মতো উপসর্গ কখনই চেপে রাখা উচিত নয়। বেশিরভাগ ক্ষেত্রেই কিন্তু বুকে ব্যথা হৃদ্রোগের উপসর্গ হয়, তাই এই লক্ষণ অবহেলা করার ঝুঁকি না নেওয়াই ভাল।

শ্বাসকষ্ট

শ্বাসকষ্টও কিন্তু হৃদ্রোগের লক্ষণ হতে পারে। এটি হাঁপানি, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) এর মতো সমস্যারও লক্ষণ হতে পারে। বিশেষ করে ধূমপায়ীদের এরকম কোনো সমস্যা হলেই সতর্ক হওয়া জরুরি।

হঠাৎ ওজন কমে বা বেড়ে যাওয়া

কোনো কারণ ছাড়াই ওজন বেড়ে গেলে কিংবা কমে গেলে সতর্ক হোন। আকস্মিক ওজন কমে যাওয়া ক্যানসার, হাইপারথাইরয়েডিজম বা হজমজনিত রোগের লক্ষণ হতে পারে। অন্যদিকে, হঠাৎ ওজন বেড়ে যাওয়া হরমোনের ভারসাম্যহীনতা বা বিপাকীয় সমস্যার সঙ্গে সম্পর্কযুক্ত।

পেটের অসুখ

পুরুষদের পেটের সমস্যা নিয়েও কিন্তু সতর্ক হতে হবে। দীর্ঘদিন ডায়ারিয়া, কোষ্ঠকাঠিন্য, মলের মধ্যে রক্তপাত গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা বা কোলন ক্যানসারের লক্ষণ হতে পারে। এই সমস্যা ফেলে না রেখে সময় মতো চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

মূত্রের সঙ্গে রক্তপাত

বারবার প্রস্রাবের বেগ বা প্রস্রাবের সঙ্গে রক্তপাত দেখলেই সতর্ক হতে হবে। এই লক্ষন কখনো উপেক্ষা করা উচিত নয়। মূত্রনালির সংক্রমণ, কিডনিতে পাথর, এমনকি প্রস্টেট ক্যানসারের ইঙ্গিত হতে পারে এই লক্ষণ।