• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

যৌবন ধরে রাখতে নিয়মিত খান এই ৫ বাদাম

আলোকিত ভোলা

প্রকাশিত: ২২ অক্টোবর ২০২২  

একটা বয়সের পর ত্বক তার নমনীয়তা হারায়। কিন্তু অল্প বয়সে ত্বকে বার্ধক্যের ছাপ পড়া সত্যিই চিন্তার কারণ। আজকাল বয়স ত্রিশের কোঠা পেরোতে না পেরোতেই অনেকের চোখে, মুখে ফুটে ওঠে বার্ধক্যের ছাপ। ত্বক কুঁচকে যেতে শুরু করে। মুখে বলিরেখাও পড়তে থাকে। ঠিকমতো ত্বকের পরিচর্যা না করার কারণে এই সমস্যায় পড়তে হয়। এছাড়া, অগোছালো জীবনযাত্রা, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, ধূমপান, মদ্যপানের কারণেও এই সমস্যা দেখা দেয়।

অনেকেই ভাবেন ঘরোয়া টোটকা আর নামী-দামি প্রসাধনী ব্যবহার করলেই বুঝি বয়স বাগে আনা সম্ভব! তবে তার পাশাপাশি ডায়েটেও যে নজর রাখতে হবে, সে বিষয়টি ভুলে যাই আমরা। এমন অনেক বাদাম আছে যেগুলো ত্বকে বার্ধক্যের ছাপ পড়া থেকে আটকাতে পারে।

জেনে নিন, কোন কোন বাদাম ডায়েটে রাখলেই ত্বক টানটান থাকবে আপনার।

আমন্ড

ভিটামিন ই-র দারুণ উৎস আমন্ড। ভিটামিন ই আমাদের ত্বককে অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা করে, আর্দ্রতা ধরে রাখে এবং ত্বকের টিস্যু মেরামত করতে সাহায্য করে। ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া-র এক গবেষণায় দেখা গিয়েছে, প্রতিদিন আমন্ড খেলে ঋতুবন্ধের পর নারীদের ত্বকে বলিরেখার সমস্যা থেকে মুক্তি মিলতে পারে।

আখরোট

আখরোটে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, যা ত্বকের ঝিল্লিকে শক্তিশালী করে। তাছাড়া, আখরোট পলিফেনলের ভালো উৎস। প্রতিদিন এক মুঠো করে খান এই বাদাম। ত্বক টানটান থাকবে।

পেস্তা

পেস্তায় ভরপুর মাত্রায় পলিফেনল এবং ফ্ল্যাভোনয়েড থাকে। পেস্তায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ব্রণ কমাতে সাহায্য করে এবং ত্বকের কোষের ক্ষয় রোধ করে।

কাজুবাদাম

কাঁচা কাজুবাদামের কার্নেলে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ, অ্যামিনো অ্যাসিড, ফাইটোস্টেরল এবং ফাইবার রয়েছে। কাজুবাদামে থাকা পুষ্টি উপাদান আমাদেরকে কার্ডিওভাসকুলার রোগ, মেটাবলিক সিনড্রোম এবং ডায়াবেটিসের মতো সমস্যা থেকে রক্ষা করে। গবেষণায় দেখা গেছে, এই বাদাম মানসিক স্বাস্থ্য এবং হাড়ের ঘনত্ব উন্নত করতে পারে।

ব্রাজিল নাটস

ব্রাজিল নাটস-এ ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড এবং সেলেনিয়াম ভরপুর, যা ত্বকের স্থিতিস্থাপকতা উন্নত করে, বলিরেখা প্রতিরোধ করে এবং ব্রণের প্রদাহও কমায়।