• বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর ব্যাংক খাতের পরিস্থিতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ, পরিবহন ধর্মঘট না ডাকার নির্দেশ প্রধানমন্ত্রী প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী জিয়া-খালেদা-তারেক খুনি: প্রধানমন্ত্রী জেলা-উপজেলা পর্যায়ে কর্মজীবী মহিলা হোস্টেল হবে: প্রধানমন্ত্রী সূচকের ওঠানামায় পুঁজিবাজারে চলছে লেনদেন দুপুরে সচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চার করে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি মিছিল-মিটিংয়ে আপত্তি নেই, মানুষের ওপর হামলায় সহ্য করবো না ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা?

রুপার গয়না কালো হয়ে যাচ্ছে? দেখে নিন পরিষ্কার করার সহজ ৬ টিপস

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২২  

বিয়ে বাড়ি হোক বা কোনও পার্টি, নিজেকে আরও সুন্দর ও ব্যক্তিত্বময়ী করে তুলতে পোশাকের সঙ্গে ম্যাচিং করে গয়না পরা চাই-ই-চাই। কেউ পছন্দ করেন সোনার গয়না, কারো পছন্দ আবার বিভিন্ন ধরনের পাথর বসানো গয়না, অনেকে রুপার গয়নাও পছন্দ করেন। গয়নার পাশাপাশি অনেকের বাড়িতে রুপার বাসনপত্র এবং অন্যান্য জিনিসও ব্যবহার করা হয়। কিন্তু রুপার জিনিস খুব অল্প সময়ের মধ্যেই কালো হয়ে যায়। যে কারণে দেখতেও খুব বাজে লাগে। তবে সাধের গয়না মলিন হয়ে গিয়েছে ভেবে মন খারাপ করার কিছু নেই। কয়েকটি ঘরোয়া পদ্ধতিতে খুব সহজেই ফিরিয়ে আনতে পারেন রুপার গয়নার উজ্জ্বল ভাব।

চলুন জেনে নেওয়া যাক, রুপার গয়না বা বাসনের কালো ছোপ পরিষ্কার করার কিছু সহজ ঘরোয়া উপায় -

লেবু এবং লবণ

গরম পানিতে লবণ এবং পাতিলেবুর রস মিশিয়ে নিন। এতে আপনার রুপার গয়না বা জিনিস ভিজিয়ে রাখুন পাঁচ মিনিট। তারপর পানি থেকে তুলে নরম পরিষ্কার কাপড় দিয়ে মুছে ফেলুন।

টমেটো কেচাপ

পেপার টাওয়েলে অল্প পরিমাণ কেচাপ নিয়ে কালো হয়ে যাওয়া গয়নাতে ঘষুন। এছাড়া, অল্প পরিমাণ সস আঙুলে নিয়ে ঘষে নিন গয়নার উপর। মিনিট পনেরো রেখে ভাল করে ধুয়ে নিন।

ভিনেগার

হালকা গরম পানিতে ২ টেবিল চামচ বেকিং সোডা ও আধা কাপ সাদা ভিনেগার মিশিয়ে নিন। এতে দুই থেকে তিন ঘণ্টা রুপার জিনিস ভিজিয়ে রাখুন। এর পরে, ঠান্ডা পানি দিয়ে ধুয়ে মুছে নিন।

ডিটারজেন্ট

হালকা গরম পানিতে কিছুটা জামাকাপড় কাচার সাবান মিশিয়ে নিন। এতে ১০ মিনিট রুপার গয়না ভিজিয়ে রাখুন, তারপর ধুয়ে মুছে ফেলুন।

কন্ডিশনার

চুলের কন্ডিশনার দিয়েও পরিষ্কার করা যায় রুপার গয়না। কিছুটা হেয়ার কন্ডিশনার নিয়ে ১০ মিনিট ধরে ঘষে নিন গয়নাতে। তার পর পানি দিয়ে ধুয়ে মুছে ফেলুন। চকচক করবে গয়না!

আলু

একটি বা দু'টি আলু সিদ্ধ করে নিন। আলু সরিয়ে ফেলে সিদ্ধ করা পানি ঠান্ডা করুন। তার মধ্যে কালচে ছোপ ধরা রুপার বাসন বা গয়না ভিজিয়ে রাখুন আধ ঘণ্টা। তারপর পানি থেকে তুলে সাবান পানিতে ধুয়ে নিন সেগুলি। এর পর সাধারণ পানিতে ভাল করে পরিষ্কার করুন।