• বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, আজারবাইজান থেকে বড় বিনিয়োগ আহ্বান জার্মান চ্যান্সেলরের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক শান্তি ফর্মুলা বাস্তবায়নে শেখ হাসিনার সহযোগিতা চাইলেন জেলেনস্কি কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন শেখ হাসিনা কিছু খুচরো দল তিড়িং বিড়িং করে লাফাচ্ছে: শেখ হাসিনা মিউনিখ নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রীকে বিশ্বনেতাদের অভিনন্দন

ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাতে ১১ আরোহী নিহত

আলোকিত ভোলা

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২৩  

ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ১১ পর্বতারোহী প্রাণ হারিয়েছেন। উদ্ধারকর্মীরা জানিয়েছেন, মারাপি আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের পর এর কাছাকাছি একটি গর্ত থেকে ওই পর্বতারোহীদের মরদেহ উদ্ধার করা হয়েছে। খবর বিবিসির।

স্থানীয় সময় সোমবার তিনজনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। এছাড়া ছোট আরও একটি অগ্ন্যুৎপাতের কারণে এখনও ১২ জন নিখোঁজ রয়েছে। তাদের খোঁজে তল্লাশি চলছে।

আগ্নেয়গিরিতে যখন অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটে তখন সেখানে ৭৫ জন পর্বতারোহী অবস্থান করছিলেন। তবে বেশিরভাগ আরোহীকেই নিরাপদে সরিয়ে নেওয়া সম্ভব হয়েছে।

মাউন্ট মারাপি ইন্দোনেশিয়ার ১২৭টি সক্রিয় আগ্নেয়গিরির একটি। গত রোববার (৩ ডিসেম্বর) এতে অগ্ন্যৎপাতের পর প্রায় তিন কিলোমিটার (৯ হাজার ৮০০ ফুট) পর্যন্ত ছাই ছড়িয়ে পড়ে।

ওই এলাকায় দ্বিতীয় সর্বোচ্চ সতর্কতা জারি করেছে স্থানীয় কর্তৃপক্ষ। সেখানকার বাসিন্দাদের ওই আগ্নেয়গিরির ৩ কিলোমিটারের মধ্যে যেতে নিষেধ করা হয়েছে।

এদিকে পেডাং সার্চ অ্যান্ড রেসকিউ এজেন্সি জানিয়েছে, আগ্নেয়গিরির কাছ থেকে যে তিনজনকে উদ্ধার করা হয়েছে তারা দূর্বল হয়ে পড়েছেন এবং কিছুটা দগ্ধ হয়েছেন। সোমবার সকালে ৪৯ জন আরোহীকে সেখান থেকে সরিয়ে নেওয়া হয়। এদের মধ্যে অধিকাংশই দগ্ধ হয়েছেন বলে জানা গেছে।

ওয়েস্ট ডিজেস্টার মিটিগেশন এজেন্সির প্রধান রুডি রিনাল্ডি বলেন, অনেকেই দগ্ধ হয়েছেন কারণ সেখানে খুব তাপ ছিল। তাদের উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়েছে।