• বৃহস্পতিবার   ০৫ আগস্ট ২০২১ ||

  • শ্রাবণ ২১ ১৪২৮

  • || ২৫ জ্বিলহজ্জ ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
আব্বার মতো আমরাও ত্যাগ স্বীকার করেছি: প্রধানমন্ত্রী জাতি গঠনে শিক্ষা-ক্রীড়া-সাংস্কৃতিক চর্চা অপরিহার্য শেখ কামালের ৭২তম জন্মদিন আজ দোকানপাট খুলবে ১১ আগস্ট কিছু বেইমান-মুনাফেকের জন্য তার দারিদ্র্যমুক্ত দেশ গঠন সম্ভব হয়নি নিম্ন আয়ের মানুষও আমাদের প্রয়োজন: প্রধানমন্ত্রী মুজিবের দেশে প্রতিটি মানুষ সুন্দর ও উন্নত জীবন পাবে জাতিসংঘের ৭৬তম অধিবেশনে যোগ দেবেন প্রধানমন্ত্রী বস্তিবাসীদের আধুনিক ফ্ল্যাট দিলেন প্রধানমন্ত্রী ‘বঙ্গবন্ধু হত্যায় ষড়যন্ত্রকারী কারা, ঠিকই আবিষ্কার হবে’ ‘বঙ্গবন্ধুর খুনিদের পৃষ্ঠপোষকতায় এগিয়ে খালেদা জিয়া’ দেশের নাম বদলে দিতে চেয়েছিল পঁচাত্তরের খুনি চক্র: প্রধানমন্ত্রী এক সময় নিজেই রক্তদান করতাম: প্রধানমন্ত্রী হত্যার বিচার করেছি, ষড়যন্ত্রের পেছনে কারা এখনও আবিষ্কার হয়নি শোকের মাস আগস্ট শুরু একনেক বৈঠক শুরু, অনুমোদন হতে পারে ১০ প্রকল্প করোনা টেস্টে গ্রামীণ জনগণের ভীতি নিরসনে কাজ করতে হবে জয়ের কাছ থেকেই আমি কম্পিউটার শিখেছি : প্রধানমন্ত্রী মানুষকে ব্যাপকভাবে ভ্যাকসিন দিতে হবে: প্রধানমন্ত্রী করোনা ভ্যাকসিন উৎপাদন হবে দেশেই: শেখ হাসিনা

করোনার তৃতীয় ঢেউয়ের শুরুর ধাপে বিশ্ব : ডব্লিওএইচও

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৫ জুলাই ২০২১  

বিশ্ব এখন করোনার তৃতীয় ঢেউয়ের শুরুর ধাপে রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও) প্রধান টেডরস আধানম গেব্রিয়াসিস বুধবার এ কথা বলেন।

কোভিড-১৯ বিষয়ক আইএইচআরের ৮ম বৈঠকের শুরুতে তিনি বলেন, আমরা এখন করোনার তৃতীয় ঢেউয়ের প্রাথমিক ধাপে রয়েছি।

তিনি বলেন, গত ১০ সপ্তাহ ধরে করোনার সংক্রমণ ও মৃত্যু নিম্নমুখী ছিল। কিন্তু গত সপ্তাহ থেকে বিশ্বব্যাপী সংক্রমণ ও মৃত্যু বাড়তে শুরু করেছে।
এর কারণ হিসেবে তিনি করোনার তীব্র সংক্রমিত ধরণ ডেল্টার কথা উল্লেখ করেন।

টেডরস বলেন, ডেল্টা ধরণ বর্তমানে বিশ্বের ১১১টি দেশে ছড়িয়ে পড়েছে। এটি শিগগীরই বিশ্বজুড়ে করোনার নিয়ন্ত্রক ধরণ হয়ে উঠবে।

তিনি টিকার মর্মস্পর্শী বৈষম্যের সমালোচনা করে বলেন, টিকার ঘাটতি মানে বিশ্বের অধিকাংশ লোককে মহামারির দয়ার ওপর ছেড়ে দেয়া।

তিনি বলেন, বিশ্বের অনেক দেশ এখনও কোন টিকাই পায়নি। আবার অনেকে প্রয়োজনীয় পরিমাণ পায়নি।

তবে তিনি উল্লেখ করেন, কোভ্যাক্স কাজ করছে। তবে সীমিত পরিসরে।

উল্লেখ্য, কোভ্যাক্স এ পর্যন্ত ১০ কোটি ডোজ টিকা সরবরাহ করতে পেরেছে।