• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার

বাংলাদেশি আসিফের নামে নিউ ইয়র্কে রাস্তা

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ জুলাই ২০১৯  

নিউ ইয়র্কের কুইন্স বুলভার্ডে হাঁটতে গেলে প্রাণোচ্ছ্বল এক তরুণের ছবি চোখে পড়বে। ছেলেটি বাংলাদেশি। ছবিটির ঠিক ওপরে লেখা, ‘আসিফ রহমান ওয়ে’। তার নামেই ওই সড়কের নামকরণ করা হয়েছে।

তরুণ সাইকেল আরোহী আসিফ রহমান ২০০৮ সালের ২৮ ফেব্রুয়ারি সড়ক দুর্ঘটনায় নিহত হন। পেশায় তিনি ছিলেন সংগীতশিল্পী। তার মা নিউ ইয়র্ক প্রবাসী বাংলাদেশি কমিউনিটির জনপ্রিয় মুখ লেখিকা ও সংস্কৃতিসেবী লিজি রহমান।

 

আন্দোলনের পর রাস্তায় সাইকেলওয়ে বাস্তবায়িত হয়েছে

আন্দোলনের পর রাস্তায় সাইকেলওয়ে বাস্তবায়িত হয়েছে

ছেলের অকাল মৃত্যুর পর পরই নিউ ইয়র্কে নিরাপদ সড়ক আন্দোলন গড়ে তোলেন লিজি রহমান। রাস্তায় নিয়মিত মানবন্ধন, মিছিল ও মিটিং হয় তার নেতৃত্বে। এমনটি আসিফের ব্যবহৃত সাইকেলের আদলে স্থাপন করেন একটি প্রতীকী সাইকেল। সবকিছুর মূলে ছিল একটি পৃথক সাইকেল লেন করার দাবি। তার এই উদ্যোগে পাশে দাঁড়িয়েছেন অনেকেই।

কয়েক বছর পর তার সমর্থনে এগিয়ে আসেন কাউন্সিলম্যান এবং মেয়র বিল ডিব্লাজিসহ অন্য জনপ্রতিনিধিরাও। এখানে সাইকেলওয়ে বাস্তবায়িত হয়েছে। এবার বেসরকারি উদ্যোগে স্থাপিত হলো তার সন্তানের নামে আসিফ রহমানওয়ে। নাম ফলক স্থাপনের অনুষ্ঠানে লিজি রহমানের সঙ্গে তার মেয়ে মৌমিতা রহমান ও ছেলে নাফিস রহমানও উপস্থিত ছিলেন।