• বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, আজারবাইজান থেকে বড় বিনিয়োগ আহ্বান জার্মান চ্যান্সেলরের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক শান্তি ফর্মুলা বাস্তবায়নে শেখ হাসিনার সহযোগিতা চাইলেন জেলেনস্কি কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন শেখ হাসিনা কিছু খুচরো দল তিড়িং বিড়িং করে লাফাচ্ছে: শেখ হাসিনা মিউনিখ নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রীকে বিশ্বনেতাদের অভিনন্দন

কী করবেন শীতে খুসখুসে কাশি সারাতে?

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০২৩  

শীত আসতেই জ্বর, সর্দি-কাশির সমস্যায় ভুগছেন অনেকেই। এ সময় ঠান্ডা আবহাওয়ার কারণে ছোট-বড় সবাই এসব রোগে আক্রান্ত হচ্ছেন। তবে জ্বর-সর্দি কমে গেলেও অনেক সময় যেতে চায় না জেদি কাশি।

সব সময়ই যেন গলার কাছে একটা খুসখুসে ভাব লেগেই থাকে। শীতকালীন এই কাশি থেকে মুক্তি পেতে কী করবেন জেনে নিন-

১. এক গ্লাস হালকা গরম পানিতে ২ চা চামচ মধু, আধা চা চামচ লেবুর রস ও সামান্য আদার রস মিশিয়ে নিন। এই পানীয় দিনে অন্তত ১-২বার খেলে কাশি কমে যাবে।

২. কাশি দূর করতে আদার টুকরোর সঙ্গে লবণ মিশিয়ে কিছুক্ষণ পরপর খান। দেখবেন কাশি কমে যাবে। একই সঙ্গে সারাদিনে অন্তত কয়েকবার মধু খেলেও কাশি নিয়ন্ত্রণে থাকবে।

৩. সর্দি-কাশি সারাতে গার্গল কোর বিকল্প নেই। শুধু মাথাব্যথা নয়, কাশিও কমে। এক গ্লাস গরম পানিতে আধা চিমটি লবণ মিশিয়ে ১০-১৫ মিনিট ধরে গার্গল করুন। কাশি কমাতে দ্রুত সাহায্য করবে।

৪. গরম পানি দিয়ে গার্গল করা ছাড়াও কাশি হলে রাতে ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস গরম পানি পান করুন। দেখবেন গলার খুসখুসে ভাব কমবে।

৫. গলায় খুমখুশে ভাবের সঙ্গে কাশি হলে হালকা গরম দুধের সঙ্গে অল্প হলুদ মিশিয়ে খেতে পারেন। মুহূর্তেই কাশি নিয়ন্ত্রণে আসবে।