• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার

ধনীদের তালিকায় বড় লাফ আদানির

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৫ মে ২০২৩  

প্রায় চারমাস পরে ফের বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় সামনের দিকে ফিরে এলেন গৌতম আদানি। মঙ্গলবার (২৩ মে) একধাপে ৪০০ কোটি ডলারেরও বেশি বেড়েছে আদানি গ্রুপের সম্পত্তির পরিমাণ। তার জেরেই বিশ্বের প্রথম ২০ জন ধনী ব্যক্তির তালিকায় আবার ফিরে এসেছেন তিনি।

ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্সে আপাতত ১৮তম স্থানে রয়েছেন তিনি। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে হিন্ডেনবার্গ রিপোর্ট প্রকাশিত হওয়ার পরেই ধনীতম ব্যক্তিদের তালিকা থেকে ছিটকে নিচের দিকে চলে গিয়েছিলেন আদানি।

কীভাবে অল্প সময়ের মধ্যে এতখানি বেড়েছে আদানি গোষ্ঠীর সম্পত্তি, তা নিয়ে বিস্তারিত রিপোর্ট প্রকাশ করেছিল হিন্ডেনবার্গ। তার জেরেই হু হু করে আদানির সম্পত্তির পরিমাণ কমতে থাকে।

পরিসংখ্যান বলছে, ২০২২ সালের সেপ্টেম্বর মাসে বিশ্বের দ্বিতীয় ধনীতম ব্যক্তি ছিলেন আদানি। কিন্তু চলতি বছরের শুরু থেকে সবমিলিয়ে ৫৬০০ কোটি ডলারেরও বেশি সম্পত্তি হারিয়ে সে তালিকায় ৩০-এর নিচে নেমে এসেছিলেন তিনি।

সম্প্রতি ধীরে ধীরে ফের ঘুরে দাঁড়াচ্ছেন ভারতীয় এই ধনকুবের। কয়েকদিন আগেই আদানি গোষ্ঠীকে ক্লিন চিট দিয়েছে সুপ্রিমকোর্টের কমিটি। প্যানেলের পক্ষ থেকে বলা হয়েছে, প্রাথমিকভাবে মনে করা হচ্ছে আদানি গোষ্ঠী শেয়ারবাজারকে প্রভাবিত করার কোনো চেষ্টা করেনি। আদানির কোম্পানিতে অবৈধ বিনিয়োগের কোনো প্রমাণ পাওয়া যায়নি বলেও জানানো হয়েছে। তারপরেই আদানি গোষ্ঠীর প্রতি বিনিয়োগকারীদের আস্থা ফিরে আসে।

গত মঙ্গলবারই আদানি এন্টারপ্রাইজে নিজেদের বিনিয়োগের পরিমাণ আরও ১০ শতাংশ বাড়ানোর ঘোষণা করেছে রাজীব জৈনের সংস্থা। মূলত বন্দর ব্যবসার ক্ষেত্রেই বাড়বে এই বিনিয়োগের পরিমাণ।