• শুক্রবার   ০৯ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৫ ১৪২৯

  • || ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
আওয়ামী লীগ কারও পকেটের সংগঠন নয়: প্রধানমন্ত্রী তারেককে এনে সাজা বাস্তবায়ন করা হবে: শেখ হাসিনা নয়াপল্টনে লাশ ফেলার দুরভিসন্ধি কার্যকর করেছে বিএনপি: কাদের ক্রিকেট দলের জয়ের ধারা আগামী দিনেও অব্যাহত থাকবে: রাষ্ট্রপতি ২০২৪-এর জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন, ভোট চাইলেন প্রধানমন্ত্রী মিরাজের অবিশ্বাস্য সেঞ্চুরি, বাংলাদেশের ২৭১ সমুদ্রকে নিরাপদ রাখতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী চলমান সকল যুদ্ধ থামান: বিশ্ব নেতাদের প্রতি শেখ হাসিনা বৈশ্বিক বাণিজ্যের স্বার্থে সমুদ্রকে নিরাপদ রাখা আবশ্যক ছাত্রলীগের প্রার্থীদের জীবনবৃত্তান্ত যাচ্ছে প্রধানমন্ত্রীর কাছে সমুদ্র সৈকতে ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কক্সবাজারে বিকেলে জনসভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী আজ দ্বিতীয় ওয়ানডে, ভারতের বিপক্ষে আরেকটি সিরিজ জয়ের হাতছানি জনগণ স্বতঃস্ফূর্তভাবে আ.লীগকে ভোট দেয়: শেখ হাসিনা ব্যাংকে টাকা আছে, সমস্যা নাই: প্রধানমন্ত্রী জনগণ স্বতস্ফুর্তভাবে আ.লীগকে ভোট দেয়: শেখ হাসিনা ছাত্রলীগকে গুজবের জবাব দেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর ৩০০ কোটি মানুষের বাজার ধরতে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান কৃষি জমি নষ্ট করে শিল্পকারখানা নয়: প্রধানমন্ত্রী আওয়ামী লীগ গণতন্ত্র সমুন্নত রাখতে অঙ্গীকারবদ্ধ: শেখ হাসিনা

নতুন জুতো পরুন নিশ্চিন্তে, পায়ের ফোস্কাকে করুন টা টা!

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩ অক্টোবর ২০২২  

পোশাকের সঙ্গে ম্যাচিং করে নতুন জুতো তো পরবেন। কিন্তু কিছুক্ষণ হাঁটার পরই ফোস্কার জ্বালায় খোঁড়াতে হয়। এমন সমস্যা নতুন নয়। সাধারণত গোড়ালির পিছন দিকে, কড়ে আঙুলের পাশে বা বুড়ো আঙুলে ফোস্কা পড়ে। আর, একবার ফোস্কা পড়লে পরবর্তী ২-৩ দিন হাঁটা চলা করাটাই মুশকিল হয়ে পড়ে। তবে কিছু ঘরোয়া উপায় মেনে চললে ফোস্কা ছাড়াই নিশ্চিন্তে পরতে পারবেন নতুন জুতো।

১) ডিওডোরেন্ট:

নতুন জুতো পরার পর সাধারণত গোড়ালি ও আঙুলেই ফোস্কা পড়তে দেখা যায়। তাই জুতো পরার আগে পায়ের হিল বা গোড়ালি এবং আঙুলের উপর ডিওডোরেন্ট বা বডি স্প্রে লাগিয়ে নিন। এতে আপনার জুতো এবং পায়ের মধ্যে ঘর্ষণ হবে না, ফলে ফোস্কা পড়ার হাত থেকেও বাঁচবেন।

২) পেট্রোলিয়াম জেলি:

পায়ের পাতায় খুব ভাল করে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। তা ছাড়া যে জায়গাগুলিতে ফোস্কা পড়ে যেমন গোড়ালি, পায়ের আঙুল - সেই সব জায়গায় পুরু করে পেট্রোলিয়াম জেলি অথবা ভেসলিন লাগিয়ে তবেই জুতো পরুন।

৩) মোজা পরুন:

ফোস্কা থেকে বাঁচার আরেকটি উপায় হল জুতোর সঙ্গে মোজা পরা। এক জোড়া মোটা সিন্থেটিক মোজা পরে তারপর জুতো পরুন। এতে জুতোর সঙ্গে ত্বকে ঘষা লাগবে না এবং এর ফলে ফোস্কা পড়ারও ভয় থাকবে না।

৪) ব্যান্ড-এইড:

পায়ের যে অংশগুলিতে ফোস্কা পড়ার ঝুঁকি থাকে, সেখানে আগে থেকেই ব্যান্ড এইড লাগিয়ে রাখতে পারেন। এছাড়া, জুতোর ভিতরে ও সামনে নরম স্পঞ্জ ঢুকিয়ে দিলেও ফোস্কার ঝুঁকি কমে।

৫) বেবি পাউডার:

বেবি পাউডারও আপনার কাজে আসতে পারে। নতুন জুতোয় কিছুটা বেবি পাউডার ছড়িয়ে দিন। এতে জুতোর ভিতর মসৃণ ও নরম হবে এবং পায়ে ফোস্কা পড়ার ভয়ও থাকবে না।

৬) নারিকেল তেল:

নতুন জুতো পরার আগে পায়ে ভাল করে সরিষা বা নারিকেল তেল মেখে নিন। এতে ফোস্কা পড়ার ঝুঁকি অনেকটাই কমবে।