• বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর ব্যাংক খাতের পরিস্থিতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ, পরিবহন ধর্মঘট না ডাকার নির্দেশ প্রধানমন্ত্রী প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী জিয়া-খালেদা-তারেক খুনি: প্রধানমন্ত্রী জেলা-উপজেলা পর্যায়ে কর্মজীবী মহিলা হোস্টেল হবে: প্রধানমন্ত্রী সূচকের ওঠানামায় পুঁজিবাজারে চলছে লেনদেন দুপুরে সচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চার করে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি মিছিল-মিটিংয়ে আপত্তি নেই, মানুষের ওপর হামলায় সহ্য করবো না ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা?

খাওয়ার পর গোসল স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

আলোকিত ভোলা

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২২  

গোসলের মাধ্যমে ক্লান্তি ও জীবাণু দুটোই দূর করা যায়। শরীর ও মনকে সতেজ করতে সাহায্য করে গোসল। শরীর পরিষ্কার রাখতে নিয়মিত গোসলের বিকল্প নেই। তবে খাওয়ার পর গোসল করার অভ্যাস অনেকেরই স্বাস্থ্য ঝুঁকির কারণ হতে পারে। খাওয়ার আগে গোসল করা শরীরের জন্য উপকারী হলেও, খাওয়ার পরপরই গোসলের অভ্যাস নানা শারীরিক সমস্যার কারণ হতে পারে।

যখন কেউ খাবার খাওয়ার পরই গোসল করে, তখন তা রক্তসঞ্চালনকে ধীর করে দেয়। ফলে হজমশক্তি ধীর হয়। হজমের জন্য প্রচুর শক্তি ও পাকস্থলীর দিকে ভালো পরিমাণে রক্ত প্রবাহের প্রয়োজন হয়। তাই খাওয়ার পর গোসল করা উচিত নয় বলে মত এই আয়ুর্বেদ বিশেষজ্ঞের। সাম্প্রতিক এক ইনস্টাগ্রাম পোস্টে ডা. রেখা জানিয়েছেন, গোসল করার সঠিক সময় হলো খাবারের ১-৩ ঘণ্টা আগে।

বিজ্ঞানের তথ্য অনুসারে, রক্ত সঞ্চালন বিবর্তিত হয় যা শরীরের তাপমাত্রাকে হঠাৎ করে ভারসাম্যহীন করে, এভাবে হজম প্রক্রিয়া ধীর করে দেয়। এ বিষয় বলছে আয়ুর্বেদ শাস্ত্রও।

খাওয়ার পর গোসলের অভ্যাস স্থূলতার কারণ হতে পারে। কারণ হজমজনিত সমস্যার কারণে পাচনতন্ত্র ঠিকমতো কাজ করতে পারে না, ফলে বিপাকক্রিয়া ধীর হয় ও মুটিয়ে যাওয়ার ঝুঁকি বাড়ে।