• শনিবার ১৩ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৯ ১৪৩১

  • || ০৫ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ঢাকা-বেইজিং ৭ ঘোষণাপত্র, ২১ চুক্তি সই চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীনের প্রতি সহযোগিতার আহ্বান বাংলাদেশে বিনিয়োগের এখনই উপযুক্ত সময় তিয়েনআনমেন স্কয়ারে চীনা বিপ্লবীদের প্রতি শেখ হাসিনার শ্রদ্ধা চীন-বাংলাদেশ হাত মেলালে বিশাল কিছু অর্জন সম্ভব: প্রধানমন্ত্রী বাংলাদেশে বিনিয়োগের এখনই সময়: চীনা ব্যবসায়ীদের প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী বেইজিং পৌঁছেছেন, শি জিংপিংয়ের সঙ্গে বৈঠক আজ দ্বিপক্ষীয় সফরে চীনের পথে প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী চীন সফরে যাচ্ছেন আজ সর্বজনীন পেনশনে যুক্ত হতে নেতাকর্মীদের প্রতি আহ্বান শেখ হাসিনার পড়াশোনা নষ্ট করে কোটাবিরোধী আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই পিজিআরকে ‘চেইন অব কমান্ডে’র প্রতি আস্থাশীল থেকে অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের নির্দেশ রাষ্ট্রপতির টেকসই উন্নয়ন ত্বরান্বিতে কৃষি ও কৃষকের উন্নয়ন নিশ্চিত করতে হবে সরকারের কৃষিবান্ধব নীতির ফলে টেকসই কৃষি প্রবৃদ্ধি নিশ্চিত হয়েছে এমডি পদের জন্য এত লালায়িত কেন, কী মধু আছে: প্রধানমন্ত্রী

হাত-পায়ের নখ শক্ত ও সাদা করার উপায়

আলোকিত ভোলা

প্রকাশিত: ২২ জুন ২০২৪  

হাত-পায়ের সৌন্দর্যের অনেকটাই নির্ভর করে সুন্দর নখের ওপর। অনেকের নখ পাতলা হওয়ার কারণে দ্রুত ভেঙে যায় এবং সহজে বড় হয় না। ত্বকের যত্নে অনেক কিছুই তো করা হয়। কিন্তু হাত-পায়ের নখের যত্ন নেয়া হয় না তেমন।

কিন্তু ত্বকের যত্নের পাশাপাশি হাত-পায়ের নখের যত্নের জন্য কিছুটা সময় রাখা জরুরি। নখ যেহেতু হাত-পায়ের আকর্ষণ বাড়িয়ে দেয়; সেহেতু চলুন জেনে নিই নখ দ্রুত বড় ও শক্ত করার কিছু উপায়।

উল্লেখ্য, সপ্তাহে অন্তত একদিন হাত-পায়ের নখের যত্ন নিন নিম্নোক্ত উপায়ে।

লেবুর রস: ১ চামচ লেবুর রস, ৩ চামচ অলিভ অয়েল কুসুম গরম পানিতে মিশিয়ে নখ ১০ মিনিট ভিজিয়ে রাখুন। প্রতিদিন এই ভাবে করতে হবে।

নারিকেল তেল: নারিকেল তেল গরম করে নখ ম্যাসাজ করুন। এতে ভিটামিন ই থাকে। এই তেলে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। ঘুমানোর আগে নারকেল তেল দিয়ে নখ ম্যাসাজ করুন। কিছুদিন পর আপনি নিজেই পার্থক্য দেখবেন।

কমলার রস: কমলার রস নিন, তাতে নখ ১০ মিনিট ভিজিয়ে রাখুন। তারপর উষ্ণ বা কুসুম গরম পানি দিয়ে হাত পরিষ্কার করে নিন। এরপর ভালোভাবে ময়েশ্চারাইজার ক্রিম লাগিয়ে নিন। প্রতিদিন এই পদ্ধতি ফলো করুন।

অলিভ অয়েল: নখ শক্ত ও বড় করতে চাইলে নিয়মিত সকালে ও বিকেলে অন্তত ৫ মিনিট অলিভ অয়েল দিয়ে নখ ম্যাসাজ করুন।

নেইল আর্ট: নেইল আর্ট, জেল এবং অ্যাক্রিলিক নখগুলো দেখতে বেশ আকর্ষণীয় লাগে। কিন্তু এগুলো নখের বৃদ্ধিতে বাধা দেয়। নখের গুণমান নষ্ট করে। তাই নিয়মিত নেইল আর্ট করা থেকে বিরত থাকুন।

নখ সাদা করবেন যেভাবে

বেবি টুথব্রাশ বা নরম ব্রাশ এবং সাদা পেস্ট দিয়ে নখ ১-২ মিনিট ঘষুন। অথবা পেস্টের সঙ্গে বেকিং সোডা ব্যবহার করলে আরো ভালো ফল পাবেন। নখ পরিষ্কার করা হলে অবশ্যই ময়েশ্চারাইজার বা লোশন বা ক্রিম লাগিয়ে নিবেন।