• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

তৈলাক্ত ত্বকের সমস্যা? ঘরোয়া উপায়েই সমাধান

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ মে ২০২২  

অনেকেই তৈলাক্ত ত্বকের সমস্যায় ভোগেন। সারাক্ষণ তেল চিটচিটে ত্বকে ধুলো-বালি জমে ব্রণ, ফুসকুড়ির সমস্যা বহুগুণ বাড়িয়ে দেয়। তাই এই সমস্যা থেকে রেহাই পেতে অনেকেই দিনে তিন-চারবার ফেসওয়াশ দিয়ে মুখ ধোওয়া, ফেস প্যাক-মাস্কের ব্যবহার বা স্ক্রাব করে থাকেন। কিন্তু তাতেও সমস্যা থেকেই যায়! 

তবে কিছু প্রাকৃতিক উপায়ে সহজেই তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে মুক্তি মিলতে পারে! জেনে নিন কী করবেন।

> একেবারে হালকা গরম পানি এবং ক্লিনজার দিয়ে ভালো করে মুখ ধোওয়ার অভ্যাস করুন। এই প্রক্রিয়াটি ত্বকের পিএইচ ভারসাম্যতা বজায় রাখার পাশাপাশি ত্বকের আর্দ্রতা বজায় রাখতেও অত্যন্ত সহায়ক। তবে দিনে দু'বারের বেশি কখনই ক্লিনজার ব্যবহার করবেন না। তাছাড়া, শক্তিশালী সুগন্ধি বা ময়শ্চারাইজারযুক্ত সাবান ব্যবহার করাও এড়িয়ে চলুন, কারণ এটি আপনার ত্বকে আরও বেশি তেল উৎপাদন করতে পারে।

 

 

 

> ত্বক সংক্রান্ত প্রায় সমস্ত সমস্যা সমাধানের ক্ষেত্রেই মধু অত্যন্ত কার্যকরী। মধু কেবলমাত্র শুষ্ক ত্বকের জন্য নয়, তৈলাক্ত ত্বকের ক্ষেত্রেও দুর্দান্ত কার্যকর। মধু ত্বককে হাইড্রেট করে এবং প্রাকৃতিকভাবে তেলের নিঃসরণ কমায়। এর অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যগুলো ব্রণ-পিম্পলের সমস্যা প্রতিরোধ করতে পারে। তৈলাক্ত ত্বক থেকে মুক্তি পেতে, ২-৩ চা চামচ মধু নিয়ে আঙুলের সাহায্যে গোটা মুখে লাগিয়ে ম্যাসাজ করুন। ২০-৩০ মিনিট রেখে, তারপর জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন।

> তৈলাক্ত ত্বক থেকে প্রাকৃতিক উপায়ে মুক্তি পেতে ওটমিল দুর্দান্ত কাজ করে। ওটমিল একটি শক্তিশালী অতিবেগুনী শোষণকারী, যা আপনার ত্বককে সূর্য থেকে রক্ষা করতে পারে। এছাড়াও, এটি ময়শ্চারাইজিং, ক্লিনজিং এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি এজেন্ট। তৈলাক্ত ত্বক থেকে মুক্তি পেতে, প্রথমে ১/২ টেবিল চামচ ওটসের গুঁড়ো নিন। তাতে সামান্য পরিমাণে পানি মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এরপর এই পেস্টটি মুখে লাগিয়ে ২০ মিনিট রাখুন। তারপর সাধারণ পানি দিয়ে ভালো করে মুখ ধুয়ে ফেলুন। এই প্রক্রিয়াটি প্রতিদিন একবার করতে পারেন।

> স্যালিসিলিক অ্যাসিড-যুক্ত টমেটো, ব্রণের সমস্যা দূর করতে অত্যন্ত সহায়ক। টমেটো ত্বকের অতিরিক্ত তেলও শোষণ করে, ত্বকের ছিদ্রগুলোকে খুলে দেয়। তৈলাক্ত ত্বক থেকে মুক্তি পেতে, তাজা টমেটোর একটা টুকরো নিয়ে বৃত্তাকার গতিতে ত্বকে ঘষুন। এছাড়াও, দানাওয়ালা চিনির সঙ্গে টমেটোর পাল্প মিশিয়ে মুখে লাগাতে পারেন। তবে অবশ্যই খেয়াল রাখবেন যে, যদি মুখে লাগানোর পর জ্বালা করতে শুরু করে, তাহলে অবিলম্বে ধুয়ে ফেলবেন।

> বাদাম ত্বককে এক্সফোলিয়েট করা ছাড়াও, ত্বকের অতিরিক্ত তেল দূর করতেও অত্যন্ত সহায়ক। এই প্রক্রিয়াটি করতে, তিন চা চামচ আমন্ডের গুঁড়া এবং দুই চামচ মধু ভালো করে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। এরপর ওই পেস্টটি সারা মুখে লাগিয়ে বৃত্তাকার গতিতে আলতো করে ম্যাসাজ করুন। তারপর ১০ থেকে ১৫ মিনিট রেখে দিন। তারপর কুসুম পানি দিয়ে ভালো করে মুখ ধুয়ে ফেলুন।

> লেবু সাইট্রিক অ্যাসিড সমৃদ্ধ, যা সেবাম উৎপাদন নিয়ন্ত্রণ করে। লেবুতে অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে মেরে ফেলতে সহায়তা করে। ২ চা চামচ লেবুর রস, ২ চা চামচ পানি, ১ চা চামচ গ্লিসারিন নিয়ে ভালো করে মেশান। এবার তাতে তুলো ভিজিয়ে মুখে লাগিয়ে ২০ মিনিট রাখুন। তারপর ধুয়ে ফেলুন। প্রতি সপ্তাহে ১-২ বার এটি করতে পারেন।