• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী

ফিনল্যান্ডকে ছাড় দিলেও সুইডেনকে আটকাবে তুরস্ক: এরদোয়ান

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০২৩  

ন্যাটোর সদস্য পদ পাওয়ার ক্ষেত্রে ফিনল্যান্ডকে ছাড় দিলেও সুইডেনকে আটকাতে পারে তুরস্ক। প্রেসিডেন্ট রিসেফ তাইয়্যেপ এরদোয়ান এমনই ইঙ্গিত দিয়েছেন। জানিয়েছেন, সুইডেনের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার আগে ফিনল্যান্ডকে গ্রহণ করা হতে পারে। খবর আল জাজিরার।

কয়েকদিন আগে ন্যাটোতে যোগ দেওয়া ইস্যুতে দেশ দুইটির সঙ্গে আলোচনা স্থগিত করেন এরদোয়ান। সুইডেনে বিক্ষোভের সময় মুসলিমদের ধর্মীয় গ্রন্থ কোরআন পোড়ানোর কারণে তিনি ওই পদক্ষেপ নেন।

এক টেলিভিশন বার্তায় এরদোয়ান বলেন, আমরা ফিনল্যান্ডকে ভিন্ন মেসেজ দিতে পারি। কিন্তু এক্ষেত্রে সুইডেন হতাশ হবে। সুইডেনের মতো একই ভুল ফিনল্যান্ড করবে না বলেও প্রত্যাশা করেন তিনি।

ইউক্রেনে রাশিয়ার হামলার পর পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়ার আবেদন জানায় সুইডেন ও ফিনল্যান্ড। কিন্ত তাদের এখনো অনুমোদন দেয়নি তুরস্ক ও হাঙ্গেরি। সদস্য হতে হলে জোটভুক্ত সব দেশের অনুমোদন প্রয়োজন।

ডেনমার্কে কোপেনহেগেন মসজিদের কাছে ও তুরস্কের দূতাবাসের সামনে শুক্রবার (২৭ জানুয়ারি) মুসলিমদের পবিত্র ধর্মগ্রন্থ পোড়ানো হয়েছে। একজন মুসলিমবিরোধী অ্যাক্টিভিস্ট এ ঘটনার নেতৃত্ব দিয়েছেন।

এর আগেও ২১ জানুয়ারি সুইডেনে কোরআন পুড়িয়ে বিক্ষোভ করেন রাসমাস পালুদান নামের ওই ব্যক্তি। তিনি একই সঙ্গে ড্যানিশ ও সুইডিশ নাগরিক। ওই ঘটনায় তুরস্কসহ বিশ্বের বেশ কিছু মুসলিম দেশ কড়া প্রতিক্রিয়া জানায়।