• বৃহস্পতিবার   ০৯ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২৫ ১৪২৮

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
আইন করলে হবে না, মানসিকতাও বদলাতে হবে: প্রধানমন্ত্রী নারীর প্রতি দৃষ্টিভঙ্গি পরিবর্তনের আহ্বান প্রধানমন্ত্রীর তরুণ প্রজন্মকে প্রস্তুত করার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর বেগম রোকেয়া ছিলেন দূরদৃষ্টিসম্পন্ন আধুনিক নারী রোকেয়া শুধু নারী শিক্ষার অগ্রদূত না, বহুমুখী প্রতিভার অধিকারী খালেদা জিয়াকে যথেষ্ট উদারতা দেখিয়েছি: প্রধানমন্ত্রী ফোর্বসের ১০০ ক্ষমতাধর নারীর তালিকায় শেখ হাসিনা নেপাল ও ভুটানে জলবিদ্যুৎ উৎপাদন করে উপকৃত হবে ঢাকা-দিল্লী মালিক ও শ্রমিকের মধ্যে সুসম্পর্ক থাকতে হবে : প্রধানমন্ত্রী শ্রমজীবী মহিলা হোস্টেলসহ ৮ স্থাপনার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড দিলেন প্রধানমন্ত্রী করোনার প্রভাব মোকাবিলায় ঐক্যবদ্ধ প্রচেষ্টা দরকার- প্রধানমন্ত্রীর মেঘনা নামে কুমিল্লা ও পদ্মা নামে ফরিদপুর বিভাগ হবে: প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারতের সম্পর্ক আরো দৃঢ় করার আহ্বান প্রধানমন্ত্রীর বিশ্ব শান্তি সম্মেলনে ‘ঢাকা শান্তি ঘোষণা’ গৃহীত শান্তিপূর্ণ বিশ্ব গড়তে সম্পদ ব্যবহার করুন: প্রধানমন্ত্রী ক্ষুদ্র ও মাঝারি শিল্প গড়ে তোলার তাগিদ প্রধানমন্ত্রীর যুবকদের উদ্যোক্তা হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর দেশবাসীকে শপথ করানোর প্রস্তুতি নিতে নির্দেশনা উপকূলীয় এলাকার ৫৩ শতাংশ জমি সরাসরি লবণাক্ততায় আক্রান্ত

উন্মুক্ত হচ্ছে হাজরে আসওয়াদ, যে শর্তে চুমু দেওয়া যাবে

আলোকিত ভোলা

প্রকাশিত: ২২ নভেম্বর ২০২১  

করোনা পরিস্থিতিতে একটানা দেড় বছরেরও বেশি সময় বন্ধ ছিল মসজিদুল হারাম। এখন ওমরাহযাত্রী ও মুসল্লিদের স্বাভাবিক প্রবেশে অনুমতি দেওয়া হচ্ছে। সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের সঙ্গে সঙ্গে শিগগিরই তা উন্মুক্ত করার ঘোষণা আসবে বলে জানিয়েছে সৌদি গণমাধ্যম সাবাক নিউজ। একইসঙ্গে উন্মুক্ত হবে কাবা শরিফে স্থাপিত হাজরে আসওয়াদ বা পবিত্র কালো পাথর। তবে অ্যাপের মাধ্যমে আবেদন করেই মুসল্লিরা পারমিট নিতে পারবেন ওই পাথরে চুমু দেওয়ার।

একই শর্তারোপ করা হয়েছে রুকনে ইয়ামানিকে স্পর্শ করা এবং হাতিমে কাবার (হাজরে ইসমাইল) অভ্যন্তরে নফল নামাজ আদায়ের ক্ষেত্রেও।

আলআরাবিয়ার খবরে বলা হয়েছে, দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় সম্প্রতি ‘ই’তামারনা ও তাওয়াক্কালনা’ নামের দুটি স্বাস্থ্য বিষয়ক অ্যাপ তৈরি করেছে। এগুলোর মাধ্যমে ওমরাহ পালনকারীরা মক্কার মসজিদুল হারামে নানান আনুষ্ঠানিকতা পালনের সুবিধা গ্রহণ করতে পারবেন। সেক্ষেত্রে অবশ্যই তাদের নির্দিষ্ট নিয়ম মেনে পারমিট নিতে হবে।