• শনিবার   ২৯ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১৬ ১৪২৮

  • || ২৪ জমাদিউস সানি ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
লবিস্ট নিয়োগের অর্থ বিএনপি কোথায় পেল ব্যাখ্যা দিতে হবে ‘সংস্কৃতি চর্চার মাধ্যমে মানুষের হৃদয়ের কাছাকাছি পৌঁছানো যায়’ জাতির পিতাকে হত্যার পর প্রতিবাদ করেছেন কবিরা: প্রধানমন্ত্রী নির্বাচন কমিশন বিল সংসদে পাস দেশে এক বছরে প্রায় পৌনে ১৬ কোটি ডোজ টিকাদান সমৃদ্ধ অঞ্চল গড়তে ভারতের সাথে কাজ করবে বাংলাদেশ ৭ লাখ ৪১ হাজার বুস্টার ডোজ দেওয়া হয়েছে: সংসদে প্রধানমন্ত্রী টিকা আবিষ্কারের আগেই সংগ্রহের উদ্যোগ নিয়েছিলাম: প্রধানমন্ত্রী আমদানি-রপ্তানিতে কাস্টমস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে: রাষ্ট্রপতি ব্যবসায়ীদের উন্নত ডিজিটাল সেবা দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার প্রজাতন্ত্র দিবসে মোদীকে শুভেচ্ছা জানালেন শেখ হাসিনা পুলিশের সেবা প্রার্থীরা যেন হয়রানির শিকার না হয়: রাষ্ট্রপতি বারবার প্রকল্প সংশোধনে বিরক্তি প্রকাশ প্রধানমন্ত্রীর দেশীয় উদ্যোক্তারা বিদেশে সার কারখানা নির্মাণে বিনিয়োগ করতে পারবে গণঅভ্যুত্থানের চেতনায় সমৃদ্ধ দেশ গঠনের আহ্বান রাষ্ট্রপতির করোনায় ভয়াবহ কিছু হবে না: অর্থমন্ত্রী শহীদ আসাদ গণতন্ত্রপ্রেমী মানুষের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন গণতন্ত্রের ইতিহাসে শহীদ আসাদ দিবস একটি অবিস্মরণীয় দিন ‘বাংলাদেশকে আর কেউ অবহেলা করতে পারবে না’ সার্বভৌমত্বের ওপর আঘাত এলে চুপ থাকবে না বাংলাদেশ: প্রধানমন্ত্রী

চুলের কঠিন সব সমস্যার সমাধান দেবে ধনেপাতা

আলোকিত ভোলা

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২২  

আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে আমাদের ত্বক ও চুলে বেশ কিছু সমস্যা দেখা দেয়। বিশেষ করে শীতে চুল রুক্ষ ও শুষ্ক হয়ে যেতে দেখা যায়। সেই সঙ্গে খুশকির সমস্যাও বেড়ে যায়। তাই শীতে চুল ভালো রাখার জন্য আমরা নানা উপায় খুঁজে থাকি।

দ্রুত সমাধানের আশায় আমরা অনেকেই বাজার থেকে নানা রকম হেয়ার মাস্ক কিনে ব্যবহার করি। যা বেশ ব্যয়বহুল ও সময়সাপেক্ষ। তাছাড়া এসব হেয়ার মাস্ক ব্যবহারে ফলাফলও মন মতো হয় না। তাই এই শীতের প্রাকৃতিক উপাদান দিয়ে ঘরেই তৈরি করুন চুলের মাস্ক। শীতের এই সময়ে খুব সহজেই বাজারে পেয়ে যাবেন ধনেপাতা। আর এই পাতার তৈরি মাস্ক আপনার চুলের যত্ন নেবে ভেতর থেকে। চুলকে করবে স্বাস্থ্যোজ্জ্বল ও ঝলমলে।  

তাছাড়া ধনেপাতায় পাওয়া যায় ভিটামিন কে, ভিটামিন ই এবং ভিটামিন এ। এসব উপাদান চুলের যত্নে খুবই কার্যকরী। চুল সুন্দর করার পাশাপাশি এটি চুলের নানা সমস্যাও দূর করে। চলুন তবে জেনে নেয়া যাক ধনেপাতা দিয়ে কীভাবে চুলের যত্ন নেবেন- 

মুলতানি মাটি ও ধনেপাতা

চুলের যত্নে মুলতানি মাটি অনেক বেশি উপকারী। মুলতানি মাটি ও ধনেপাতার পেস্ট একসঙ্গে ব্যবহার করলে পাবেন উপকার। সে জন্য প্রথমে ধনেপাতার পেস্ট তৈরি করে নিন। এরপর তার সঙ্গে মেশান মুলতানি মাটি। এই পেস্ট চুলে ব্যবহার করে অপেক্ষা করুন বিশ মিনিট। এরপর ধুয়ে ফেলুন। মুলতানি মাটি ও ধনেপাতার হেয়ার মাস্ক ব্যবহার করলে চুল ঘন ও লম্বা হবে।

ধনেপাতার হেয়ার মাস্ক

কাঙ্ক্ষিত চুল পেতে আপনাকে সাহায্য করতে পারে ধনেপাতার হেয়ার মাস্ক। প্রথমে ধনেপাতা ভালোভাবে ধুয়ে নিয়ে মসৃণ পেস্ট তৈরি করে নিন। এরপর সেই পেস্ট চুলে ভালোভাবে লাগিয়ে রেখে দিন মিনিট বিশেক। এরপর পরিষ্কার পানিতে ধুয়ে নিন। চুল ধোয়ার ক্ষেত্রে ব্যবহার করুন মাইল্ড কোনো শ্যাম্পু। চুলে নিয়মিত ধনেপাতার পেস্ট ব্যবহার করলে চুলের বৃদ্ধি দ্রুত হবে।

অ্যালোভেরা ও ধনেপাতা

আমাদের ত্বক এবং চুলের জন্য অ্যালোভেরার উপকারিতা সবার জানা। এবার সেই অ্যালোভেরা মিশিয়ে নিন ধনেপাতার মিশ্রণের সঙ্গে। খুব সহজেই তৈরি হয়ে যাবে একটি উপকারী হেয়ার মাস্ক। ধনেপাতার পেস্ট তৈরি করে তার সঙ্গে অ্যালোভেরার জেল মিশিয়ে নিলেই তৈরি হবে এই মাস্ক। এরপর চুলে মাস্ক লাগিয়ে নিন মিনিট বিশেক অপেক্ষা করুন। তারপর ঠান্ডা পানিতে পরিষ্কার করে নিন আপনার চুল। এভাবে সপ্তাহে একবার এই মাস্ক ব্যবহারে আপনার চুল হয়ে উঠবে নরম ও প্রাণবন্ত।

ধনেপাতার রস

এক মুঠো তাজা ধনেপাতা নিন। এরপর তার সঙ্গে মেশান কয়েক টেবিল চামচ পানি। এরপর ঘন পেস্ট তৈরি করে নিন। পেস্টটি ভালোভাবে ছেঁকে রস বের করে নিন। চুলের পাশাপাশি মাথার ত্বকেও এই রস লাগাতে পারেন। এভাবে আধা ঘণ্টা রেখে মাইল্ড কোনো শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে দুইবার এভাবে ব্যবহার করলে চুল দ্রুত সিল্কি ও লম্বা হবে।