• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

চুলে তেল মেখে ঘুমালে যে ক্ষতি হয় জানলে অবাক হবেন

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২২  

প্রতি সপ্তাহে নিয়মিত স্ক্যাল্পে তেল মালিশ করলে বদল আপনারই চোখে পড়বে। কিন্তু এই তেল মাখা নিয়ে আমাদের সবার মধ্য়ে কিছু ভুল ধারণাও আছে। আর সেই ভুল ধারণা মেনে কাজ করে গেলে চুলের বারোটা বাজতে খুব বেশি সময় লাগবে না। যেমন অনেকেই মনে করেন, সারারাত তেল স্ক্যাল্পে রাখলে বুঝি ভালো উপকার হয়। কিন্তু তা সত্য নয়।

কেন সারা রাত তেল মেখে রাখা উচিত নয়?

চুলে তেল লাগানোর পরে কিন্তু চুলের গোড়া এমনিই দুর্বল হয়ে যায়। এই জন্য চুলে তেল লাগিয়ে আঁচড়াতেও নিষেধ করেন বিশেষজ্ঞরা। কারণ এই সময় হালকা টান দিলেই চুল উঠে আসতে পারে। একইভাবে চুলের গোড়া এতটাই দুর্বল থাকে যে ঘষা খেলেও চুল ভেঙে যেতে পারে। স্ক্যাল্পে তেল লাগানো থাকলে তা বেশি ধুলা ময়লা আটকে রাখে। তাই শোওয়ার পর বালিশের ধুলা, ময়লা আপনার চুলে ও স্ক্যাল্পে আটকে যেতে পারে।  লাভের থেকে ক্ষতি হবে বেশি। আপনি একদিনে হয়তো তা বুঝতে পারবেন না। কিন্তু দিনের পর দিন এরকম চলতে থাকলে চুলের বিভিন্ন সমস্যা হতে থাকবে।

কখন তেল লাগাবেন তাহলে?

প্রতিদিন চুলে তেল লাগানো উচিত বলে অনেকেই মনে করেন! কিন্তু এটাও খুব ভুল একটা ধারণা। আসলে আমাদের প্রত্যেকের স্ক্যাল্পের ধরন ভিন্ন। কারো স্ক্যাল্প অয়েলি তো কারও ড্রাই। তাই আপনার স্ক্যাল্পের ধরন বুঝে নিয়ে তারপরই তেল লাগানো উচিত। কখনো বেশি তেল মাখারও প্রয়োজন নেই। আবার একেবারেই কম নয়। সামঞ্জস্য রেখে প্রয়োজন অনুযায়ী তেল মাখুন।

আপনার চুল পাতলা এবং স্ক্যাল্প রুক্ষ হলে, সপ্তাহে কমপক্ষে তিন দিন তেল মাখুন। ঘন চুল হলে এবং স্ক্যাল্প তৈলাক্ত হলে, সপ্তাহে অন্তত একদিন তেল মাখুন। শ্যাম্পু করার অন্তত ১ ঘণ্টা আগে তেল লাগিয়ে নিন। তারপর ভালো করে শ্যাম্পু করে ফেলুন। যাতে আপনার স্ক্যাল্প পরিষ্কার হয়ে যায়।

কতটা পরিমাণে তেল লাগানো উচিত?

অনেকের মধ্য়েই এই ভুল ধারণা কাজ করে যে, বেশি করে তেল লাগালে হয়তো চুল ভালো থাকবে। কিন্তু এর মতো ভুল আর করবেন না। কারণ, এর জন্যই আপনার চুলের বারোটা বাজছে! তেল অবশ্যই লাগান, কিন্তু পরিমাণ মতো লাগান।

স্ক্যাল্পের ও চুলের তেলের প্রয়োজন রয়েছে। তবে তার পরিমাণও ঠিক করা আছে। অনেকটা পরিমাণে তেল লাগালে আপনার শ্যাম্পুও অনেকটা লাগাতে হয়। যা আসলে চুলের জন্য খারাপ। আপনার চুলের দৈর্ঘ্য ও ঘনত্ব অনুযায়ী পরিমাণ মতো তেল নিয়ে মাসাজ করুন।

কীভাবে তেল লাগাবেন

অনেকেই মনে করেন যে, স্ক্যাল্পে বা মাথার তালুতে নয় আসলে চুলেই বেশি করে তেল লাগানো দরকার। একেবারেই ভুল। আসলে চুল তো আর বাতাস থেকে পুষ্টি পায় না! চুল পুষ্টি পায় আপনার স্ক্যাল্প থেকেই। চুলের গোড়ায় এবং স্ক্যাল্পে ভালো ভাবে তেল মাসাজ করলেই চুলও পুষ্টি পাবে। আর এই হিসাবটা খুবই সহজ। তাই এরপর থেকে এটা মাথায় রাখুন। এছাড়াও স্ক্যাল্পে মাসাজ করলে রক্ত সঞ্চালন ভালো হয়। যা আপনার চুলের জন্য খুবই ভালো। স্ক্যাল্পে তেল না লাগিয়ে শুধু চুলে তেল মাখলে উপকার পাবেন না। তাই স্ক্যাল্পে প্রথমে ভালো করে তেল মাসাজ করে নিন এবং তারপর বাকি তেল চুলে ও চুলের ডগায় লাগিয়ে নিন।