• রোববার   ২৭ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৯

  • || ০২ জমাদিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
সূচকের ওঠানামায় পুঁজিবাজারে চলছে লেনদেন দুপুরে সচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চার করে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি মিছিল-মিটিংয়ে আপত্তি নেই, মানুষের ওপর হামলায় সহ্য করবো না ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা? যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত আ.লীগ স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধুর খুনিকে লালন-পালন করছে: প্রধানমন্ত্রী সচিব সভায় ১০ নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী ব্যাংকে টাকা না থাকার গুজবে চোরেরা সুযোগ নেবে: প্রধানমন্ত্রী ‘রিজার্ভ নিয়ে সমস্যা নেই, সব ব্যাংকে টাকা আছে’ ‘যা চাইবেন তার চেয়ে বেশি দেবো, ওয়াদা দেন নৌকায় ভোট দেবেন’ রক্ত ও হত্যা ছাড়া বিএনপি কিছু দিতে পারেনি : প্রধানমন্ত্রী বিমানবাহিনী এখন অনেক বেশি শক্তিশালী, আধুনিক ও চৌকস: প্রধানমন্ত্রী বাংলাদেশের অর্থনীতি এখনও গতিশীল, নিরাপদ: প্রধানমন্ত্রী যশোরে বিমান বাহিনীর কুচকাওয়াজে প্রধানমন্ত্রী আমাদের ছেলে-মেয়েরা একদিন বিশ্বকাপ খেলবে: প্রধানমন্ত্রী

বাক্সবন্দি শীতের কাপড় ও লেপ-কম্বল ব্যবহারের আগে যা করবেন

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২  

এখন দিনে আবহাওয়া গরম থাকলেও সন্ধ্যা নামতেই জাঁকিয়ে পড়ছে শীত। এখনই সময় আলমারি থেকে গরম জামা আর লেপ-কম্বল বের করার। তবে দীর্ঘদিন বাক্স বা আলমারিবন্দী গরম জামাকাপড় বের করেই তো আর পরতে পারবেন না।

দীর্ঘদিন বাক্স বা আলমারিতে তুলে রাখালে এসবে ভ্যাপসা গন্ধ ও ধুলোর আস্তরণ জমে যায়। তাই শীতের কাপড় ও লেপ-কম্বল ব্যবহারের আগে বেশ কিছু বিষয় মাথা রাখুন।

ধুয়ে নিন

ব্যবহারের আগে উলের তৈরি জামাকাপড় একবার ধুয়ে নিন। সোয়েটার, মাফলারের মতো উলের জামাকাপড়ের সঙ্গে অন্য জামাকাপড় না ধোয়াই ভালো। তবে চড়া রোদে এ ধরনের জামাকাপড় শুকাতে দেবেন না। তাহলে রং জ্বলে যেতে পারে।

দীর্ঘদিন বাক্সবন্দি রাখা কাঁথা ব্যবহারের আগে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। কাঁথা কাচার আগে পানিতে ডিটারজেন্ট মিশিয়ে বেশ কিছুক্ষণ রেখে দিন। তার পরে কেচে পরিষ্কার করে কড়া রোদে শুকিয়ে নিন।

রোদে দিন

লেপ-কম্বল ভালো রাখতে এগুলো বড়া রোদে দেওয়া উচিত। তবে সপ্তাহে অন্তত এক থেকে দু’বার লেপের কভার বদলে নিন। কম্বল যদি তুলোর না হয়, সেক্ষেত্রে পানিতে শ্যাম্পু মিশিয়ে কেচে নিন।