• সোমবার ১৭ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৯ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদী সংক্ষিপ্ত শুভেচ্ছা বিনিময় অ্যাক্রেডিটেশন দেশের অর্থনীতিকে সুদৃঢ় করতে সহায়তা করে: রাষ্ট্রপতি

প্রোস্টেটের কোন সমস্যায় সতর্ক হবেন পুরুষরা?

আলোকিত ভোলা

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২৩  

প্রোস্টেট ক্যানসারে আক্রান্তের সংখ্যা বিশ্বব্যাপী বাড়ছে। গবেষণার তথ্য অনুসারে, প্রোস্টেট ক্যানসার পুরুষদের মধ্যে দ্বিতীয় সর্বাধিক ক্যানসার ও বিশ্বব্যাপী মৃত্যুর ৫ম প্রধান কারণ।

ক্যানসার ছাড়াও, পুরুষ প্রস্টেটে প্রদাহ বা প্রস্টেটাইটিস ও প্রোস্টেট বৃদ্ধির মতো সমস্যাও হতে পারে। যা গুরুতর রোগ হিসেবে বিবেচিত। তাই প্রেস্টেটে কোনো সমস্যা আছে কি না, তা জানতে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করা উচিত।

যদিও এটি পুরুষদের মধ্যে দেখা যাওয়া ক্যানসারের অন্যতম প্রধান রূপ, তবে প্রোস্টেট ক্যানসারের প্রাথমিক লক্ষণগুলো প্রায়ই উপেক্ষা করা হয়। এই ক্যানসারের লক্ষণগুলো সাধারণ মনে হলেও তা কিন্তু অবহেলা করলেই তা মারাত্মক হতে পারে। যেমন-

>> প্রস্রাব করতে সমস্যা
>> হাড়ে ব্যথা
>> হঠাৎ ওজন কমে যাওয়া
>> ইরেক্টাইল ডিসফাংশন
>> প্রস্রাবে রক্ত
>> বীর্যে রক্ত
>> প্রস্রাব বা বীর্যপাতের সময় জ্বালাপোড়া

প্রোস্টেট ক্যানসার হওয়ার কি নির্দিষ্ট বয়স আছে?

প্রোস্টেট ক্যান্সারের ঘটনা ও মৃত্যুর হার বয়সের সঙ্গে দৃঢ়ভাবে সম্পর্কিত। ৬৫ বছরের বেশি বয়সী বয়স্ক পুরুষদের মধ্যে সবচেয়ে বেশি এই ক্যানসার দেখা যায়। তবে অল্প বয়স্ক পুরুষদের মধ্যেও কঠিন এই রোগ দেখা দিতে পারে।

হার্ভার্ড মেডিকেল স্কুলের এক প্রতিবেদনে উদ্ধৃত ইউএস প্রিভেন্টিভ সার্ভিসেস টাস্ক ফোর্সের অনুমান অনুসারে, ৫০-৫৯ বছর বয়সী পুরুষদের ক্ষেত্রে প্রোস্টেট ক্যানসারের ঝুঁকি ১০-৪২ শতাংশ। অন্যদিকে ৬০-৭৯ বছর বয়সীদের মধ্যে সামগ্রিক ঝুঁকি ১৭-৬৬ শতাংশ।

ক্যানসার বিষয়ে হার্ভার্ড মেডিকেল স্কুলের আরেকটি প্রতিবেদনে বলা হয়েছে, একজন পুরুষ যার বাবা বা ভাই প্রোস্টেট ক্যানসারে আক্রান্ত হয়েছেন তাদের প্রোস্টেট ক্যানসার হওয়ার ঝুঁকি অন্যদের চেয়ে ২-৩ গুণ বেশি।

অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস, নিউ দিল্লি, ইন্ডিয়ার গবেষকদের দ্বারা ২০১৭ সালের এক সমীক্ষায় কমবয়সীদের মধ্যে প্রোস্টেট ক্যানসারের ঘটনার উপর আলোকপাত করা হয়। সেখানে উঠে আসে, একজন ২৮ বছর বয়সী পুরুষের উচ্চ পর্যায়ে প্রোস্টেট ক্যানসার নির্ণয় করা হয়েছিল।

যদিও তার তেমন কোনো লক্ষণ ছিল না, তবে মাঝে মধ্যে- তলপেটে ব্যথা, দুর্বল প্রস্রাবের বেগ, প্রস্রাবের পরিমাণ কমে যাওয়া, পিঠের নিচের দিকে ব্যথা ও চাপের লক্ষণ দেখা দিত। গবেষণাটি কারেন্ট ইউরোলজি জার্নালে প্রকাশিত হয়েছে।

কারা বেশি ঝুঁকিতে?

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বিশেষভাবে সতর্ক করেছেন যাদের এই রোগের পারিবারিক ইতিহাস আছে তাদের সতর্কতা অবলম্বন করার জন্য। এমনকি সর্বদা লক্ষণগুলো পর্যবেক্ষণ করতে।

যদিও বয়স্ক পুরুষরা অবশ্যই উচ্চ ঝুঁকির মধ্যে আছে, তবে অন্যান্য অনেক কারণ যেমন খাদ্যাভ্যাস ও অনিয়মিত জীবনযাত্রার কারণে অল্পবয়সীদের মধ্যেও ক্যানসারের ঝুঁকি বাড়ায়।

হার্ভার্ডের একটি প্রতিবেদনে বলা হয়েছে, যেসব পুরুষ প্রচুর লাল মাংস বা উচ্চ চর্বিযুক্ত দুগ্ধজাত খাবার খান তাদের প্রোস্টেট ক্যানসারের ঝুঁকি বেশি।

প্রোস্টেট ক্যানসার প্রতিরোধে করণীয়

আপনি যদি প্রোস্টেট ক্যানসার হওয়ার ঝুঁকিতে থাকেন, তবে কিছু প্রতিরোধমূলক ব্যবস্থা অনুসরণ করা বুদ্ধিমানের কাজ। এক্ষেত্রে স্বাস্থ্যকর খাদ্য, যা মূলত কম চর্বিযুক্ত, উচ্চ মৌসুমি ফল ও সবজি প্রোস্টেট ক্যানসারের ঝুঁকি কমায়।

বেশ কয়েকটি গবেষণায় দুগ্ধজাত পণ্য ও প্রোস্টেট ক্যানসারের মধ্যে একটি যোগসূত্র পাওয়া গেছে। যদিও এই বিষয়ে মিশ্র প্রতিক্রিয়া আছে।

এক গবেষণায় বলা হয়েছে যে প্রতিদিন দুধ, পনির ও দই খাওয়া প্রোস্টেট ক্যানসারের ঝুঁকি বাড়ায়। এর পাশাপাশি স্বাস্থ্যকর ওজন ও শারীরিক কার্যকলাপ বজায় রাখতে হবে।