• রোববার ২১ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৫ ১৪৩১

  • || ১৩ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

রিপাবলিকানদের বাধায় অচলের পথে মার্কিন সরকার

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২৩  

মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের কট্টরপন্থি রিপাবলিকানরা (হাউজ অব রেপ্রেজেন্টিটিভস) শুক্রবার সরকারকে অস্থায়ীভাবে অর্থায়নের প্রস্তাবিত একটি বিল প্রত্যাখ্যান করেছে। এতে রবিবার থেকে অচল হয়ে পড়বে বাইডেন সরকার।

সরকার চালাতে ৩০ দিনের অস্থায়ী তহবিল যোগান দেয়ার জন্য শনিবারের সময়সীমার ঠিক এক দিন আগে বিলটি হাউজে পাস হতে ব্যর্থ হয়। এমন অবস্থায় সরকারের অচলাবস্থা ঠেকাতে ফেডারেল কর্মীদের ছুটি দীর্ঘ করা হতে পারে। সামরিক বাহিনীকে কাজ করতে হতে পারে বেতন ছাড়াই। গত এক দশকে যুক্তরাষ্ট্রে এটি হতে যাচ্ছে চতুর্থ শাটডাউন যা মিলিটারিসহ প্রায় ৪০ লাখ ফেডারেল কর্মীদের বেতন নিয়ে অনিশ্চয়তা তৈরি করলো।

মার্কিন সরকারকে ৩১ অক্টোবর পর্যন্ত সচল রাখতে স্থানীয় সময় শুক্রবার স্বল্পমেয়াদি তহবিল বিল পাসের চেষ্টা হয়েছিল পার্লামেন্টের নিম্নকক্ষে। তবে সেখানে রিপাবলিকানদের আপত্তিতে বিলটি অনুমোদন পায়নি। চূড়ান্ত পর্বে বিলের বিপক্ষে ২৩২ এবং পক্ষে ১৯৮টি ভোট পড়ে।

হাউস স্পিকার কেভিন ম্যাকার্থি শনিবার আবার ভোট হওয়ার সুযোগ আছে বলে জানিয়েছেন।

প্রতি অর্থবছরে, এফবিআই, ডিইএ অথবা স্বাস্থ্য খাতের সিডিসি এর মত ৪৩৮টি মার্কিন সরকারি সংস্থা তহবিল বরাদ্দের জন্য কংগ্রেসের ওপর নির্ভর করে।  এই অর্থবছরে যা অনুমোদনের শেষ সময় ছিল ৩০ সেপ্টেম্বরের। নতুন অর্থবছর শুরু হওয়ার আগে এই বিল পাস করতে হাউজ অব রেপ্রেজেন্টিটিভস প্রতিনিধিরা ব্যর্থ হওয়ায় সরকারি সংস্থাগুলো তাদের নিয়মিত কাজকর্মে বাধার সম্মুখীন হবে।