• শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৬ ১৪২৯

  • || ৩০ জ্বিলকদ ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
পদ্মা সেতুতে নাশকতার চেষ্টা: আটক ১ সঞ্চয় বাড়ানোর পরামর্শ প্রধানমন্ত্রীর ঘোষণা হচ্ছে নতুন মুদ্রানীতি সব ধরনের অপ্রয়োজনীয় ব্যয় কমাতে হবে: প্রধানমন্ত্রী ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট পাস হচ্ছে আজ নির্মল রঞ্জন গুহের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক সায়মা ওয়াজেদের মমত্ববোধ রেল ক্রসিংয়ে ওভারপাস করার নির্দেশ প্রধানমন্ত্রীর বন্যায় ক্ষতিগ্রস্ত সড়কে সেতু-উড়াল সড়ক নির্মাণের নির্দেশ ব্যবসা বৃদ্ধিতে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করা হচ্ছে: প্রধানমন্ত্রী তিন বাহিনীর সমন্বয়ে নিশ্চিত হবে পদ্মা সেতুর নিরাপত্তা চাকরির একমাত্র বিকল্প শিক্ষিত বেকারদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা পদ্মা সেতুতে দক্ষিণাঞ্চলের মানুষের ভাগ্যের পরিবর্তন হবে স্বপ্নজয়ের পর অপার সম্ভাবনার হাতছানি পদ্মা সেতু: প্রধানমন্ত্রীকে এশিয়ার পাঁচ দেশের অভিনন্দন ক্ষুদ্র-মাঝারি শিল্পের সুষ্ঠু বিকাশে কাজ করছে সরকার পদ্মা সেতুর সফলতায় প্রধানমন্ত্রীকে কুয়েতের রাষ্ট্রদূতের অভিনন্দন নতুন প্রজন্মকে প্রস্তত হতে বললেন প্রধানমন্ত্রী আমরা বিজয়ী জাতি, মাথা উঁচু করে চলবো: প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী

গরমে ঘামের দুর্গন্ধ দূর করার ঘরোয়া টোটকা

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ এপ্রিল ২০২২  

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ঘামের দুর্গন্ধের সমস্যা প্রায় কম বেশি সকলেরই থাকে। কারও বেশি। কারও কম। ঘরোয়া পদ্ধতিতেই এই সমস্যা দূর করা সম্ভব। তার জন্য মেনে চলা দরকার কয়েকটি উপায়।

গরমকাল আসলেই অত্যধিক ঘামের সমস্যা দেখা দেয়। তার সঙ্গে বহু মানুষই ঘামের দুর্গন্ধের সমস্যায় ভোগেন। ঘামের দুর্গন্ধের সমস্যা এমনই এক সমস্যা যা ছোট থেকে বড় সকলেরই হতে পারে।

ট্রেনে, বাসে, লোকজনের মাঝে অপ্রস্তুত হয়ে পড়তে পারেন এই সমস্যার কারণে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই সমস্যা প্রায় কম বেশি সকলেরই থাকে। কারও বেশি। কারও কম। ঘরোয়া পদ্ধতিতেই এই সমস্যা দূর করা সম্ভব। তার জন্য মেনে চলা দরকার কয়েকটি উপায়।

বিশেষজ্ঞদের মতে, ঘামের দুর্গন্ধ তখনই দেখা দেয়, যখন ত্বকের মধ্যে ঘামের মাধ্যমে জীবাণুর আক্রমণ হয়।

এছাড়াও বেশ কিছু অসুখের কারণেও এই সমস্যা দেখা দিতে পারে। থাইরয়েড এছাড়াও আরও বেশ কিছু জটিল অসুখের কারণে ঘামের দুর্গন্ধের সমস্যা দেখা দেয়।

এই সমস্যা প্রতিরোধ করার জন্য বাড়িতে কোন কোন উপায় মেনে চলতে হবে তা জেনে রাখা প্রয়োজন।

ঘামের দুর্গন্ধ দূর করার ঘরোয়া টোটকা-

১. বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ঘামের মাধ্যমে যাতে ত্বকে জীবাণু জমে না থাকতে পারে, তার জন্য দারুণ উপকারী বিট লবণ কিংবা সন্ধক লবন। হালকা গরম পানিতে এক চিমটে বিট লবণ কিংবা সন্ধক লবণ ফেলে সেই পানিতে গোসল করলে এই সমস্যা দূর হতে পারে।

২. শরীরের ঢাকা জায়গাগুলিতে যাতে জীবাণুর হানা না হয়, তার জন্য দারুণ উপকারী গ্রিন টি ব্যাগ। হালকা গরম পানিতে গ্রিন টি ব্যাগ কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এবার সেই পানি দিয়ে গোসল করে নিন।

৩. অল্প পানির সঙ্গে অল্প বেকিং সোডা মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। এবার সেই মিশ্রণ বগলে ব্যবহার করুন। কিছুক্ষণ পর পানি দিয়ে ধুয়ে নিন।

৪. শরীরের যে সমস্ত জায়গায় বেশি ঘাম জমে, সেই সমস্ত অংশে অ্য়াপেল সিডার ভিনিগারে ভেজানো তুলা ব্যবহার করুন। ঘামের দুর্গন্ধ দূর হবে এতে।