• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার

ফ্রিজ থেকে পানি পড়ে? কেনার সময় কী দেখা জরুরি?

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২৪  

ফ্রিজ কেনার পর অনেকেই নানা ধরনের সমস্যার মুখোমুখি হন। অনেক সময় ফ্রিজ কেনার এক-দুই বছরের মাথায় ফ্রিজে সমস্য়া দেখা দিতে শুরু করে। এসব সমস্যা এড়াতে ফ্রিজ কেনার সময় মনে রাখুন কয়েকটি সহজ টিপস-

পরিবারের সদস্য অনুযায়ী

পরিবারে কজন সদস্য আছেন, তা দেখে ফ্রিজ কিনুন। একজন সদস্য থাকলে একটি মিনি ফ্রিজ কিনতে পারেন। দুজন থাকলে সিঙ্গল/ডবল ডোর, তিনজন হলে ডবল ডোর, চারজন হলে ডবল ডোর/সাইড বাই সাইড, পাঁচজন বা তার বেশি হলে সাইড বাই সাইড ফ্রিজ কেনা ভালো।

ফ্রস্ট ফ্রি না ডাইরেক্ট কুলিং?

ডাইরেক্ট কুলিংয়ে বারবার ফ্রস্ট ক্লিয়ার করার ঝামেলা আছে। ফ্রিজে যাতে বরফ জমে না যায়, তার জন্য মাঝে মাঝে ফ্রিজ অফ রাখতে হয়। কিন্তু ফ্রস্ট ফ্রি হলে সেই ঝামেলা নেই। তবে তার দামও বেশি।

বিদ্যুৎ সাশ্রয়ী কি না?

ফ্রিজ আমাদের বাড়ির এমন একটি যন্ত্র যা সারাক্ষণ বিদ্যুতে চলে। তাই ফ্রিজ বিদ্যুৎ সাশ্রয়ী কি না সেটি প্রথমেই দেখে নিতে হবে। স্টার রেটিং যত বেশি হবে, তত বেশি বিদ্যুৎ সাশ্রয়ী সেই ফ্রিজ। স্টার রেটিং কম হলে তা সেটি কম বিদ্যুৎ সাশ্রয় করে।

ফ্রিজ কত লিটারের?

বেশি লিটারের ফ্রিজ দরকার হতেই পারে। কিন্তু সেটি রান্না ঘরে বেশি জায়গা নেবে। তাই কেনার সময় দেখে নিতে হবে, কতটা জায়গা নিচ্ছে ফ্রিজটি।

ইনভার্টার সিস্টেম

কম্প্রেসর বারবার চালাতে হলে বেশি বিদ্যুৎ খরচ হয়। কিন্তু ফ্রিজের ভিতর ইনভার্টার থাকলে কম্প্রেসরের তাপমাত্রা সেটিই নিয়ন্ত্রণ করে। বাইরের তাপমাত্রা বুঝে সেটি ভেতরের তাপমাত্রা বাড়ায় বা কমায়। ফলে ইনভার্টার বিল্ট ফ্রিজ নেওয়াই ভাল।

ডিজাইন ও শেলফ
ফ্রিজের ভেতরের ডিজাইন ও শেলফও দেখে নেওয়া দরকার। সবজি রাখার বাক্স, ডিম, দুধ রাখার জায়গা, খাবার রাখার জন্য কটি শেলফ ও মাছ, মাংস সংরক্ষণের জন্য পর্যাপ্ত স্থান আছে কি না দেখে নিন। পাশাপাশি বরফ তৈরির কী ব্যবস্থা আছে, সেটিও দেখতে হবে।