• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

বর্ণবাদবিরোধী ২ যুবককে হত্যা করেও খালাস সেই কিশোর

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২১  

যুক্তরাষ্ট্রের উসকনসিনে বর্ণবাদবিরোধী বিক্ষোভে এক কিশোরের গুলিতে দুই যুবক নিহত ও একজন আহত হয়েছিলেন। গেল বছরের সেই প্রাণহানির ঘটনার টালমাটাল বিচারে শুক্রবার (১৯ নভেম্বর) রায় ঘোষণা করেছেন দেশটির একটি আদালত। এতে কেইল রিটেনহাউস নামের ওই কিশোরকে খালাস দেওয়া হয়েছে।

অ্যাসল্ট রাইফেল দিয়ে গুলি করে ৩৬ বছর বয়সী জোসেফ রোসেনবৌম, ২৬ বছর বয়সী অ্যান্থনি হুবারকে হত্যা করে রিটেনহাউস। আহত হয়েছিলেন ২৭ বছর বয়সী গেইজ গ্রোসক্রুয়েটজ।-খবর গার্ডিয়ানের

২০২০ সালে জ্যাকোব ব্লেইক নামের এক কৃষ্ণাঙ্গকে গুলি করে হত্যা করে এক শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা। এতে বিক্ষোভে ফেটে পড়েন মার্কিন নাগরিকেরা। তখন কেনোসার সড়কে স্বঘোষিত একটি মিলিশিয়া গোষ্ঠীর সশস্ত্র লোকজনের সঙ্গে সড়কে ঘোরাঘুরি করছিল রিটেনহাউস। তার হাতেও ছিল ভারী অ্যাসল্ট রাইফেল।

এ বিচারকে মার্কিন বিচার ব্যবস্থার জন্য পরীক্ষা হিসেবে দেখা হয়েছে। নিজেকে অনানুষ্ঠানিক একটি নজরদারি কমিটির সদস্য দাবি করা এক সশস্ত্র শ্বেতাঙ্গ কিশোর কিংবা ব্যক্তি এবং ব্ল্যাক লাইভস ম্যাটারের কৃষ্ণাঙ্গ সদস্যদের মুখোমুখি হয়ে আইনপ্রয়োগকারী সংস্থাগুলো কী ধরনের আচরণ করে, এ বিচারের মাধ্যমে তা স্পষ্ট হয়ে ওঠেছে।

২০২০ সালের ২৫ আগস্ট এই হত্যাকাণ্ড চালিয়েছিল কেইল রিটেনহাউস। এই উচ্চ-মাত্রার ও রাজনৈতিক বিতর্ক সৃষ্টিকারী বিচারে তার আইনজীবী বলেন, সে জীবনের হুমকিতে রয়েছে। সেদিন রাতে সমস্যা খুঁজতে বের হয়েছিল ওই কিশোর।

বিক্ষোভ থেকে সম্পদ সুরক্ষার দাবি করেছিল রিটেনহাউস। এদিকে লোকজনকে তাদের দৃষ্টিভঙ্গি শান্তিপূর্ণভাবে তুলে ধরতে আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এমন এক সময় তিনি এই মন্তব্য করেন, যখন এই রায়ের কারণে বহু আমেরিকান নাগরিকের মধ্যে ক্ষোভ ও উদ্বেগ কাজ করছে।

তিনি বলেন, আমার মধ্যেও উদ্বেগ রয়েছে। কিন্তু বিচারক যা বলেছেন, তা অবশ্যই আমাদের স্বীকার করে নিতে হবে।

রিটেনহাউসের বিরুদ্ধে ইচ্ছাকৃত মানুষ হত্যাসহ পাঁচটি অভিযোগ আনা হয়েছিল। ১২ ব্যক্তির জুরি তার ভাগ্য নির্ধারণ করেছেন। তাদের মধ্যে সাত নারী ও পাঁচ পুরুষ ছিলেন। রায় নিয়ে চিন্তাভাবনা করতে তারা তিন দিনেরও বেশি সময় নিয়েছিলেন।

বিচারের পর আদালত প্রাঙ্গণে হাঁটতে দেখা গিয়েছিল জ্যাকোব ব্লেকের চাচাকে। রায় শুনে নিজের ব্যথিত হওয়ার কথা জানিয়ে তিনি বলেন, এটি আমাদের এক অগ্রহণযোগ্য বার্তা দিয়েছে। যাতে মনে হতে পারে যে, সশস্ত্র বেসামরিক লোকজনও যে কোনো শহরের রাস্তায় নেমে আসতে পারেন। তারা সহিংসতা উসকে দিতে পারেন এবং সড়কে মানুষকে গুলি করে হত্যার ন্যায্যতা দিতে নিজেদের তৈরি করা ঝুঁকি অজুহাত হিসেবে ব্যবহার করতে পারেন।