• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান

পুতিন জীবিত কি না, তা নিয়ে সন্দেহ জেলেনস্কির

আলোকিত ভোলা

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২৩  

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জীবিত থাকা নিয়েই এবার সন্দেহ প্রকাশ করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) সুইজারল্যান্ডের ডাভোসে ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের বার্ষিক সম্মেলনের বৈঠকে জেলেনস্কির এমন মন্তব্যের পর চাঞ্চল্য ছড়িয়েছে কূটনৈতিক মহলে। এদিকে জেলেনস্কির বক্তব্যের পরেই রাশিয়ার পক্ষ থেকে কড়া প্রতিক্রিয়া জানানো হয়েছে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, জেলেনস্কির কাছে রাশিয়া ও পুতিন যে ‘বড় সমস্যা’ তা আবার স্পষ্ট হয়ে গেলো। তিনি চান রাশিয়া ও পুতিনের অস্তিত্ব মুছে যাক। যত তাড়াতাড়ি জেলেনস্কি বুঝতে পারবেন রাশিয়ার অস্তিত্ব আছে এবং থাকবে, ইউক্রেনের পক্ষে ততই মঙ্গল হবে।

বৈঠকে যুদ্ধ থামানোর জন্য রাশিয়ার সঙ্গে আলোচনা শুরুর প্রসঙ্গে জেলেনস্কি বলেন, কার সঙ্গে আলোচনা হবে সেটাই আমার কাছে স্পষ্ট নয়। পুতিন আদৌ আর বেঁচে আছেন কি না, তা নিয়ে আমার সংশয় রয়েছে।

এর আগে ডিসেম্বরের শুরুর দিকে মার্কিন এক সংবাদমাধ্যম দাবি করেছিল পুতিন গুরুতর অসুস্থ। অসুস্থ অবস্থায় বাসভবনের সিঁড়ি থেকে পড়ে রুশ প্রেসিডেন্ট জখম হয়েছেন বলেও ওই প্রতিবেদনে দাবি করা হয়েছিল।

ডাভোসের আলোচনা সভায় জেলেনস্কি ইউরোপের নেতাদের ভূমিকা নিয়েও প্রশ্ন তোলেন। তিনি বলেন, আমি বুঝতে পারি না, ইউরোপের বিভিন্ন নেতারা বার বার আশ্বাস দেওয়ার পরেও একটি দেশ (রাশিয়া) কীভাবে বিনা প্ররোচনায় সামরিক অভিযান শুরু করতে পারে।