• সোমবার   ১৭ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ৩ ১৪২৮

  • || ১১ জমাদিউস সানি ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
নৌকায় ভোট দিয়েই রংপুর মঙ্গামুক্ত: প্রধানমন্ত্রী আর যেন কখনও মঙ্গা দেখা না দেয়: প্রধানমন্ত্রী রংপুর এখন উদ্বৃত্ত খাদ্যের অঞ্চল: প্রধানমন্ত্রী রংপুর বিভাগীয় সদর দফতর কমপ্লেক্স ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বছরের প্রথম অধিবেশনে ভাষণ দেবেন রাষ্ট্রপতি স্বাস্থ্য বিষয়ক গবেষণা কম হচ্ছে: প্রধানমন্ত্রী ‘গবেষণা লব্ধ জ্ঞানকে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে কাজে লাগাতে হবে’ টিউলিপ নাম হওয়ায় নেদারল্যান্ডস থেকে কম্পিউটার নেয়নি খালেদা জিয়া ওমিক্রন দ্রুত ছড়াচ্ছে, সর্তক থাকুন: প্রধানমন্ত্রী গবেষণার কোনো বিকল্প নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান প্রধানমন্ত্রীর সমৃদ্ধ দেশে পরিণত করার যে অঙ্গীকার তা আজ বাস্তবায়ন হচ্ছে- প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর ভাষণে নির্দেশিত আদর্শে দেশ পরিচালিত হবে: প্রধানমন্ত্রী দেশের অগ্রযাত্রা যাতে ব্যাহত না হয়: প্রধানমন্ত্রী সমালোচকদের কাছে শেখ হাসিনার পাল্টা প্রশ্ন দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোটাই আমাদের লক্ষ্য: প্রধানমন্ত্রী ১৩ জানুয়ারি থেকে বিধিনিষেধ ৫০ বছর আগে যেদিন প্রথম দেখা বঙ্গবন্ধু-গান্ধীর ঐ মহামানব আসে ইয়াসির-সোহানের ব্যাটে বাংলাদেশের প্রতিরোধ

কোন তেলে রান্না করা বেশি উপকারী

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০২১  

রান্নায় তেলের ব্যবহার সবাই করে থাকেন। তেল ছাড়া প্রতিদিনের রান্না এক প্রকার অসম্ভব। অনেকেই রান্নায় তেল বেশি ব্যবহার করেন, আবার কেউ কেউ কম তেল ব্যবহার করেন। আসলে রান্নার ক্ষেত্রে ঠিক কতটুকু তেল ব্যবহার করা উচিত তা নিয়ে অনেকের মনেই প্রশ্ন জাগে।  

এক্ষেত্রে পুষ্টিবিদদের একাংশ তেল একেবারে বাদ না দেওয়ার পক্ষেই কথা বলছেন। প্রত্যেকেরই সামান্য পরিমাণ তেল খাওয়া জরুরি বলেও মত পুষ্টিবিদদের। কিন্তু অতিরিক্ত তেল না খেতে বলছেন তারা।

তবে রান্নায় কোন তেল বেশি উপকারী অলিভ অয়েল নাকি সর্ষের তেল, তা অনেকেরই অজানা। যদিও অনেকেই ভাবেন, অলিভ অয়েল দিয়ে রান্না করা বেশি উপকারী। তাতে কোলেস্টেরল কিছুটা কম যাবে শরীরে। তাই তারা সর্ষের তেল এড়িয়ে চলেন। কিন্তু সত্যিই কি সর্ষের তেলের থেকে অলিভ অয়েল ব্যবহার করা ভালো? চলুন তবে জেনে নেয়া যাক  কোন তেল শরীরের জন্য বেশি উপকারী- 

>> সর্ষের তেলে আছে নানা ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট। তা শরীরের জন্য বেশ উপকারী। থাকে নানা ধরনের ফ্যাটি অ্যাসিড। তা বিশেষ ভাবে যত্ন নেয় হৃদযন্ত্রের। অনেকে বলেন সর্ষের তেল খেলে কোলেস্টেরল বাড়ে। কিন্তু এতে গুড কোলেস্টেরলের পরিমাণ বেশি। ব্যাড কোলেস্টেরল তেমন থাকে না। ফলে শরীরের উপকারই হয় সর্ষের তেল খেলে।

>> সর্ষের তেলে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডও থাকে অনেক। তা-ও শরীরের যত্ন নিতে সক্ষম। বিশেষ করে ফ্যাটি অ্যাসিডের উপস্থিতির কারণে বহু পুষ্টিবিদ অলিভ অয়েলের চেয়েও রান্নায় সর্ষের তেল ব্যবহারে জোর দিয়ে থাকেন।