• মঙ্গলবার   ২১ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৫ ১৪২৮

  • || ১২ সফর ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী টিকা নেওয়ার পর খোলার সিদ্ধান্ত নিজ নিজ বিশ্ববিদ্যালয় নিতে পারবে বঙ্গবন্ধু ভাষণের দিনকে এবারও ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ ঘোষণা ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শীর্ষ অর্থনীতির দেশগুলোর অংশগ্রহণ চান প্রধানমন্ত্রী `লাশের নামে একটা বাক্সো সাজিয়ে-গুজিয়ে আনা হয়েছিল` টকশোতে কে কী বলল ওসব নিয়ে দেশ পরিচালনা করি না: প্রধানমন্ত্রী উপহারের ঘরে দুর্নীতি তদন্তে দুদককে নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী জিয়াকে আসামি করতে চেয়েছিলাম: প্রধানমন্ত্রী এটা তো দুর্নীতির জন্য হয়নি, এটা কারা করল? ওজোন স্তর রক্ষায় সরকারের পাশাপাশি বেসরকারি খাতকেও এগিয়ে আসতে হবে ওজোন স্তর রক্ষায় সিএফসি গ্যাসনির্ভর যন্ত্রের ব্যবহার কমাতে হবে ১২ বছরের শিক্ষার্থীরা টিকার আওতায় আসছে: সংসদে প্রধানমন্ত্রী ২৪ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দিবেন প্রধানমন্ত্রী প্রতিদিন প্রতি মুহূর্তে শোক প্রস্তাব নিতে চাই না: প্রধানমন্ত্রী এই সংসদে একের পর এক সদস্য হারাচ্ছি: প্রধানমন্ত্রী সবাই স্বাস্থ্যবিধি মেনে চলুন বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষার রূপরেখা সাজানোর নির্দেশ শিক্ষা কার্যক্রমকে সময়োপযোগী করা অপরিহার্য: প্রধানমন্ত্রী আগেরবার সব ভালো কাজের জন্য মামলা খেয়েছিলাম: প্রধানমন্ত্রী

টুইন টাওয়ারে হামলার তদন্ত প্রতিবেদন প্রকাশ করল এফবিআই

আলোকিত ভোলা

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২১  

টুইন টাওয়ারে হামলার তদন্ত প্রতিবেদন ২০ বছর পর প্রকাশ করল মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। গতকাল স্থানীয় সময় শনিবার রাতে ১৬ পৃষ্ঠার নথি প্রকাশ করেছে সংস্থাটি।

এপি এক প্রতিবেদনে বলছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ৯/১১ হামলায় নিহতদের স্বজনদের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ওই অনুষ্ঠানের পর এই নথিটি প্রকাশ করা হয়।

এফবিআই যে নথি প্রকাশ করেছে, তাতে বলা হয়েছে- টুইন টাওয়ারে হামলার মূল হামলাকারীদের বেশিরভাগ সৌদি নাগরিক হলেও হামলার পরিকল্পনা কিংবা পরিচালনার সঙ্গে সৌদি সরকার কিংবা তাদের কোনো কর্মকর্তার সংশ্লিষ্টতা ছিল না।

টুইন টাওয়ারে হামলার পর দায় স্বীকার করেছিল আল কায়েদা নেটওয়ার্ক। এ ঘটনায় সৌদি আরবের সংশ্লিষ্টতা নিয়ে সন্দেহ হয়েছিল মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর মধ্যে। 

পরে জানা যায়, হামলাকারী ১৯ জনের মধ্যে ১৫ জনই সৌদি নাগরিক এবং আল কায়েদা নেটওয়ার্কের তৎকালীন প্রধান ওসামা বিন লাদেন সৌদি আরবের একটি বিশিষ্ট ও অভিজাত পরিবারের সন্তান।

টুইন টাওয়ারে হামলায় নিহতদের স্বজনরা বছরের পর বছর ধরে তদন্তের ফল প্রকাশের দাবি জানিয়ে আসছিলেন। সেই দাবিতে নিউইয়র্কের একটি আদালতে মামলাও করেছেন তারা।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচনী প্রচারের সময় কথা দিয়েছিলেন, টুইন টাওয়ার হামলার নথি প্রকাশ করবেন। তিনি ক্ষমতায় আসার কয়েকমাস পর এই নথি প্রকাশ করা হলো।
সূত্র : এপি।