• বুধবার ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৪ ১৪৩০

  • || ১৬ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে পবিত্র রমজানে নিত্যপণ্যের সংকট হবে না: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা

পারমাণবিক স্থাপনার তালিকা বিনিময় করল ভারত-পাকিস্তান

আলোকিত ভোলা

প্রকাশিত: ২ জানুয়ারি ২০২৩  

ভারত ও পাকিস্তান একযোগে তাদের দেশের পারমাণবিক স্থাপনাগুলোর তালিকা ও তথ্য বিনিময় করেছে। সেই সঙ্গে একে অপরের কারাগারে বন্দীদেরও তালিকা বিনিময় করেছে এ দুই দেশ। কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে এসব তথ্য বিনিময় করে নয়াদিল্লি ও ইসলামাবাদ। খবর হিন্দুস্তান টাইমস।

রোববার পারমাণবিক শক্তি সম্পর্কে পরস্পরের কাছে তথ্য বিনিময় করে ভারত ও পাকিস্তান। তবে দেশ দুটির মধ্যে শত্রুতা চরম পর্যায়ে পৌঁছালেও এসব অস্ত্র দিয়ে হামলা করা হবে না। ১৯৯২ সাল থেকে তাদের মধ্যে পারস্পরিক তথ্য আদান-প্রদানের প্রথা চলে আসছে।

গত তিন দশকের নিয়ম মেনে এই বিনিময় কাজ সম্পন্ন হয়েছে। দুই দেশ নিজেদের উপর পরমাণু অস্ত্র প্রয়োগ করা থেকে বিরত থাকার জন্য ১৯৮৮ সালের ডিসেম্বরে একটি চুক্তি করে। চুক্তিতে বলা হয়েছিল, প্রতি বছর ১ জানুয়ারি এই তালিকা বিনিময় করা হবে। দুই দেশে রাজনৈতিক নেতৃত্ব পরিবর্তন হলেও এ চুক্তির হেরফের হয়নি।

গত কয়েক বছর ধরে কাশ্মীর এবং আন্তঃসীমান্ত সন্ত্রাস নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে চাপা উত্তেজনা আছে। এই আবহেই দু’দেশ এই তালিকা বিনিময় করল। এছাড়াও, দুই দেশ একে অপরের হেফাজতে থাকা কারাবন্দিদের তালিকাও বিনিময় করেছে।

পাকিস্তানে আটক ৭০৫ জন ভারতীয় বন্দির তালিকা দেওয়া হয়েছে ভারতকে। এদের মধ্যে ৫১ জন বেসামরিক নাগরিক এবং ৬৫৪ জন মৎসজীবী। আবার ভারতে আটক ৪৩৪ জন পাকিস্তানির তালিকা দেওয়া হয়েছে পাকিস্তানকে। এদের মধ্যে ৩৩৯ জন বেসামরিক নাগরিক এবং ৯৫ জন মৎসজীবী।