• শনিবার ১৩ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৯ ১৪৩১

  • || ০৫ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ঢাকা-বেইজিং ৭ ঘোষণাপত্র, ২১ চুক্তি সই চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীনের প্রতি সহযোগিতার আহ্বান বাংলাদেশে বিনিয়োগের এখনই উপযুক্ত সময় তিয়েনআনমেন স্কয়ারে চীনা বিপ্লবীদের প্রতি শেখ হাসিনার শ্রদ্ধা চীন-বাংলাদেশ হাত মেলালে বিশাল কিছু অর্জন সম্ভব: প্রধানমন্ত্রী বাংলাদেশে বিনিয়োগের এখনই সময়: চীনা ব্যবসায়ীদের প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী বেইজিং পৌঁছেছেন, শি জিংপিংয়ের সঙ্গে বৈঠক আজ দ্বিপক্ষীয় সফরে চীনের পথে প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী চীন সফরে যাচ্ছেন আজ সর্বজনীন পেনশনে যুক্ত হতে নেতাকর্মীদের প্রতি আহ্বান শেখ হাসিনার পড়াশোনা নষ্ট করে কোটাবিরোধী আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই পিজিআরকে ‘চেইন অব কমান্ডে’র প্রতি আস্থাশীল থেকে অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের নির্দেশ রাষ্ট্রপতির টেকসই উন্নয়ন ত্বরান্বিতে কৃষি ও কৃষকের উন্নয়ন নিশ্চিত করতে হবে সরকারের কৃষিবান্ধব নীতির ফলে টেকসই কৃষি প্রবৃদ্ধি নিশ্চিত হয়েছে এমডি পদের জন্য এত লালায়িত কেন, কী মধু আছে: প্রধানমন্ত্রী

পা দেখেই বুঝে নিন ফ্যাটি লিভারে ভুগছেন কি না

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩১ আগস্ট ২০২৩  

স্থূলতা ফ্যাটি লিভারের অন্যতম কারণ। অনিয়মিত জীবনযাপনের কারণে অতিরিক্ত ওজনের সমস্যায় যারা ভুগছেন তাদের মধ্যে ফ্যাটি লিভারের ঝুঁকি বেশি। তার উপর যদি মদ্যপানের অভ্যাস থাকে তাহলে ফ্যাটি লিভারের ঝুঁকি আরও বেড়ে যায়। সময়মতো এর চিকিৎসা করা না হলে ‘সিরোসিস অব লিভার’ও হতে পারে।

ডায়াবেটিস ও থাইরয়েডের মতো হরমোনজনিত নানা অসুখেও ফ্যাটি লিভারের ঝুঁকি বাড়ে। তাই আগাম সতর্ক হওয়া প্রয়োজন। তার আগে জেনে নেওয়া প্রয়োজন কী কী উপসর্গ দেখা দিলে ফ্যাটি লিভার নিয়ে সচেতন হবেন।

এই রোগের উপসর্গ ধরা পড়ে পায়েও। যদিও ফ্যাটি লিভারের রোগ সরাসরি পায়ে প্রভাব ফেলে না। নন-অ্যালকোহলিক স্টেটোহেপাটাইটিস বা সিরোসিসের পর্যায় পৌঁছে গেলে, তা রক্তসংবহনতন্ত্রকে প্রভাবিত করে। ফলে সারা শরীরেই রক্ত সংবহন ব্যহত হয়।

লিভার সিরোসিসে আক্রান্ত রোগীদের অনেক সময়ে পায়ে ফোলা ভাব দেখা যায়, চিকিৎসকেরা একে বলেন অডিমা। এছাড়া লিভার সিরোসিসের রোগীর পেটে তরল জমতে শুরু করে, যাকে অ্যাসাইটস বলা হয়।

ফ্যাটি লিভার রোগ কার্ডিওভাস্কুলার ডিজিজের (সিভিডি) ঝুঁকিও বাড়িয়ে দেয়। হৃদযন্ত্রের সমস্যা শুরু হলে রক্ত সঞ্চালন ব্যাহত হয়ে পেরিফেরাল আর্টারি ডিজিজ হতে পারে।

এই রোগে আক্রান্ত হলে অন্যান্য অঙ্গসহ পায়েও রক্ত সঞ্চালন ঠিক মতো হয় না। এর ফলে পায়ে তীব্র যন্ত্রণা, পেশিতে টান, হাঁটতে গিয়ে পায়ে জোর না পাওয়ার মতো সমস্যা শুরু হতে পারে।

কোন কোন উপসর্গ দেখে সতর্ক হবেন?

১. অল্প পরিশ্রমেই ক্লান্ত হয়ে পড়া
২. শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা বেড়ে যাওয়াভ
৩. কোনো কারণ ছাড়া ভুঁড়ি বেড়ে যাওয়া।
৪. প্রস্রাবের রং ও গন্ধে পরিবর্তন।
৫. খিদেও বেড়ে যাওয়া। এমন সময়ে মিষ্টি খাবারের প্রতি আসক্তি বাড়ে।