• সোমবার ১৭ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৯ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদী সংক্ষিপ্ত শুভেচ্ছা বিনিময় অ্যাক্রেডিটেশন দেশের অর্থনীতিকে সুদৃঢ় করতে সহায়তা করে: রাষ্ট্রপতি

কঙ্গোয় জাতিসংঘ শান্তিরক্ষা মিশনবিরোধী বিক্ষোভে নিহত ৭

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩১ আগস্ট ২০২৩  

মধ্য আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোয় (ডিআর কঙ্গো) জাতিসংঘ শান্তিরক্ষা মিশন- মনুস্কো বিরোধী বিক্ষোভ হয়েছে। এ ঘটনায় এক পুলিশ সদস্যসহ সাতজন নিহত হয়েছেন।

আল জাজিরার খবরে বলা হয়েছে, কঙ্গোর পূর্বাঞ্চলীয় শহর গোমায় গতকাল বুধবার (৩০ আগস্ট) সহিংস বিক্ষোভ ও প্রাণহানির ঘটনা ঘটে। ছয় বিক্ষোভকারী নিহত হয়েছেন। গ্রেপ্তার করা হয়েছে ১৫৮ জনকে। নিহত হয়েছেন এক পুলিশও, তাকে লাঠি ও পাথর দিয়ে পিটিয়ে হত্যা করা হয়েছে।

ঘটনার সময় গোমা শহরের জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ও অন্যান্য বিদেশি সংস্থার বিরুদ্ধে বিক্ষোভ এক সময় ব্যাপক হিংসাত্মক হয়ে ওঠে। এর কারণ হিসেবে সশস্ত্র গোষ্ঠীগুলোর সহিংসতার বিরুদ্ধে বেসামরিক নাগরিকদের রক্ষা করতে মনুস্কো ব্যর্থ হয়েছে বলে উল্লেখ করা হচ্ছে। বছরের পর বছর ধরে এ শহরে সহিংসতা চলে আসছে।

বুধবার যারা বিক্ষোভে অংশ নিয়েছে, তাদের অভিযোগ ছিল- মিলিশিয়া সহিংসতার বিরুদ্ধে শান্তিরক্ষীরা বেসামরিক নাগরিকদের রক্ষা করতে ব্যর্থ। অবশ্য এর আগেও মনুস্কো মিশন নিয়ে কঙ্গোর নাগরিকরা প্রতিবাদ করেছে। ২০২২ সাল থেকে এটি ক্রমান্বয়ে বাড়তে থাকে।

গতকালের এ বিক্ষোভ শান্তিপূর্ণ রাখার কথা বলেছিল আয়োজকরা। কিন্তু এক পর্যায়ে সহিংসতা ছড়িয়ে পড়ে। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবি দেখা গেছে, বিক্ষোভে অংশ নেওয়া নারী-পুরুষরা বেসামরিক পোশাক পরিহিত।

সহিংসতা ছড়িয়ে পড়লে নিরাপত্তাবাহিনী সক্রিয় হয়ে ওঠে। কঙ্গোলিজ সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, সহিংসতায় ছয় বিক্ষোভকারী নিহত হয়েছেন। গ্রেপ্তার করা হয়েছে ১৫৮ জনকে।

জাতিসংঘের একটি সূত্র আবার বলছে, বুধবারের বিক্ষোভ-সহিংসতায় নিহত হয়েছেন ৮ জন। দুই সেনা ও এক পুলিশ সদস্য আছেন এ তালিকায়।