• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী

বাংলাদেশি আসিফের নামে নিউ ইয়র্কে রাস্তা

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ জুলাই ২০১৯  

নিউ ইয়র্কের কুইন্স বুলভার্ডে হাঁটতে গেলে প্রাণোচ্ছ্বল এক তরুণের ছবি চোখে পড়বে। ছেলেটি বাংলাদেশি। ছবিটির ঠিক ওপরে লেখা, ‘আসিফ রহমান ওয়ে’। তার নামেই ওই সড়কের নামকরণ করা হয়েছে।

তরুণ সাইকেল আরোহী আসিফ রহমান ২০০৮ সালের ২৮ ফেব্রুয়ারি সড়ক দুর্ঘটনায় নিহত হন। পেশায় তিনি ছিলেন সংগীতশিল্পী। তার মা নিউ ইয়র্ক প্রবাসী বাংলাদেশি কমিউনিটির জনপ্রিয় মুখ লেখিকা ও সংস্কৃতিসেবী লিজি রহমান।

 

আন্দোলনের পর রাস্তায় সাইকেলওয়ে বাস্তবায়িত হয়েছে

আন্দোলনের পর রাস্তায় সাইকেলওয়ে বাস্তবায়িত হয়েছে

ছেলের অকাল মৃত্যুর পর পরই নিউ ইয়র্কে নিরাপদ সড়ক আন্দোলন গড়ে তোলেন লিজি রহমান। রাস্তায় নিয়মিত মানবন্ধন, মিছিল ও মিটিং হয় তার নেতৃত্বে। এমনটি আসিফের ব্যবহৃত সাইকেলের আদলে স্থাপন করেন একটি প্রতীকী সাইকেল। সবকিছুর মূলে ছিল একটি পৃথক সাইকেল লেন করার দাবি। তার এই উদ্যোগে পাশে দাঁড়িয়েছেন অনেকেই।

কয়েক বছর পর তার সমর্থনে এগিয়ে আসেন কাউন্সিলম্যান এবং মেয়র বিল ডিব্লাজিসহ অন্য জনপ্রতিনিধিরাও। এখানে সাইকেলওয়ে বাস্তবায়িত হয়েছে। এবার বেসরকারি উদ্যোগে স্থাপিত হলো তার সন্তানের নামে আসিফ রহমানওয়ে। নাম ফলক স্থাপনের অনুষ্ঠানে লিজি রহমানের সঙ্গে তার মেয়ে মৌমিতা রহমান ও ছেলে নাফিস রহমানও উপস্থিত ছিলেন।