• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

অতিরিক্ত স্মার্টফোন ব্যবহারে পাঁচ ক্ষতি

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৮ আগস্ট ২০২১  

বর্তমানে আমাদের নিত্যদিনের সঙ্গী হচ্ছে স্মার্টফোন। যা ছাড়া আমরা এক মুহূর্ত চিন্তা করতে পারি না। প্রয়োজন থেকে শুরু করে বিনোদন সবকিছুই এখন স্মার্টফোনে বন্দি। যদিও স্মার্টফোন আমাদের জীবনকে অনেক সহজ করে তুলেছে। তারপরও এর রয়েছে কিছু ক্ষতিকর দিক।

হাজারো সুবিধা দেয়ার পাশাপাশি স্মার্টফোন আমাদের কিছু গুরুতর স্বাস্থ্যঝুঁকিতে ফেলছে। এর ক্ষতিকর দিক শুধুমাত্র শারীরিক অসুস্থতার মধ্যেই সীমাবদ্ধ নয়। অনলাইনে খুব বেশি তথ্য গ্রহণ করলে তা চাপের মাত্রা বাড়িয়ে তুলতে পারে। এমনকি আপনি নিজেকে নিরাপত্তাহীন ভাবতে শুরু করতে পারেন। তাই স্মার্টফোন কেন কম ব্যবহার করতে হবে তার পাঁচটি কারণ সম্পর্কে জেনে নিন-

ঘুম ব্যাহত করে

স্বাভাবিকভাবে এবং সুস্থ উপায়ে কাজ করার জন্য নিয়মিত ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমাতে হবে। কিন্তু গভীর রাতে অতিরিক্ত স্মার্টফোন ব্যবহারের কারণে অনেকের ঘুমে সমস্যা দেখা দেয়। হয় তারা তাদের স্মার্টফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে ঘুমিয়ে পড়ে অথবা তারা ঘুমের জন্য প্রচেষ্টা চালিয়ে যেতে থাকে। ঘুম অনিয়মিত অনিয়মিত হলে তা আপনাকে খিটখিটে এবং বদমেজাজী করে তোলে। এটি অনেক সময় অতিরিক্ত খাওয়ার প্রবণতাও তৈরি করে।

স্ট্রেসের কারণ হতে পারে

স্মার্টফোন আপনাকে দুটি উপায়ে স্ট্রেসের দিকে ঠেলে দিতে পারে। প্রথমত অনিদ্রার কারণে এবং দ্বিতীয়ত ইন্টারনেট থেকে অতিরিক্ত তথ্য গ্রহণের কারণে। আপনি আপনার সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল বা ইন্টারনেটে স্ক্রল করলে উভয়ই আপনাকে বিভিন্নভাবে অভিভূত করতে পারে এবং কর্টিসলের মাত্রা বাড়িয়ে তুলতে পারে। স্মার্টফোনে আসক্তি উদ্বেগ এবং বিষণ্নতার কারণ হতে পারে।

চোখের ক্ষতি করে

আমাদের চোখ বেশ নাজুক। স্মার্টফোন ব্যবহার কমিয়ে না আনলে এর নীল পর্দা সহজেই চোখের ক্ষতি করতে পারে। ফোনের স্ক্রিন ফোটোরিসেপ্টরের ক্ষতি, মাথাব্যথা, অস্পষ্ট দৃষ্টি এবং এমনকি শুষ্ক চোখের জন্য দায়ী হতে পারে। আপনার যদি এমন কোনো উপসর্গ দেখা দেয় তবে হতে পারে সেজন্য ফোনের অতিরিক্ত ব্যবহার দায়ী। তাই চোখদুটিকে বিরতি দিন। আপনার থেকে ২০ মিটার দূরত্বে রাখা কিছুতে ফোকাস করুন এবং চোখের ক্ষতি কমানোর জন্য নিয়মিত চোখ পরীক্ষা করুন।

কব্জিতে ব্যথা হতে পারে

আপনি যদি দিনে ৫ থেকে ৬ ঘণ্টা স্মার্টফোন ব্যবহার করেন, তাহলে আপনি ভবিষ্যতে এই অবস্থার শিকার হতে পারেন। গবেষণায় দেখা গেছে কার্পাল টানেল এবং কব্জিতে ব্যথা উভয়ই কিশোর-কিশোরীদের মধ্যে ক্রমবর্ধমান সমস্যা। কব্জিতে ব্যথা, অসাড়তা এবং সূঁচ ফোটার অনুভূতির মতো সমস্যা হতে পারে। আপনি যদি এ ধরনের কোনো উপসর্গ অনুভব করেন, তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন এবং ফোন ব্যবহারের সময় কমিয়ে আনুন। পিঠের এবং ঘাড়ের ব্যথার জন্যও দায়ী হতে পারে স্মার্টফোনের অতিরিক্ত ব্যবহার।

ত্বকের ক্ষয় হতে পারে

কিছু গবেষণায় পাওয়া গেছে যে, স্মার্টফোন বিভিন্ন ধরণের জীবাণু এবং ব্যাকটেরিয়ার আবাসস্থল। এই জীবাণুগুলো আপনার ত্বকে স্থানান্তরিত হতে পারে। ফলে তা ত্বক এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে। যখন আপনি ফোনটি আপনার কানের কাছে ধরে রাখেন তখন গালের মাধ্যমে জীবাণুগুলো আপনার ত্বকে স্থানান্তরিত হয়। ফলে ত্বকের দাগ এবং ব্রণ দেখা দিতে পারে। অতিরিক্ত স্মার্টফোন ব্যবহারের কারণে অকাল বার্ধক্যও দেখা দিতে পারে। ঝুঁকি কমাতে অ্যালকোহল ওয়াইপ দিয়ে আপনার ফোন নিয়মিত পরিষ্কার করুন।

স্মার্টফোন রেখে সারাদিনের জন্য দূরে থাকা এখন আর কারো পক্ষেই সহজ নয়। তাই স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে কিছু নিয়ম মেনে চলতে পারেন-

>> খাওয়ার সময় ফোন দেখবেন না।

>> ঘুমানোর আগে সোশ্যাল মিডিয়ায় স্ক্রল করবেন না।

>> সকালে ঘুম থেকে জেগেই ফোন ঘাটতে শুরু করবেন না।

>> ঘুমানোর কমপক্ষে তিন ঘণ্টা আগে সেলফোন ব্যবহার বন্ধ করুন।