• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

শেষ হতে চলেছে তুরস্ক-সিরিয়ার ভূমিকম্পের উদ্ধার পর্ব

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২৩  

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পের ফলে ধ্বংসস্তূপ থেকে এখনও ‘অলৌকিকভাবে’ বেঁচে ফেরার খবর পাওয়া যাচ্ছে। ভয়াবহ ভূমিকম্পের কয়েকদিন পেরিয়ে গেলেও এখনও উদ্ধার কাজ শেষ হয়নি।। তবে সময়ের সঙ্গে সঙ্গে উদ্ধার কাজের সমাপ্তির ঘণ্টাধ্বনি বাজছে।

সোমবার তুরস্কের হাতায় প্রদেশে ধ্বংসস্তূপের নিচে থেকে ১৩ বছরের এক কিশোরকে জীবিত উদ্ধার করার খবর পাওয়া গেছে। টানা ১৮২ ঘণ্টা ধ্বংসস্তূপের নিচে আটকে ছিল ওই বালক, এমন তথ্য জানায় আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

গত সোমবার (৬ ফেব্রুয়ারি) ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পের ফলে তুরস্ক ও সিরিয়ায় এখন পর্যন্ত ৩৭ হাজারের বেশি মানুষ নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এই সংখ্যা আরও বাড়তে পারে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ভূমিকম্পের ফলে ছিন্নভিন্ন সিরিয়ার আলেপ্পো শহরে, জাতিসংঘের ত্রাণ ও পুনর্বাসন বিভাগের প্রধান মার্টিন গ্রিফিথস বলেছেন, উদ্ধার পর্ব ‘শেষ হয়ে আসছে।’

তিনি আরও বলেন, এখন দুর্যোগকবলিত লোকজনের জন্য জরুরি সহায়তা প্রয়োজন।

সোমবার দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সূত্রের বরাত দিয়ে আনাদোলু এজেন্সির খবরে বলা হয়েছে, শুধু তুরস্কেই ভূমিকম্পে নিহত হয়েছেন ৩১ হাজার ৬৪৩ জন।

দু’দফার ভূমিকম্প আঘাত হানে দেশটির ১০টি প্রদেশে। ক্ষতিগ্রস্ত প্রদেশগুলো হলো হাতায়, গাজিয়ানতেপ, আদানা, আদিয়ামান, দিয়ারবাকির, কিলিস, মালত্য, ওসমানিয়া এবং সানলিউরফা। প্রায় ১ কোটি ৩০ লাখ মানুষ চরম ক্ষতিগ্রস্ত হয়েছে এই দুর্যোগে।

সিরিয়া ও লেবাননসহ এই অঞ্চলের বেশ কয়েকটি দেশ ১০ ঘণ্টার কম সময়ের মধ্যে তুরস্কে আঘাত করা শক্তিশালী কম্পন অনুভব করে।