• রোববার ২৬ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

  • || ১৭ জ্বিলকদ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি বঙ্গবাজারে বিপণী বিতানসহ চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন নজরুলের বলিষ্ঠ লেখনী মানুষকে মুক্তি সংগ্রামে উদ্দীপ্ত করেছে জোটের শরিক দলগুলোকে সংগঠিত ও জনপ্রিয় করতে নির্দেশ সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে রেমাল বঙ্গবাজার বিপনী বিতানসহ ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কৃষিতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী বাজার মনিটরিংয়ে জোর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘বঙ্গবন্ধু শান্তি পদক’ দেবে বাংলাদেশ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির

পাকা বেদানা খুঁজে কিনবেন যে কৌশলে

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৮ মার্চ ২০২৪  

বেদনা দেখতেও যেমন আকর্ষণীয়, এটি খেতেও তেমনই সুস্বাদু। এই ফলে পর্যাপ্ত আয়রন থাকায় রক্ত স্বল্পতার সমস্যায় যারা ভুগছেন, তাদের ক্ষেত্রে এটি ওষুধের মতো কাজ করে।

তাছাড়া গরমে বেদানা শরীরে পানির ঘাটতি মেটায়। ফ্রুট সালাদেও বেদানা দিলে বেশ ভালো লাগে। তবে বাজার থেকে বেদানা কিনে আনার পর সেটির খোসা ছাড়ালে লাল না কি সাদা দানা পাওয়া যাবে তা অনেকেই বুঝতে পারেন না।

বাইরে থেকে লাল দেখে কিনে এনে ঠকেছেন, এমন মানুষ অনেক আছে। তাই এখন থেকে বেদানা কেনার সময় সেটি পাকা কি না চিনবেন কীভাবে, তা জেনে নিন-

আকৃতি দেখে বোঝা যায়, বেদানা পাকা কি না। বেদানা যদি পাকা হয়, তা হলে আকৃতি একটু তিন কোনা হয়। পাকা হলে বেদানার বাইরের ত্বক মসৃণ হয়।

বেদানা হাতে নিয়ে যদি মনে হয়, ওজন খানিকটা বেশি, তা হলে চোখ বন্ধ করে সেটি বাড়ি নিয়ে যেতে পারেন। কারণ, পাকা বেদানার ওজন সব সময় বেশি হয়। পাকা বেদানার রস এবং বীজ বেশি বলেই ভারী হয় সেটি।
বাজারে গেলে দু’ধরনের বেদানা দেখতে পাওয়া যায়। এক ধরনের বেদানা হালকা সবুজ ঘেঁষা। আবার কিছু বেদানা লাল টুকটুকে হয়। সব সময় লাল রং দেখেই বেদানা কিনবেন।