• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা

নতুন জুতো পরুন নিশ্চিন্তে, পায়ের ফোস্কাকে করুন টা টা!

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩ অক্টোবর ২০২২  

পোশাকের সঙ্গে ম্যাচিং করে নতুন জুতো তো পরবেন। কিন্তু কিছুক্ষণ হাঁটার পরই ফোস্কার জ্বালায় খোঁড়াতে হয়। এমন সমস্যা নতুন নয়। সাধারণত গোড়ালির পিছন দিকে, কড়ে আঙুলের পাশে বা বুড়ো আঙুলে ফোস্কা পড়ে। আর, একবার ফোস্কা পড়লে পরবর্তী ২-৩ দিন হাঁটা চলা করাটাই মুশকিল হয়ে পড়ে। তবে কিছু ঘরোয়া উপায় মেনে চললে ফোস্কা ছাড়াই নিশ্চিন্তে পরতে পারবেন নতুন জুতো।

১) ডিওডোরেন্ট:

নতুন জুতো পরার পর সাধারণত গোড়ালি ও আঙুলেই ফোস্কা পড়তে দেখা যায়। তাই জুতো পরার আগে পায়ের হিল বা গোড়ালি এবং আঙুলের উপর ডিওডোরেন্ট বা বডি স্প্রে লাগিয়ে নিন। এতে আপনার জুতো এবং পায়ের মধ্যে ঘর্ষণ হবে না, ফলে ফোস্কা পড়ার হাত থেকেও বাঁচবেন।

২) পেট্রোলিয়াম জেলি:

পায়ের পাতায় খুব ভাল করে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। তা ছাড়া যে জায়গাগুলিতে ফোস্কা পড়ে যেমন গোড়ালি, পায়ের আঙুল - সেই সব জায়গায় পুরু করে পেট্রোলিয়াম জেলি অথবা ভেসলিন লাগিয়ে তবেই জুতো পরুন।

৩) মোজা পরুন:

ফোস্কা থেকে বাঁচার আরেকটি উপায় হল জুতোর সঙ্গে মোজা পরা। এক জোড়া মোটা সিন্থেটিক মোজা পরে তারপর জুতো পরুন। এতে জুতোর সঙ্গে ত্বকে ঘষা লাগবে না এবং এর ফলে ফোস্কা পড়ারও ভয় থাকবে না।

৪) ব্যান্ড-এইড:

পায়ের যে অংশগুলিতে ফোস্কা পড়ার ঝুঁকি থাকে, সেখানে আগে থেকেই ব্যান্ড এইড লাগিয়ে রাখতে পারেন। এছাড়া, জুতোর ভিতরে ও সামনে নরম স্পঞ্জ ঢুকিয়ে দিলেও ফোস্কার ঝুঁকি কমে।

৫) বেবি পাউডার:

বেবি পাউডারও আপনার কাজে আসতে পারে। নতুন জুতোয় কিছুটা বেবি পাউডার ছড়িয়ে দিন। এতে জুতোর ভিতর মসৃণ ও নরম হবে এবং পায়ে ফোস্কা পড়ার ভয়ও থাকবে না।

৬) নারিকেল তেল:

নতুন জুতো পরার আগে পায়ে ভাল করে সরিষা বা নারিকেল তেল মেখে নিন। এতে ফোস্কা পড়ার ঝুঁকি অনেকটাই কমবে।