• বৃহস্পতিবার   ০৯ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২৫ ১৪২৮

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
আইন করলে হবে না, মানসিকতাও বদলাতে হবে: প্রধানমন্ত্রী নারীর প্রতি দৃষ্টিভঙ্গি পরিবর্তনের আহ্বান প্রধানমন্ত্রীর তরুণ প্রজন্মকে প্রস্তুত করার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর বেগম রোকেয়া ছিলেন দূরদৃষ্টিসম্পন্ন আধুনিক নারী রোকেয়া শুধু নারী শিক্ষার অগ্রদূত না, বহুমুখী প্রতিভার অধিকারী খালেদা জিয়াকে যথেষ্ট উদারতা দেখিয়েছি: প্রধানমন্ত্রী ফোর্বসের ১০০ ক্ষমতাধর নারীর তালিকায় শেখ হাসিনা নেপাল ও ভুটানে জলবিদ্যুৎ উৎপাদন করে উপকৃত হবে ঢাকা-দিল্লী মালিক ও শ্রমিকের মধ্যে সুসম্পর্ক থাকতে হবে : প্রধানমন্ত্রী শ্রমজীবী মহিলা হোস্টেলসহ ৮ স্থাপনার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড দিলেন প্রধানমন্ত্রী করোনার প্রভাব মোকাবিলায় ঐক্যবদ্ধ প্রচেষ্টা দরকার- প্রধানমন্ত্রীর মেঘনা নামে কুমিল্লা ও পদ্মা নামে ফরিদপুর বিভাগ হবে: প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারতের সম্পর্ক আরো দৃঢ় করার আহ্বান প্রধানমন্ত্রীর বিশ্ব শান্তি সম্মেলনে ‘ঢাকা শান্তি ঘোষণা’ গৃহীত শান্তিপূর্ণ বিশ্ব গড়তে সম্পদ ব্যবহার করুন: প্রধানমন্ত্রী ক্ষুদ্র ও মাঝারি শিল্প গড়ে তোলার তাগিদ প্রধানমন্ত্রীর যুবকদের উদ্যোক্তা হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর দেশবাসীকে শপথ করানোর প্রস্তুতি নিতে নির্দেশনা উপকূলীয় এলাকার ৫৩ শতাংশ জমি সরাসরি লবণাক্ততায় আক্রান্ত

ছয় সময়ে পানি পান সবচেয়ে বেশি উপকারী

আলোকিত ভোলা

প্রকাশিত: ২১ অক্টোবর ২০২১  

সুস্থতা সবারই কাম্য। তবে সুস্থ থাকার জন্য পুষ্টিকর খাবারের পাশাপয়াশি পর্যাপ্ত পানি পান করা জরুরি। পর্যাপ্ত পানি পান না করলে অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি বাড়ে। তাই শরীর সুস্থ রাখতে সঠিক পরিমাণে পানি পানের বিকল্প নেই। তবে সারাদিনের নানান কাজের ব্যস্ততার কারণে দেখা যায় ঠিকভাবে পানি পান করা হয় না। ফলে দিন শেষে শরীর দুর্বল হয়ে পড়ে। এছাড়াও শরীরের নানাবিধ সমস্যা দেখা দেয়। 

আয়ুর্বেদ চিকিৎসা অনুযায়ী, শরীর সুস্থ ও স্বাভাবিক রাখতে দিনের নির্দিষ্ট সময়ে সঠিক পরিমাণে পানি পান করা জরুরি। যেমন-

>> ঘুম থেকে উঠে খালি পেটে দুই গ্লাস পানি পান করুন। এতে শরীরের সব অঙ্গপ্রতঙ্গ সক্রিয় হয়ে উঠবে। সেই সঙ্গে সকালের নাস্তার আগে শরীর জেগে উঠবে। খালি পেটে পানি পানে ভালো উপকারিতা পাওয়া যায়।

>> দুপুরের খাবার কিংবা রাতের খাবারের অন্তত আধা ঘন্টা আগে পানি পান করা উচিত। এতে পেট ভরা অনুভূত হবে। তখন খাবারও কম পরিমাণে খাওয়া হবে। 

>> গোসলের আগে এক গ্লাস পানি খেতে পারেন। এতে উচ্চ রক্তচাপ স্বাভাবিক থাকবে। 

>> দুপুর ও রাতের খাবারের মধ্যে সাধারণত ৬ থেকে ৭ ঘণ্টার ব্যবধান থাকে। এ সময়ে পানি পান করতে ভুলবেন না। যখনই পিপাসা অনুভব করবেন তখনই পানি পান করবেন।

>> দুপুরের মতো রাতের খাবারেরও অন্তত আধা ঘন্টা আগে পানি পান করা উচিত। এতে হজমশক্তি ভালো হবে। পুষ্টি বাড়াতে পানিতে এক টুকরা লেবু কেটে দিতে পারেন। 

>> ঘুমানোর আগে এক গ্লাস হালকা গরম পানি পান করতে পারেন। এতে ঘুম, হজমশক্তি ভালো হবে। সেই সঙ্গে স্ট্রোক, হৃদরোগের ঝুঁকিও কমবে।