• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

তুরস্কে দ্বিতীয় ধাপের নির্বাচনে ভোট দিচ্ছেন প্রবাসীরা

আলোকিত ভোলা

প্রকাশিত: ২২ মে ২০২৩  

তুরস্কে দ্বিতীয় ধাপে গড়ানো প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেয়া শুরু করেছেন দেশটির প্রবাসীরা। শনিবার (২০ মে) এই ভোটগ্রহণ শুরু হয়। ভোটগ্রহণ চলবে বুধবার (২৪ মে) পর্যন্ত। খবর রয়টার্সের।
রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, গত ১৪ মে তুরস্কের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান ও বিরোধী নেতা কামাল কিরিচদারোগলু কেউই ৫০ শতাংশ ভোট পাননি। এতে নির্বাচন দ্বিতীয় ধাপে গড়িয়েছে। আগামী ২৮ মে তুরস্কে দ্বিতীয় দফার ভোটগ্রহণ শুরু হবে। তবে তার আগেই, দেশের বাইরে থাকা তুর্কিদের ভোটদান শুরু হয়ে গেছে।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি জানিয়েছে, এশিয়া ও ইউরোপের দেশগুলোয় থাকা প্রবাসীরা ভোট দিতে শুরু করেছেন। সবচেয়ে বেশি জার্মানিতে বসবাসকারী তুর্কিরা ভোট দিতে পারবেন। দেশটিতে প্রায় ১৫ লাখ নাগরিক ভোট দেবেন। দ্বিতীয় দফার নির্বাচনে ৬ কোটি ৪০ লাখ ভোটারের মধ্যে প্রায় ৩৪ লাখ প্রবাসী ভোট দিতে পারবেন।
 
আগামী বুধবার (২৪মে) পর্যন্ত তারা আগাম ভোট দেবেন। ভোটের মধ্য দিয়ে রিসেপ তাইপ এরদোয়ান ও বিরোধী জোটের প্রার্থী কামাল কিলিচদারোগলুর মধ্যে একজনকে বেছে নেবেন তুরস্কের মানুষ।
এদিকে তুরস্কের চূড়ান্ত ফলাফলের দিকে তাকিয়ে আছে বিশ্ব। দেশটির ক্ষমতায় কে আসছেন তার ওপর নির্ভর করছে আঙ্কারার সঙ্গে পশ্চিমা দেশগুলোর সম্পর্ক, ইউক্রেন যুদ্ধ, শরণার্থী সংকটসহ নানা সমস্যার সমাধান।
 
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর দেশ দুটির মধ্যে খাদ্যশস্য চুক্তিতে মধ্যস্থতাকারীর ভূমিকা পালনের পাশাপাশি কার্যকর পদক্ষেপের জন্য বিশ্বব্যাপী প্রশংসা কুড়িয়েছে আঙ্কারা। এ অবস্থায় পশ্চিমা দেশগুলোর পাশাপাশি হিসাব কষছে বিশ্বের নানা দেশ।
 
বিশ্লেষকরা বলছেন, তুরস্কের ফলাফলের ওপর নির্ভর করছে আগামী দিনে আঙ্কারার সঙ্গে কেমন হবে যুক্তরাষ্ট্র, ন্যাটোর সম্পর্ক। বিশ্ব রাজনীতির সমীকরণ পাল্টে যেতে পারে বলেও মনে করছেন বিশ্লেষকরা।