• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী লাইলাতুল কদর মানবজাতির অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনি শবে কদর রজনিতে দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর সেবা দিলে ভবিষ্যতে ভোট নিয়ে চিন্তা থাকবে না জনপ্রতিনিধিদের জনসেবায় মনোযোগী হওয়ার আহ্বান জনগণের সেবা নিশ্চিত করতে পারলে ভোটের চিন্তা থাকবে না দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি রূপপুরে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য আহ্বান

আলো জ্বালিয়ে ঘুমালে শরীরের জন্য মারাত্মক ৪ ক্ষতি

আলোকিত ভোলা

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২৩  

ঘুমানোর সময় আলো নিভিয়ে রাখার অভ্যাস অনেকেরই আছে। ঘুমানোর সময় অনেকেই আবার ঘরে আলো জ্বালিয়ে রাখেন। কিন্তু আপনি জানেন কি আলো জ্বালিয়ে ঘুমালে শরীরের জন্য কতটা ক্ষতি হতে পারে? সুস্থ থাকার জন্য প্রতিদিন পর্যাপ্ত ঘুম জরুরি। আবার ঘুমাতে গিয়ে কিছু নিয়ম না মানলেও হতে পারে মারাত্মক ক্ষতি। তার মধ্যে গুরুত্বপূর্ণ হচ্ছে ঘুমের পরিবেশ ও আলোর বিষয়টি।

শিকাগোর নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, আলোর নিচে ঘুমালে গ্লুকোজের মাত্রা বেড়ে যায়। বিপাক ক্রিয়ায় বিঘ্ন ঘটতে পারে। এমনকি হার্টের অসুখ, ডায়াবেটিসের ঝুঁকিও বেড়ে যায়।

২০২২ সালের করা এক সমীক্ষায় আলো জ্বালিয়ে ঘুমিয়েছেন কিছুসংখ্যক মানুষ আবার কিছুসংখ্যক মানুষ অন্ধকার করে ঘুমিয়েছেন। সমীক্ষার ফলাফলে দেখা গেছে, যারা আলো জ্বালিয়ে ঘুমিয়েছেন তাদের বিপাক এবং হার্টের ওপর প্রভাব পড়েছে বেশি।

এই আলো শুধু ঘরের আলোর সঙ্গে সম্পর্কিত নয়, বরং টিভি বা ল্যাপটপের আলোও আমাদের স্বাস্থ্যের ওপর বিরূপ প্রভাব ফেলে। আর সারা রাত এমন আলোয় ঘুমালে হতে পারে মারাত্মক রোগ। তাই রাতে আলো জ্বেলে ঘুমালে কী কী ক্ষতি হতে পারে ভারতীয় সংবাদমাধ্যম এই সময়ের এক প্রতিবেদনে চলুন জেনে নেয়া যাক।

বিষণ্ণতা হতে পারে
লাইট জ্বালিয়ে ঘুমালে বিষণ্ণতার ঝুঁকি বাড়তে পারে। শুধু তাই নয়, ইলেকট্রনিক ডিভাইস থেকে নির্গত নীল আলো আপনার মেজাজের ওপর খারাপ প্রভাব ফেলে। আলো ঘুমের অভাবের সঙ্গে সম্পর্কিত, যা মেজাজের পরিবর্তন এবং বিরক্তির কারণ হতে পারে।

হৃদ্‌রোগের ঝুঁকি
গবেষণায় দেখা দেছে, আলো দেহঘরিকে কাজ করতে বাধা দেয়, যা বায়োমেকানিকাল পরিবর্তন ঘটায়। ফলে দীর্ঘমেয়াদে উচ্চ রক্তচাপ, হৃদ্‌রোগের ঝুঁকি বেড়ে যায়।

রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি
শরীরের কোষের শক্তির প্রধান উৎস গ্লুকোজ। আর শর্করা ভেঙে গ্লুকোজ তৈরি হয়। তবে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা গুরুত্বপূর্ণ। কারণ রক্তে শর্করার মাত্রা বেড়ে গেলে হৃদ্‌রোগ, দৃষ্টিশক্তি কমে যাওয়া এমনকি কিডনির সমস্যা হতে পারে। গবেষণায় দেখা গেছে, রাতে শোয়ার সময় আলোতে দীর্ঘায়িত এক্সপোজার থাকলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। এতে ইনসুলিন প্রতিরোধ ও ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায়।

স্থূলতার শিকার
স্থূলতা বাড়লে স্বাভাবিকভাবেই বিভিন্ন রোগের আশঙ্কা তৈরি হয়। আর নারীদের ওপর একটি গবেষণা করে দেখা গেছে, যারা টিভি বা লাইট জ্বালিয়ে ঘুমান তাদের স্থূলতার ঝুঁকি বেশি থাকে।