• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচন আজ, বড় পরীক্ষার মুখে এরদোগান

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৪ মে ২০২৩  

মুসলিম বিশ্বের প্রভাবশালী দেশ তুরস্কে আজ প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। রোববার (১৪ মে) দেশটির স্থানীয় সময় সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে চলবে বিকেল ৫টা পর্যন্ত।

প্রতিবেদনে বলা হয়েছে, এই নির্বাচন তুরস্কের প্রবল ক্ষমতাধর প্রেসিডেন্ট এরদোগানের জন্য হতে যাচ্ছে তার রাজনৈতিক জীবনের সবচেয়ে বড় লড়াই। কারণ এবার তাকে মোকাবিলা করতে একজোট হয়েছে তুরস্কের বিরোধী সবগুলো দল। তুরস্কের ইতিহাসে এর আগে কখনো এতগুলো দলকে ‘এক হতে’ দেখা যায়নি।

প্রেসিডেন্ট এরদোগানের প্রধান প্রতিদ্বন্দ্বী কেমাল কুলুচদারুলু গত শুক্রবার আঙ্কারায় আয়োজিত এক সমাবেশে ঘোষণা করেন, তিনি দেশে ‘শান্তি ও গণতন্ত্র’ পুনঃপ্রতিষ্ঠা করবেন।

অন্যদিকে দুই দশক ধরে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট এরদোগান বলছেন, বহু চ্যালেঞ্জ সত্ত্বেও তুরস্কের মাথা উঁচু রেখেছেন তিনি। এসব চ্যালেঞ্জের মধ্যে দুই অংকের মুদ্রাস্ফীতিতে পৌঁছে যাওয়া অর্থনীতি এবং গত ফেব্রুয়ারির ভয়াবহ ভূমিকম্পের বিষয়টিও রয়েছে।

তুরস্কের এবারের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনে এ দু’টিই মূলত প্রধান ইস্যু হিসেবে রয়েছে।

কেমাল কুলুচদারুলুর বয়স এখন ৭৪ বছর এবং তাকে একজন মৃদুভাষী লোক হিসেবেই মনে করা হয়। জনমত জরিপগুলোতে দেখা যাচ্ছে, সামান্য ব্যবধানে হলেও তাতে এগিয়ে আছেন কুলুচদারুলুই। এমনকি তার সমর্থকরা স্বপ্ন দেখছেন, তিনি হয়তো ৫০ শতাংশের বেশি ভোট পেয়ে সরাসরি নির্বাচিত হবেন। আর তা হলে দ্বিতীয় দফা ভোটাভুটির দরকার হবে না।

প্রেসিডেন্ট এরদোগানকে টিভি সাংবাদিকরা প্রশ্ন করেছিলেন, নির্বাচনে তিনি হেরে গেলে কী করবেন। জবাবে এরদোগান বলেন, এটা অর্থহীন প্রশ্ন, তার সরকার গণতান্ত্রিকভাবেই ক্ষমতায় এসেছে। তিনি বলেন, ‘আমাদের দেশ যদি মত পরিবর্তন করে, তাহলে আমরা ঠিক তাই করবো যা গণতন্ত্রের জন্য প্রয়োজন।’

তুরস্কের নির্বাচনী বিধান অনুযায়ী, প্রেসিডেন্ট নির্বাচিত হতে হলে একজন প্রার্থীকে এককভাবে ৫০ শতাংশ বা এর বেশি ভোট পেতে হবে। এমনটি না হলে যে দু’জন প্রার্থী সর্বোচ্চ ভোট পাবেন তাদের মধ্যে দুই সপ্তাহ পর রানঅফ নির্বাচন অনুষ্ঠিত হবে।

তবে কেমালের সমর্থকরা আশা করছেন, রানঅফ নয়— রোববারের নির্বাচেনে এককভাবে ৫০ শতাংশ ভোট পাবেন তিনি। তবে আশা ছাড়ছেন না প্রেসিডেন্ট এরদোগান ও তার সমর্থকরা। তবে সে কাজে বড়সড় পরীক্ষার মুখেই রয়েছেন টানা ২০ বছর ধরে ক্ষমতায় থাকা তুরস্কের প্রভাবশালী এই নেতা।

উল্লেখ্য, ২০০৩ সালে তুরস্কের প্রধানমন্ত্রী নির্বাচিত হন এরদোগান। ২০১৪ সাল পর্যন্ত এ দায়িত্ব পালন করেন। সে বছরই দেশটির প্রেসিডেন্টের গদিতে বসেন। এরপর থেকে টানা রাষ্ট্রপ্রধানের দায়িত্ব পালন করে আসছেন তিনি।