• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

রান্নাঘরের কোন আবর্জনা কীভাবে ফেলবেন?

আলোকিত ভোলা

প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২৩  

রান্নাঘরের আবর্জনা কীভাবে নিষ্পত্তি করবেন তা অনেকেরই জানা নেই। আর এ কারণে স্বাস্থ্যগত নানা সমস্যার ঝুঁকি বাড়ে। বেশিরভাগ মানুষই রান্নাঘরের আবর্জনা তাৎক্ষণিক ফেলে না দিয়ে জমিয়ে রাখেন।

আবার অনেকে এসব আবর্জনা ডাস্টবিনে না রেখে সাধারণ পলিথিনে রাখেন ও পরে ফেলে দেন। আবর্জনা নিষ্পত্তির সঠিক উপায় কিন্তু এটি নয়। আবর্জনা নিষ্পত্তিতে অবশ্যই ঢাকনাযুক্ত ডাস্টবিন ব্যবহার করতে হবে, পাশাপাশি পচনশীল ও অপচনশীল আবর্জনা আলাদা করে ভিন্ন ভিন্ন পাত্রে রাখতে হবে।

পরে কালো পলিথিনে মুড়িয়ে ফেলে দিতে হবে নির্দিষ্ট ডাস্টবিনে। চলুন জেনে নেওয়া যাক রান্নাঘরের আবর্জনা নিষ্পত্তির সঠিক উপায় সম্পর্কে-

১. রান্নাঘরের আবর্জনা যেন যথাসম্ভব দ্রুত নির্দিষ্ট ঢাকনাযুক্ত ডাস্টবিনে ফেলতে হবে।

২. তরল বর্জ্য নর্দমা দিয়ে বের করে দিতে হবে, আর কঠিন বর্জ্য যথাযথভাবে ডাস্টবিনে ফেলতে হবে।

৩. পা-চালিত ও ঢাকনাযুক্ত ডাস্টবিন ব্যবহার করতে হবে ও বর্জ্য যাতে ছড়িয়ে না পড়ে সেজন্য কালো পলিথিন ব্যাগ বা পাটের ব্যাগ ব্যবহার করতে হবে।

৪. আবর্জনা ঢাকনাবিহীনডাস্টবিনে রাখবেন না, এতে দুর্গন্ধ ছড়াবে, পোকামাকড় ও কীটপতঙ্গ আকর্ষিত হবে ও রোগজীবাণু ছড়াবে।

৫. ডাস্টবিনে ময়লা আবর্জনা ফেলতে আলাদা পলিথিন ব্যবহার করুন।

৬. ডাস্টবিনের নিচের মেঝে ডিটারজেন্ট দিয়ে নিয়মিত পরিষ্কার রাখতে হবে।

৭. পচনশীল বর্জ্য যেমন- শাকসবজি, ফলের খোসা, প্লেটের অবশিষ্ট খাবার ইত্যাদি ভিন্ন ডাস্টবিনে রাখবেন।

৮. অপচনশীল বর্জ্য যেমন- কাগজ, কাচের পাত্র, প্লাস্টিক, ধাতু ইত্যাদি ফেলতে পৃথক পৃথক ডাস্টবিন ব্যবহার করুন।

৯. নালা নর্দমায় প্লাস্টিক, পলিথিস, কাচ ও কঠিন বর্জ্য ফেলবেন না।

১০. রান্নাঘরের বর্জ্যকে জৈব সারে রূপান্ত করতে পারেন।

১১. আর পুনঃব্যবহার উপযোগী কাগজ, কাচ ও প্লাস্টিকের জিনিসপত্র ভিন্ন ভিন্ন ডাস্টবিনে সংরক্ষণ করে তা সংশ্লিষ্ট সংগ্রাহকদের দিতে পারেন।