• বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর ব্যাংক খাতের পরিস্থিতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ, পরিবহন ধর্মঘট না ডাকার নির্দেশ প্রধানমন্ত্রী প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী জিয়া-খালেদা-তারেক খুনি: প্রধানমন্ত্রী জেলা-উপজেলা পর্যায়ে কর্মজীবী মহিলা হোস্টেল হবে: প্রধানমন্ত্রী সূচকের ওঠানামায় পুঁজিবাজারে চলছে লেনদেন দুপুরে সচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চার করে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি মিছিল-মিটিংয়ে আপত্তি নেই, মানুষের ওপর হামলায় সহ্য করবো না ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা?

তৈলাক্ত ত্বকে নাজেহাল? জানুন সমাধান

আলোকিত ভোলা

প্রকাশিত: ১ অক্টোবর ২০২২  

তৈলাক্ত ত্বকে সারা বছর ব্রণ, পিম্পল এবং আরও নানান সমস্যা লেগেই থাকে। ফলে তেল চিটচিটে ত্বক নিয়ে সর্বদা বিব্রতকর অবস্থায় পড়তে হয়। এ ধরনের ত্বকের যত্ন নেওয়া অতটাও সহজ কাজ নয়। আর, অয়েলি স্কিনের জন্য কোনও প্রসাধনী বাছাই করাটাও বেশ কঠিন। তবে ঘরোয়া পদ্ধতিতে তৈলাক্ত ত্বকের যত্ন নিতে পারেন।

জেনে নিন, অয়েলি স্কিনের পরিচর্যার জন্য বাড়িতে কীভাবে ফেস স্ক্রাব তৈরি করবেন ...

শসার স্ক্রাব 

অর্ধেক শসা গ্রেট করে মুখে লাগান। ম্যাসাজ করুন পাঁচ মিনিট। তারপর ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন। মুখ ভালোভাবে পরিষ্কার করে তারপর স্ক্রাব করুন। স্ক্রাব করার পর মুখ ধুয়ে অয়েল-ফ্রি ময়েশ্চারাইজার লাগান। সপ্তাহে দু'বার এই পদ্ধতিটি প্রয়োগ করুন।

কফি ফেস স্ক্রাব
 
১ টেবিল চামচ কফি পাউডারের সঙ্গে ১ টেবিল চামচ টক দই মিশিয়ে মুখে লাগান। তারপর ১-২ মিনিট আলতো ভাবে স্ক্রাব করুন। এর পর আরও পাঁচ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন। আপনার যদি দুগ্ধজাত পণ্যে অ্যালার্জি থাকে তবে এই স্ক্রাবটিতে দইয়ের পরিবর্তে মধু ব্যবহার করতে পারেন। সপ্তাহে দু'বার এই পদ্ধতিটি প্রয়োগ করুন।

ওটমিল স্ক্রাব
 
১ টেবিল চামচ ওটমিল, ১ টেবিল চামচ টক দই আর ১ টেবিল চামচ মধু একসঙ্গে মিশিয়ে মুখ ও গলায় লাগান। ১০ মিনিট রাখার পর দুই হাত ভিজিয়ে স্ক্রাব করা শুরু করুন। ৩-৪ মিনিট স্ক্রাব করার পর ঠাণ্ডা পানিতে মুখ ও গলা ধুয়ে ফেলুন। আপনার দইয়ে অ্যালার্জি থাকলে তার পরিবর্তে গোলাপজল ব্যবহার করতে পারেন। সপ্তাহে দু'বার এই পদ্ধতিটি প্রয়োগ করুন।

মসুর ডাল স্ক্রাব
 
২ চা চামচ মসুর ডাল পাউডারের সঙ্গে এক চিমটি হলুদ আর ১-২ চা চামচ টক দই মিশিয়ে মুখে স্ক্রাব করুন কিছুক্ষণ। তারপর হালকা গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন। দইয়ে অ্যালার্জি থাকলে তার পরিবর্তে গোলাপজল ব্যবহার করতে পারেন। প্রতি সপ্তাহে একবার এই স্ক্রাব ব্যবহার করুন।