• বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর ব্যাংক খাতের পরিস্থিতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ, পরিবহন ধর্মঘট না ডাকার নির্দেশ প্রধানমন্ত্রী প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী জিয়া-খালেদা-তারেক খুনি: প্রধানমন্ত্রী জেলা-উপজেলা পর্যায়ে কর্মজীবী মহিলা হোস্টেল হবে: প্রধানমন্ত্রী সূচকের ওঠানামায় পুঁজিবাজারে চলছে লেনদেন দুপুরে সচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চার করে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি মিছিল-মিটিংয়ে আপত্তি নেই, মানুষের ওপর হামলায় সহ্য করবো না ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা?

ত্বকের যত্নে কোল্ড থেরাপি

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২২  

বরফ সরাসরি মুখে ঘষতে নিষেধ করে রূপ বিশেষ়জ্ঞরা। পরিষ্কার কাপড়ে কয়েক টুকরো বরফ নিয়ে প্রতিদিন মুখে পাঁচ মিনিট ঘষলেই লবণ্য ফিরে পাওয়া যায়।  এটি কোল্প থেরাপির মতো কাজ করে। পাতলা ও মিহি তন্তুর সুতি বা মসলিন কাপড়ে বরফ পেঁচিয়ে আলতোভাবে মুখ ও চোখের চারপাশে মালিশ করাকে বলা হয় ‘কোল্ড থেরাপি’।
নিয়ম: ত্বকে অল্প সময়ের জন্য গতিশীলভাবে বরফ ব্যবহার করতে হবে। এর ব্যতিক্রম ঘটলে অতিরিক্ত ঠাণ্ডায় পোড়াভাব দেখা দিতে পারে।

কোল্ড থেরাপির উপকারিতা:

>> চোখের নিচে এবং মুখের ফোলাভাব কমায়

>> ঠান্ডার সংস্পর্শে মুখের রক্তবাহিকাগুলি সঙ্কুচিত হয়, যার ফলে মুখের উন্মুক্ত রন্ধ্রগুলিকেও ছোট দেখায়।

>> খুব কম সময়ে, কম খরচে মুখের যে কোনও সংক্রমণ সারিয়ে তোলে।

>> মেকআপ নষ্ট হয় না।  

মনে রাখতে হবে, বরফ সব ধরনের ত্বকে ও প্রতিদিন ব্যবহারের জন্য উপযুক্ত নয়। বিশেষ করে, সংবেধনশীল ও খুব বেশি শুষ্ক ত্বকে ক্ষেত্রে। তাই ত্বকে সরাসরি বরফ ব্যবহার না করে ঠাণ্ডা ব্যবহার করা যেতে পারে। অনেকেই ব্রণে ওপর বরফ ব্যবহার করেন তা কমানোর জন্য। তবে এতে বরং প্রদাহ ও ব্রণের সক্রিয়তা বাড়ে।