• শুক্রবার   ০৯ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৫ ১৪২৯

  • || ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
আওয়ামী লীগ কারও পকেটের সংগঠন নয়: প্রধানমন্ত্রী তারেককে এনে সাজা বাস্তবায়ন করা হবে: শেখ হাসিনা নয়াপল্টনে লাশ ফেলার দুরভিসন্ধি কার্যকর করেছে বিএনপি: কাদের ক্রিকেট দলের জয়ের ধারা আগামী দিনেও অব্যাহত থাকবে: রাষ্ট্রপতি ২০২৪-এর জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন, ভোট চাইলেন প্রধানমন্ত্রী মিরাজের অবিশ্বাস্য সেঞ্চুরি, বাংলাদেশের ২৭১ সমুদ্রকে নিরাপদ রাখতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী চলমান সকল যুদ্ধ থামান: বিশ্ব নেতাদের প্রতি শেখ হাসিনা বৈশ্বিক বাণিজ্যের স্বার্থে সমুদ্রকে নিরাপদ রাখা আবশ্যক ছাত্রলীগের প্রার্থীদের জীবনবৃত্তান্ত যাচ্ছে প্রধানমন্ত্রীর কাছে সমুদ্র সৈকতে ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কক্সবাজারে বিকেলে জনসভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী আজ দ্বিতীয় ওয়ানডে, ভারতের বিপক্ষে আরেকটি সিরিজ জয়ের হাতছানি জনগণ স্বতঃস্ফূর্তভাবে আ.লীগকে ভোট দেয়: শেখ হাসিনা ব্যাংকে টাকা আছে, সমস্যা নাই: প্রধানমন্ত্রী জনগণ স্বতস্ফুর্তভাবে আ.লীগকে ভোট দেয়: শেখ হাসিনা ছাত্রলীগকে গুজবের জবাব দেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর ৩০০ কোটি মানুষের বাজার ধরতে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান কৃষি জমি নষ্ট করে শিল্পকারখানা নয়: প্রধানমন্ত্রী আওয়ামী লীগ গণতন্ত্র সমুন্নত রাখতে অঙ্গীকারবদ্ধ: শেখ হাসিনা

গরম খাবারে লেবুর রস দিচ্ছেন, উপকার হচ্ছে কি?

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২২  

লেবু এই সমাজে বহুল ব্যবহৃত একটি খাবার। বহুমাত্রিক গুণাবলি যুক্ত এই ফলের চাহিদা রয়েছে সর্বক্ষেত্রে। তবে এবার জানা যাচ্ছে, লেবুর রস কোনও ফুটন্ত জিনিসের সংস্পর্শে এলে পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। কিন্তু কেনো?

সকালে ঘুম থেকে উঠে গরম পানি বা দুপুরে খাওয়ার পাতে গরম ডালে, আবার রাতে গরম স্যুপ— সবেতেই আজকাল চলে লেবুর রস।  সারা দিনের খাবারের তালিকায় নিয়মিত ভিটামিন সি যোগ করা জরুরি। ত্বক, চুল, চোখের যত্নে ভিটামিন সি-র যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এ ছাড়াও রক্তে থাকা আয়রন শোষণ করে হাড়ের স্বাস্থ্য উন্নত করে ভিটামিন সি। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে আমাদের প্রতি দিন যে পরিমাণ ভিটামিন সি গ্রহণ করা প্রয়োজন, তা সাধারণ খাবারের মধ্যে পর্যাপ্ত থাকে না।

এই জন্য বাইরে থেকে কৃত্রিম উপায়ে ওষুধ বা সাপ্লিমেন্ট না খেয়ে অনেকেরই পছন্দ লেবু। কারণ ভিটামিন সি-র পাশাপাশি, লেবুতে আছে পটাশিয়াম এবং ভিটামিন বি৬। কিন্তু বিভিন্ন খাবারের সঙ্গে লেবু খেতে গিয়ে বেশির ভাগ ক্ষেত্রেই আমরা যে ভুল করে থাকি, তাতে আদতে শরীরে ক্ষতিই হয়।

পুষ্টিবিদদের মতে, লেবুর রস কোনও ফুটন্ত জিনিসের সংরস্পর্শে এলে পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। ফলে দিনের পর দিন লেবু খেয়ে গেলেও ভিটামিন সি-র ভাঁড়ার কিন্তু শূন্যই থাকে। বিশেষ করে যখন গরম স্যুপ, গরম চায়ে লেবু ছাড়া খাওয়ার কথা ভাবাই যায় না।

চলুন দেখে নেওয়া যাক সে ক্ষেত্রে করণীয়-

লেবুর রসে থাকা পুষ্টিগুণ অটুট রাখতে ফুটন্ত খাবারে লেবুর রস দেবেন না। প্রথমে গ্যাস থেকে নামিয়ে আলাদা একটি পাত্রে রাখুন খাবার। কিছু ক্ষণ ঠান্ডা হতে দিন। তার পর তাতে লেবুর রস ছড়িয়ে পরিবেশন করুন।