• বুধবার ২১ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, আজারবাইজান থেকে বড় বিনিয়োগ আহ্বান জার্মান চ্যান্সেলরের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক শান্তি ফর্মুলা বাস্তবায়নে শেখ হাসিনার সহযোগিতা চাইলেন জেলেনস্কি কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন শেখ হাসিনা কিছু খুচরো দল তিড়িং বিড়িং করে লাফাচ্ছে: শেখ হাসিনা মিউনিখ নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রীকে বিশ্বনেতাদের অভিনন্দন

যেভাবে শীতে অ্যাজমা রোগীরা সতর্ক থাকবেন

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২৩  

শীতে অ্যাজমার সমস্যা অন্যান্য সময়ের তুলনায় বেড়ে যায়। এ কারণে শুরু থেকেই অ্যাজমা রোগীদের সাবধান হতে হবে। না হলে যে কোনো সময় হতে পারে অ্যাজমা অ্যাটাক।

তবে কোন কোন টিপস মেনে চললে অ্যাজমা রোগীরা এই শীতেও সুস্থ থাকতে পারবেন? চলুন জেনে নেওয়া যাক এ সম্পর্কিত কয়েকটি টিপস-

মাস্ক পরুন

দেশে এখন বায়ু দূষণের প্রকোপ বেড়েছে। এই সমস্যা থেকে বাঁচতে চাইলে আপনাকে মাস্ক পরতেই হবে। তাহলেই দেখবেন উপকার মিলবে হাতেনাতে। এমনকি অ্যাজামার সমস্যাও নিয়ন্ত্রণে থাকবে।

ইনহেলার নিন

অ্যাজমার প্রধান ওষুধ হলো ইনহেলার। তাই সুস্থ-সবল জীবন কাটানোর ইচ্ছে থাকলে আপনাকে ইনহেলার নিতেই হবে।

তাহলেই রোগের ফাঁদ এড়িয়ে চলতে পারবেন। ভুলেও চিকিৎসকের পরামর্শ ছাড়া অ্যাজমার রোগীদের ইনহেলার বন্ধ করা যাবে না।

টিকা নিন

অ্যাজমা থেকে মুক্তি পেতে শীত আসতেই কয়েকটি টিকা নিতে হবে। ইনফ্লুয়েঞ্জা টিকা হলো মাস্ট। এই টিকা নিলেই আপনি জ্বর, সর্দি, কাশির ফাঁদ এড়িয়ে যেতে পারবেন।

তাই অ্যাজমার খপ্পরে পড়তে হবে না। তাই যত দ্রুত সম্ভব এই টিকা নিয়ে ফেলুন। তবে এই টিকা নেওয়ার আগে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

বেশি ঠান্ডায় যাবেন না

শীতের ঠান্ডা হাওয়া থেকে নিজেকে রক্ষা করুন। যতটা সম্ভব ঠান্ডা বাতাস থেকে দূরে থাকতে হবে। এমনকি ঠান্ডায় বের হলে পর্যাপ্ত শীতের পোশাক পরুন। এই কাজ করতে পারলেই মিলবে উপকার। এমনকি এড়িয়ে যেতে পারবেন অ্যাজমার ফাঁদ।

চিকিৎসকের পরামর্শ নিন

শীতে যাদের অ্যাজমার সমস্যা বাড়ে, তারা অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। প্রয়োজন পড়লে এই ওষুধের ডোজ বাড়িয়ে দিন।