• শনিবার ১৩ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৯ ১৪৩১

  • || ০৫ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ঢাকা-বেইজিং ৭ ঘোষণাপত্র, ২১ চুক্তি সই চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীনের প্রতি সহযোগিতার আহ্বান বাংলাদেশে বিনিয়োগের এখনই উপযুক্ত সময় তিয়েনআনমেন স্কয়ারে চীনা বিপ্লবীদের প্রতি শেখ হাসিনার শ্রদ্ধা চীন-বাংলাদেশ হাত মেলালে বিশাল কিছু অর্জন সম্ভব: প্রধানমন্ত্রী বাংলাদেশে বিনিয়োগের এখনই সময়: চীনা ব্যবসায়ীদের প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী বেইজিং পৌঁছেছেন, শি জিংপিংয়ের সঙ্গে বৈঠক আজ দ্বিপক্ষীয় সফরে চীনের পথে প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী চীন সফরে যাচ্ছেন আজ সর্বজনীন পেনশনে যুক্ত হতে নেতাকর্মীদের প্রতি আহ্বান শেখ হাসিনার পড়াশোনা নষ্ট করে কোটাবিরোধী আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই পিজিআরকে ‘চেইন অব কমান্ডে’র প্রতি আস্থাশীল থেকে অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের নির্দেশ রাষ্ট্রপতির টেকসই উন্নয়ন ত্বরান্বিতে কৃষি ও কৃষকের উন্নয়ন নিশ্চিত করতে হবে সরকারের কৃষিবান্ধব নীতির ফলে টেকসই কৃষি প্রবৃদ্ধি নিশ্চিত হয়েছে এমডি পদের জন্য এত লালায়িত কেন, কী মধু আছে: প্রধানমন্ত্রী

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নিয়েছে হামাস

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ মে ২০২৪  

হামাস সোমবার বলেছে, তারা মিসর ও কাতারের দেওয়া গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নিয়েছে। খবর আল জাজিরার।

গোষ্ঠীটি এক বিবৃতিতে বলেছে, তাদের প্রধান ইসমাইল হানিয়া কাতারের প্রধানমন্ত্রী ও মিসরের গোয়েন্দা প্রধানকে যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নেওয়ার বিষয়টি জানিয়েছেন।

হামাস নেতা ইসমাইল হানিয়া বলেছেন, তারা কাতার ও মিসরীয় মধ্যস্থতাকারীদের গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব গ্রহণ করেছেন।

ইসরায়েলের পক্ষ থেকে এখনো কোনো মন্তব্য আসেনি।

যুদ্ধবিরতি প্রস্তাবে হামাসের প্রতিক্রিয়া মূল্যায়ন করতে ওয়াশিংটনের কত সময় লাগবে, তা জানাতে অস্বীকৃতি জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার। তবে তিনি বলেছেন, সিআইএ পরিচালক বিষয়টি নিয়ে কাজ করছেন।

চুক্তি চূড়ান্ত করতে সিআইএ পরিচালক উইলিয়াম জে বার্নস শুক্রবার থেকে মধ্যপ্রাচ্যে রয়েছেন।

মিলার বলেন, এটি এমন একটি বিষয়, বাইডেন প্রশাসনের প্রত্যেকের কাছে এটি সর্বোচ্চ গুরুত্বপূর্ণ। সবাই বিষয়টিতে নজর রাখছেন।  
 
এদিকে ইসরায়েলি সামরিক বাহিনী ফিলিস্তিনের গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলের রাফায় বসবাসকারী বেসামরিক মানুষদের শহরটির একটি অংশ খালি করে দিতে নির্দেশ দিয়েছে।

হামাসের যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নেওয়ার খবরে উচ্ছ্বাস প্রকাশ করছেন ফিলিস্তিনিরা।

৭ অক্টোবর হামাসের হামলার পর ইসরায়েলি বাহিনী গাজায় যুদ্ধ শুরু করে। ইসরায়েলি বাহিনীর হামলায় গাজায় এ পর্যন্ত ৩৪ হাজার ৭৩৫ জনের প্রাণ গেছে। আর আহত হয়েছেন অন্তত ৭৮ হাজার ১০৮ জন।