• বৃহস্পতিবার   ০৯ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২৫ ১৪২৮

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
আইন করলে হবে না, মানসিকতাও বদলাতে হবে: প্রধানমন্ত্রী নারীর প্রতি দৃষ্টিভঙ্গি পরিবর্তনের আহ্বান প্রধানমন্ত্রীর তরুণ প্রজন্মকে প্রস্তুত করার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর বেগম রোকেয়া ছিলেন দূরদৃষ্টিসম্পন্ন আধুনিক নারী রোকেয়া শুধু নারী শিক্ষার অগ্রদূত না, বহুমুখী প্রতিভার অধিকারী খালেদা জিয়াকে যথেষ্ট উদারতা দেখিয়েছি: প্রধানমন্ত্রী ফোর্বসের ১০০ ক্ষমতাধর নারীর তালিকায় শেখ হাসিনা নেপাল ও ভুটানে জলবিদ্যুৎ উৎপাদন করে উপকৃত হবে ঢাকা-দিল্লী মালিক ও শ্রমিকের মধ্যে সুসম্পর্ক থাকতে হবে : প্রধানমন্ত্রী শ্রমজীবী মহিলা হোস্টেলসহ ৮ স্থাপনার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড দিলেন প্রধানমন্ত্রী করোনার প্রভাব মোকাবিলায় ঐক্যবদ্ধ প্রচেষ্টা দরকার- প্রধানমন্ত্রীর মেঘনা নামে কুমিল্লা ও পদ্মা নামে ফরিদপুর বিভাগ হবে: প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারতের সম্পর্ক আরো দৃঢ় করার আহ্বান প্রধানমন্ত্রীর বিশ্ব শান্তি সম্মেলনে ‘ঢাকা শান্তি ঘোষণা’ গৃহীত শান্তিপূর্ণ বিশ্ব গড়তে সম্পদ ব্যবহার করুন: প্রধানমন্ত্রী ক্ষুদ্র ও মাঝারি শিল্প গড়ে তোলার তাগিদ প্রধানমন্ত্রীর যুবকদের উদ্যোক্তা হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর দেশবাসীকে শপথ করানোর প্রস্তুতি নিতে নির্দেশনা উপকূলীয় এলাকার ৫৩ শতাংশ জমি সরাসরি লবণাক্ততায় আক্রান্ত

রোজ ওটসে অরুচি, পাতে নিন বিকল্প

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২১  

যারা খাবার নিয়ন্ত্রণ বা ডায়েট কন্ট্রোল করেন তাদের মধ্যে ওটস চেনেন না এমন মানুষ কমই আছে। যারা ওজন কামানোর চেষ্টা করেন তারা ওটস ব্যবহার বেশি করেন। 

ওটসে বেশ কিছু গুণাগুণ রয়েছে। এতে ফাইবার বেশি থাকায় পেট ভরা থাকে অনেকক্ষণ। ওটসে প্রোটিনের মাত্রাও বেশি, যা পেশি বাড়াতে সাহায্য করে। বিভিন্ন পুষ্টিগুণের কারণে শরীরের বিপাক ক্ষমতা বাড়িয়ে অঙ্গ-প্রতঙ্গের যত্ন নেয়।

ওটস খুব সহজেই রান্না করা যায়, যা একটি বড় সুবিধা। তবে প্রতিদিন এক স্বাদের খাবার কারই বা ভালো লাগে! তবে এমন পুষ্টিগুণের খাবারের বিকল্পও জানা নেই অনেকের। তাদের জন্য রইল ওটসের বিকল্প কিছু খাবারের তালিকা।

অনেকেই ডালিয়া সব্জির গুণ সম্পর্কে জানেন না। ডালিয়ায় ভিটামিন বি৬, ফোলেট, কপার, ম্যাগনেশিয়াম ও আরও নানা পুষ্টিগুণ রয়েছে। তাই ডালিয়া সব্জির প্রাতঃরাশ বা খিচুড়ি করে খেতে পারেন।এতেও পেট ভরা থাকে অনেকটা সময়।

আমরা অনেকেই রাগি সম্পর্কে জানিনা । তবে রাগি অনেক পুষ্টিগুণে ভরা একটি শস্য। ১০০ গ্রাম রাগিতে রয়েছে ৩০০ মিলিগ্রাম ক্যালসিয়াম। পাশাপাশি থাকে প্রোটিন, আয়রন, পটাশিয়াম এবং অন্য পুষ্টিগুণ। দুধে ফুটিয়ে বা গরম পানিতে রান্না করেও খাওয়া যেতে পারে রাগি।

পদ্মের বীজ যা বাজারে মখনা নামে পরিচিত। ৫০ গ্রাম শুকনো খোলায় ভাজা মখনায় রয়েছে মোটে ১৮০ গ্রাম ক্যালোরি। অথচ এর ফাইবার, ম্যাগনেশিয়াম এবং আরও নানা পুষ্টিগুণ ওজন কমাতে দারুণ কার্যকর।