• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

শার্ট-টিশার্টের ছোট্ট পকেটের কারণ জানলে চমকে উঠবেন

আলোকিত ভোলা

প্রকাশিত: ১ নভেম্বর ২০২২  

শার্ট কিংবা টি-শার্ট ছেলেদের অন্যতম পছন্দের পোশাক। সাধারণত ফরমাল হিসেবে শার্ট পরিধান করেন ছেলেরা। কিন্তু ক্যাজুয়াল আউটফিটের ক্ষেত্রে স্টাইল হিসেবে টি-শার্টকে বেছে নেন অনেকেই। ছেলেদের এ শার্টে কিন্তু পকেট থাকে, মেয়েদেরটায় থাকে না।

কিন্তু শুধু ছেলেদের শার্ট বা টি-শার্টে পকেট কেন থাকে, তা কি ভেবে দেখেছেন কখনও? কী মজার ইতিহাস লুকিয়ে আছে এর পেছনে, তা কখনো জানতে ইচ্ছে করেছে আপনার? আসল কারণ শুনলে হয়তো কিছুটা চমকে যাবেন!

পকেটের কথা

ফরাসি শব্দ ‘poque’ থেকেই পকেট শব্দটির উৎপত্তি, যার অর্থ ব্যাগ। বর্তমান সময়ে আমরা যে ধরনের পকেট দেখে অভ্যস্ত, উনবিংশ শতাব্দী পর্যন্ত এ পকেট ছিল একেবারেই আলাদা। সে সময় আসলে পোশাকের সঙ্গে ছোট ছোট ব্যাগ আলাদা করে যুক্ত করা হতো, যা কেবল বিশেষ কাজেই ব্যবহার করতেন সে সময়ের মানুষেরা। তবে ধীরে ধীরে এটি পরিবর্তন হতে থাকে।

আছে নানা রকম পকেট

বর্তমান সময়ের কাপড়ে নানা রকম পকেট দেখা যায়। এরমধ্যে শার্ট, কুর্তা, পাঞ্জাবিতেও পকেট থাকে। পকেট আছে বিভিন্ন রকম প্যান্ট, ট্রাউজারেও। এরমধ্যে জিন্সের একটি বড় পকেটের উপরে ডানদিকে আবার একটি ছোট পকেটও থাকে।

কিন্তু কেন এমন পকেট থাকে তারও আছে বিশেষ কারণ। অনেকে হয়তো ভাবেন এমন ছোট পকেট থাকে খুচরা টাকা রাখার জন্য, কিন্তু মোটেও তা নয়। আসলে এই ছোট পকেট দেয়া হতো ঘড়ি রাখার জন্য। কিন্তু এক সময় পকেট ঘড়ি রাখার প্রচলন বন্ধ হয়ে গেলেও পকেটগুলো স্টাইল হিসেবে থেকে যায়।

কেন, কবে থেকে পকেটের প্রচলন

ছেলেদের শার্টে বুক পকেট থাকে, যা মেয়েদের শার্টে থাকে না। এরও আছে আলাদা কারণ। তবে প্রথম দিকে ছেলেদের শার্টেও পকেট ছিল না। পরবর্তী পকেট যোগ করা হয়। আর এর ইতিহাস প্রায় ৫০০ বছরের পুরনো। যেটা ছিল ছোট সাইজের ব্যাগ। কিন্তু স্টাইল আর আধুনিকীকরণের কারণে ১৯৫০-৬০ এর দশকে শার্টে পকেট যোগ শুরু হয়।

কারণ ওই সময় থেকেই ওয়েস্ট কোট পরার চল কমতে থাকে এবং মানুষ টি-শার্টকেই আউটারওয়্যার হিসেবে পরতে শুরু করেন। আর তাই শার্টে বুকপকেট রাখা শুরু হয় যেন পুরুষরা একাধিক ছোট ছোট প্রয়োজনীয় জিনিস রাখতে পারেন।  

এরপর একই কারণে সাম্প্রতিক বছরগুলোতে টি-শার্টেও পকেট জুড়ে দেয়া হচ্ছে।

তবে পকেটসহ বা ছাড়া আপনি যে ধরনের পোশাক পরে আরামদায়ক বোধ করেন, ঠিক সেটিই পরিধান করুন। নিজের স্টাইল ও কমফোর্টকে গুরুত্ব দিন সব সময়।