• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

সারাক্ষণ ডিজিটাল স্ক্রিনে চোখ? যে ব্যায়ামে বাঁচবে দৃষ্টিশক্তি

আলোকিত ভোলা

প্রকাশিত: ১ আগস্ট ২০২২  

সময় বদলেছে সঙ্গে বদলেছে জীবন ব্যবস্থাও। গ্লোবালাইজেশনের এ’সময়ে এক মূর্হুত যেন কাটে না কম্পিউটার বা মোবাইল ছাড়া। এযেন এক নেশায় পরিণত হয়েছে। তবে সারাক্ষণ ডিজিটাল স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে, আমরা চোখের পলক ফেলতে ভুলে যাই বলেই বিপদ হয়। তৈরি হয় নানা ধরণের সমস্যা। আর এই সমস্যা থেকে কিছুটা মুক্তি দিতে পারে কিছু সহজ ব্যায়াম। 

শুষ্ক চোখ বা ড্রাই আইজের সমস্যা এখন আর বিরল নয়। এর বড় কারণ কম্পিউটার বা স্মার্টফোনের স্ক্রিন। নিরন্তর এই পর্দাগুলোর দিকে তাকিয়ে থাকার কারণে অল্প বয়স থেকেই চোখের নানা সমস্যা তৈরি হয়। কিন্তু এর সমাধান হতে পারে একটিমাত্র ব্যায়াম।

চিকিৎসকদের মতে, সারাক্ষণ ডিজিটাল স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে, আমরা চোখের পলক ফেলতে ভুলে যাই, আর এতেই বিপদটা হয়। এমনিতে যতবার শ্বাস চলে, ততবার পলক পড়ার কথা। অর্থাৎ মিনিটে ১৮ বার। তাতে কিছু তৈলাক্ত ও জলীয় পদার্থ মণির ওপর ছড়িয়ে পড়ে চোখকে সুস্থ রাখতে পারে। এক পলকে স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে ১৮ বারের বদলে ৫ থেকে ৯ বার পলক পড়ে। চোখ শুকোতে থাকে। দেখা দেয় উপসর্গ, যাকে বলে ‘ড্রাই আই সিনড্রোম’।

এছাড়া, অনেকক্ষণ ধরে কাজ করলে চোখের মণিকে ক্রমাগত স্ক্রিনের চারপাশে ঘোরাতে হয় বলে পেশিতে চাপ পড়ে। ক্লান্ত হয় চোখ। যত বেশি সময় ধরে কাজ চলে, ততই বাড়ে বিপদ। যাঁদের চোখে খুব বেশি মাইনাস পাওয়ার আছে, তাদের জন্য সমস্যাটা আরো বেশি। চশমা না পরে কাজ করলেও সমস্যা বেশি হয়। 

আমরা যখন মোবাইল বা কম্পিউটারের পর্দার দিকে তাকিয়ে থাকি, তখন পরিপূর্ণ পলক পড়ে না। পলক পড়ার সময়ে চোখ কিছুটা খোলা থেকে যায়। তাতেই বাড়ে শুষ্ক চোখের সমস্যা।

চলুন দেখে নেয়া যাক, কতক্ষণ অন্তর চোখের পলক ফেলবেন? কীভাবে করবেন চোখের এই ব্যায়াম-

  • কিছুক্ষণ দু’হাতের তালু একটির সঙ্গে অপরটি ঘষে নিন। এই ঘর্ষণের ফলে হাতের তালুতে যে তাপ উৎপন্ন হবে, চোখ বন্ধ করে হাত দু’টি চোখের ওপরে রাখুন। চাপ দেবেন না। হালকা হাতে তাপ দিন চোখে। কাজের ফাঁকে ফাঁকে দিনে ৩-৪ বার এটি করতে পারেন। চোখ ভাল থাকবে।

  • প্রতি ৩-৪ সেকেন্ড পরপর চোখের পলক ফেলা, চোখের অনেক সমস্যা থেকে মুক্তি দেয়। বিশেষ করে এক ভাবে কম্পিউটারের দিকে তাকিয়ে থাকলে মাঝেমাঝে চোখের এই ব্যায়ামটি করে নেয়া ভাল। টানা ১ মিনিট ঘন ঘন চোখের পাতা ফেলাও খুব উপকারী একটি অনুশীলন।