• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

কারাগারে আত্মহত্যা করলেন ম্যাক্যাফি অ্যান্টিভাইরাসের নির্মাতা

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৪ জুন ২০২১  

আত্মহত্যা করেছেন মার্কিন প্রযুক্তি উদ্যোক্তা ও ম্যাক্যাফি অ্যান্টিভাইরাসের নির্মাতা জন ম্যাক্যাফি। কর ফাঁকির মামলায় স্পেনের আদালত তাকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেয়ার অনুমোদন দেয়ার পরই তিনি আত্মহত্যা করেন। বুধবার (২৩ জুন) স্পেনের একটি কারাগারে জন ম্যাক্যাফি আত্মহত্যা করেন বলে খবর প্রকাশ করে বার্তা সংস্থা রয়টার্স।

ম্যাকাফির আইনজীবী জাভিয়ের ভিল্লালবা জানান, অ্যান্টিভাইরাসের সফটওয়্যার নির্মাতা জন ম্যাক্যাফি ৯ মাস ধরে কারাগারে ছিলেন। এতে তিনি হতাশার দিকে চলে যান। যা তাকে ফাঁসির দিকে নিয়ে যায়।

গত মাসে স্পেনের আদালতে শুনানির সময় ৭৫ বছর বয়সী ম্যাক্যাফি আদালতকে বলেছিলেন, ‘তিনি যদি যুক্তরাষ্ট্রের আদালতে দোষী প্রমাণিত হন, তাহলে তাকে বাকি জীবন কারাগারেই থাকতে হবে। আর যুক্তরাষ্ট্রে অবিচার হচ্ছে। আমি আশা করছি স্পেনের আদালত এটা দেখবেন।’

গত বছরের অক্টোবরে যুক্তরাষ্ট্রের টেনিসি অঙ্গরাজ্যে ম্যাক্যাফির বিরুদ্ধে কর ফাঁকির মামলা হয়। এছাড়া নিউইয়র্কে তার বিরুদ্ধে ক্রিপ্টোকরেন্সি সংক্রান্ত প্রতারণার একটি অভিযোগ রয়েছে।

স্পেনের পুলিশ সূত্র জানায়, গত বছরের ৩ অক্টোবর প্রযুক্তি প্রতিষ্ঠানের এই প্রতিষ্ঠাতা ব্রিটিশ পাসপোর্ট নিয়ে ইস্তাম্বুলে যাচ্ছিলেন। তখন তাকে বার্সেলোনা বিমানবন্দরে গ্রেফতার করা হয়। এরপর থেকে তার বিচার চলছিল স্পেনের আদালতে।

এর আগে ২০১৯ সালে কর ফাঁকির কথা স্বীকার করে ম্যাক্যাফি বলেছিলেন, আদর্শিক কারণে আট বছর ধরে তিনি যুক্তরাষ্ট্রে কর দেন না।

রয়টার্স জানায়, ম্যাকাফি কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্র থেকে পালিয়েছিলেন। সেই থেকে একটি বিলাসবহুল তরীতেই জীবন-যাপন করছিলেন তিনি। স্ত্রী জেনিস ম্যাক্যাফি, নিরাপত্তা প্রহরী ও তার চারটি কুকুর নিয়ে থাকতেন।

উল্লেখ্য, ১৯৮০-এর দশকে নিজ নামে ‘ম্যাক্যাফি’ প্রতিষ্ঠা করেন এই প্রযুক্তিবিদ। এরপর ২০১১ সালে আরেক প্রযুক্তি প্রতিষ্ঠান ইনটেলের কাছে ম্যাক্যাফি বিক্রি করেন তিনি। এরপর থেকে আর কোনো ব্যবসায় জড়াননি তিনি।